• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিলাইছড়িতে আনন্দ মিছিল                    পদ্মা সেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙামাটিবাসীও                    রাজস্থলীতে গুলিবিদ্ধ অজ্ঞাতনামা এক ব্যক্তির লাশ উদ্ধার                    নীতি চাকমা সভাপতি ও রিতা চাকমা সাধারণ সম্পাদক                    কাপ্তাইয়ে হ্রদে পড়ে বৃদ্ধের মৃত্যু                    বাঘাইছড়িতে কাচলং নদীতে মাছ ধরতে গিয়ে পানিতে ডুবে দুই জনের মৃত্যু                    খাগড়াছড়িতে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন                    রাঙামাটিতে কাপ্তাই হ্রদে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই ব কিশোরের মৃত্যু                    রাঙামাটির দুর্গম বড়থলিতে দুর্বৃত্তদের গুলিতে নিহত ৩                    স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সমবেত প্রার্থনা ও খাবার বিতরন                    প্রধানমন্ত্রীর ১০ টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে বিলাইছড়িতে কর্মশালা                    দুই শতাধিক পরিবার আশ্রয় কেন্দ্রে,পানি বন্দি হয়ে পড়েছেন পাঁচ শতাধিক পরিবার                    খাগড়াছড়িতে বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ক লিনের কর্মশালা জেলার পুষ্টি অবস্থার উন্নয়নই লক্ষ্য                    টানা বর্ষণে চন্দ্রঘোনা ফেরিঘাটে পাটাতন ডুবে গিয়ে দূর্ভোগ চরমে                    তথ্য অধিকার আইন বিষয়ে রাঙামাটি জেলা পরিষ;েদর প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে সেলাই প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মূল্য সংযোজন বিষয়ক প্রশিক্ষণ                    পাহাড় ধসের শঙ্কায় আশ্রয় কেন্দ্রে যাচ্ছে ঝুঁকিতে থাকা মানুষ                    সোমবার রাঙাগামাটির অভ্যন্তরীণ লঞ্চ যোগাযোগ বন্ধ                    টানা বর্ষনে খাগড়াছড়িতে পাহাড় ধ্বসের ঝুঁকিতে পাহাড়ে বসবাসকারীরা বন্যার শংকা                    রাঙামাটিতে অসহায় ও দুঃস্থ পরিবারের তিনশ নারীকে সংরক্ষিত মহিলা এমপির মানবিক সহায়তা                    বাঘাইছড়ি পৌর সভার মেয়র পদে বিজয়ী জমির হোসেন জমির                    
 
ads

ডিজিটাল নিরাপত্তা আইনের গ্রেফতারকৃত মামলায় সাংবাদিক ফজলে এলাহী’র জামিন মঞ্জুর

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Jun 2022   Wednesday

দৈনিক পার্বত্য চট্টগ্রাম সম্পাদক ও দৈনিক কালের কণ্ঠের প্রতিনিধি ফজলে এলাহীর জামিন মঞ্জুর করেছেন আদালত। বুধবার দুপুরে ১টার দিকে রাঙামাটির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তার আদালতে তোলা হলে বিজ্ঞ আদালত তার জামিন মঞ্জুর করেন।


আসামি পক্ষের আইনজীবী ও রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোখতার আহমেদ জানান, আসামির বিরুদ্ধে যে ধারায় অভিযোগ আনা হয়েছে, সেটি জামিনযোগ্য। আদালতে আমরা জামিন আবেদন করেছি। বিজ্ঞ আদালত ১ হাজার টাকা বন্ডে সাতদিনের মধ্যে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে হাজির হওয়ার শর্তে আমার জিন্মায় সাংবাদিক ফজলে এলাহীর জামিন মুঞ্জর করেছেন। আমরা সবার কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি হিসেবে জেলা শহরের কাঠালতলীস্থ নিজ ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে সাংবাদিক ফজলে এলাহী গ্রেফতার করে রাঙ্গামাটির কোতোয়ালি থানা পুলিশ।

এ মামলার বাদী হলেন সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর কন্যা নাজনীন আনোয়ার। এরপর রাতে থানা হাজতে রাখার পর বুধবার সকালে ফজলে এলাহীকে রাঙামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আনা হয়। দুপুরে আসামিপক্ষের আইনজীবীর জামিন আবেদনের প্রেক্ষিতে শর্তসাপেক্ষে বিজ্ঞ আদালত জামিন মুঞ্জর করেছেন।


এদিকে, ফজলে এলাহী গ্রেফতারের প্রতিবাদ ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি সকালে রাঙামাটি জেলাপ্রশাসক কার্যালয়ের সামনে ঘন্ট্যাবাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ‘রাঙামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীদের’ ব্যানারে আয়োজিত মানববন্ধনে জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রেনী-পেশার মানুষ সংহতি জানিয়েছেন। এতে প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দের সভাপতিত্বে বক্তব্য রাখেন,  রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা রাঙামাটি সাংবাদিক সমিতির সহ-সভাপতি সৈকত রঞ্জত চৌধুরী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শাকিল, সাংবাদিক নির্মল বড়ুয়া, রাঙামাটি কটেজ-রিসোর্ট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ললিত সি চাকমা, খাগড়াছড়ি প্রেসকাবের সাবেক সাধারণ সম্পাদক আবু দাউদ প্রমুখ।

বক্তারা বলেন, সাংবাদিক ফজলে এলাহীকে হয়রানি করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ মামলা করা হয়েছে। মামলা-হামলা করে কখনোই সাংবাদিকদের লেখা বন্ধ করা যায়নি। সাংবাদিকরা অনিয়মে, অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা রেখে যাবেন। বক্তারা অবিলম্বে ফজলে এলাহীর মুক্তির দাবী ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানান।

 

সাংবাদিক ফজলে এলাহীকে গ্রেফতারের ইউপিডিএফের নিন্দা

ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর সহসভাপতি নতুন কুমার চাকমা এক বিবৃতিতে গতকাল ফজলে এলাহীকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

 

ডিজিটাল নিরাপত্তা আইনে তার গ্রেফতারকে স্বাধীন মত প্রকাশের অধিকার ও মুক্ত সাংবাদিকতার উপর এক নগ্ন হস্তক্ষেপ বলে মন্তব্য করে বিবৃতিতে  ইউপিডিএফ নেতা বলেন, পার্বত্য চট্টগ্রামে সংবাদ মাধ্যমের উপর একটি বিশেষ মহলের অঘোষিত নিয়ন্ত্রণ রয়েছে, যার কারণে এখানে স্বাধীন মত প্রকাশের অধিকার চরমভাবে সংকুচিত হয়ে পড়েছে এবং সাংবাদিক নিগ্রহের ঘটনাও ঘটছে।

 

তিনি অবিলম্বে সাংবাদিক ফজলে এলাহীর মুক্তি, তার বিরুদ্ধে দায়েরকৃত হয়রানিমূলক মামলা খারিজ ও ভিন্নমত দমনের শাসকগোষ্ঠীর হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ