• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট                    জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত                    সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের সহযোগিতা ও প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন বিনতী                    ভূমি দখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ                    জুরাছড়িতে এক গ্রাম প্রধানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা                    সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পুনর্বহালের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি ভাইবোনছড়ায় এলজিএসপি’র প্রকল্পের কাজ পরিদর্শন                    আজ রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনার চার বছর                    ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন                    বাঘাইছড়িতে আট বছরে শিশু কন্যা ধর্ষনের অভিযোগ                    বাঘাইছড়িতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষনণ কর্মশালা                    পানছড়িতে পুষ্টি কার্যক্রম জোরদারকরণ শীর্ষক গোলটেবিল বৈঠক                    লামায় পানির স্রোতে ভেসে গিয়ে ২ ছাত্রের মৃত্যু                    সভাপতি সুমন,সাধারণ সম্পাদক নিপন ও সাংগঠকি সম্পাদক জগদীশ নির্বাচিত                    খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন                    বরকল ছোট হরিণা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ প্রদান                    চার বছর ধরে খোলা আকাশের নিচে শিকলবন্দি মেহেদি হাসান                    বরকলের ছোট হরিণা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩২টি দোকান ঘর পুড়ে ছাই                    পানছড়িতে দুর্বৃত্তদের হাতে এক বৌদ্ধ ভিক্ষু আহত,এলাকাবাসীর বিক্ষোভ-সমাবেশ                    জঙ্গলের সব্ জি বিক্রি করে সংসার চলে বিনীতা ত্রিপুরার                    খাগড়াছড়িতে কারাগারে কয়েদি’র মৃত্যু, পরিবারের অভিযোগ রহস্যজনক                    
 
ads

রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Apr 2019   Sunday

পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন জুম ইসথেটিকস কাউন্সিলের (জাক) উদ্যোগে  রোববার থেকে রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হয়েছে।

 

প্রধান অতিথির বক্তব্যে দেশ বরেণ্যে নাট্যজন মামুনুর রশিদ আশা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ বহু মাত্রিক দেশ, বহু জাতির বসবাস। ৪০টি ভাষাভাষির ৪৫টির অধিক  পাহাড়িদের বসবাস রয়েছে।  তাদের সাংস্কৃতি ও শিক্ষাকে উপেক্ষা করে বহু মাত্রিক দেশ পাওয়া সম্ভব না।  আজকে  যে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হচ্ছে তার মাধ্যমে  নতুন করে এখানে নতুন দিগন্তের সৃষ্টি হবে, নতুন করে সংস্কৃতি চর্চার  প্রেরণা  যোগাবে।

 

তিনি আরও বলেন, পাহাড়িদের যে সংস্কৃতি রয়েছে তা বাড়াতে হবে, চিন্তাভাবনা করতে হবে।  আমাদের দেশে সংস্কৃতি নিয়ে সবচেয়ে বাজেট কম। সমানে যে বাজেট  আসছে তাতে  সংস্কৃতি নিয়ে কয়েকগুন  বাজেট বাড়াতে। সংস্কৃতি নিয়ে বাজেট যাতে সুষ্ঠভাবে বন্টন হয় এবং পাহাড়িরা সংস্কৃতি চর্চায় বাজেটের বিষয়ে নিশ্চিত করতে হবে।

 

বৈচিত্রময় সংস্কৃতির মেলায় দাড়াও জুম পাহাড় শ্লোগানকে সামনে রেখে রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলার উদ্ধোধন করেন বিশিষ্ট সংগীত শিল্পী রনজিত দেওয়ান।আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দেশ বরণ্যে নাট্যজন মামুনুর রশীদ।  জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি শিশির চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক রুনেল চাকমা, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক জীতেন চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোজ বাহাদুর গুর্খা, কবি মৃত্তিকা চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন  জুম ঈসথেটিকস কাউন্সিলের সাধারন সম্পাদক রনেল চাকমা।

 

এর আগে ম্রো বাঁশি ও মারমা সম্প্রদায়ের মং, ঢোল বাজানোর  সাথে সাথে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে তিন দিন ব্যাপী মেলার উদ্বোধন করা হয়। পরে জাকের শিশু শিল্পীরা উদ্বোধনী সংগীত পরিবেশন করে।

 

অনুষ্ঠানে  সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য কবি ও লেখক সুগত চাকমা, ক্যশৈপ্রু খোকা ও সংগীততে অমর শান্তি চাকমাকে সন্মাননা প্রদান করা হয়। সন্ধ্যায় মারমা ও তংচংগ্যা সাংস্কৃতিক  দলের  মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

উল্লেখ্য, আগামী ১২ এপ্রিল থেকে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব বিজু-সাংগ্রাইং-বৈসু-বিষু-বিহু-চাংক্রান উৎসব শুরু হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ