• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নির্বাচনে কোন রাজনৈতিক ব্যক্তি দ্বারা অন্যায়ভাবে প্রভাবিত না হতে নির্বাচনী কর্মকর্তাকে নির্দেশ                    আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ                    খেলাধূলা মানুষের সম্প্রীতি ও বন্ধুত্ব বাড়ায়- ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক                    রাঙামাটিতে দেয়ালিকা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠান                    পার্বত্য অঞ্চলে নৌকা মার্কা মানেই শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন-দীপংকর তালুকদার                    পাহাড়ে ধানের শীষে জোয়ার বইছে- মনিস্বপন দেওয়ান                    স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার                    জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    
 

মানসনম্মত শিক্ষা নিশ্চিতে রাঙামাটিতে প্রধান শিক্ষক ও এসএমসি কমিটির সমন্বয় সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Aug 2018   Monday

শিক্ষা খাতে অবকাঠামো, জনবল, সক্ষমতা বৃদ্ধিসহ মানসনম্মত শিক্ষা নিশ্চিত করতে সোমবার রাঙামাটি পৌর এলাকার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসি কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।


সমন্বয় সভায় বক্তারা বলেছেন, প্রাথমিক শিক্ষায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিদ্যালয়ের শিক্ষক,বিদ্যালয় পরিচালনা কমিটিকে(এসএমসি) আন্তরিকভাবে কাজ করতে হবে, যাতে শিশুদের বিদ্যালয়মুখী করা যায়।


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি রাঙামাটির উদ্যোগে আশিকা কনভেনশন সেন্টারে আয়োজিত সমন্বয় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলম। সনাক সভাপতি অমলেন্দু হাওলাদারের সভাপতিত্বে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা তাপসি চাকমা এবং সনাকের শিক্ষা উপকামিটির সদস্য জনাব চাঁদ রায় । সনাক শিক্ষা উপকমিটির সদস্য নিরূপা দেওয়ান সনাক-টিআইবি এর পক্ষ থেকে স্বাগত বক্তব্যে দেন। সভা সঞ্চালনা করেন জানিয়ে তার স্বাগত টিআইবি এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেন।


সমন্বয় সভায় রাঙামাটি পৌরসভার মোট ২৬ টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজমেন্ট কমিটির (এসএমসি) সভাপতিরা অংশ নেন।

 

বক্তব্যে দেন সচেতন নাগরিক কমিটির সভাপতি অমলেন্দু হাওলাদার, রাঙামাটি সদর উপজেলা কর্মকর্তা ত্রিরতন চাকমা, প্রমুখ। দিন ব্যাপী মতবিনিময় সভায় রাঙামাটি পৌর এলাকার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় কমিটির (এসএমসি) সভাপতিরা অংশ নেন।


সভার দ্বিতীয় পর্যায়ে উপস্থিত প্রধান শিক্ষক ও এসএমসি সভাপতিবৃন্দ নিয়ে অনুষ্ঠিত হয় মুক্ত আলোচনা। বিদ্যালয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং সেবা প্রদানের ক্ষেত্রে ঘাটতি,সীমাবদ্ধতা,চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ, উত্তরণের উপায় নির্ধারণ ও সেক্ষেত্রে মায়েদের ভূমিকা নির্ধারণ এই বিষয়ে আলোচনা করেন, রাজনলীনাক্ষ রায়, পুলিন বিহারী, আসাম বস্তি, কাটাছড়ি, পুরান পাড়া, বনরূপা এবং বিলাছড়ি পাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসি-এর সভাপতি রা। এই সময় উপজেলা শিক্ষা অফিসার তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর এবং দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।


প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: খোরশেদ আলম বলেন, প্রাথমিক শিক্ষার মান বাড়ানো এবং ছাত্র-ছাত্রীদের ঝড়ে পড়া রোধে শিক্ষকদের আরো দ্বায়িত্বশীল হওয়া প্রয়োজন। বিদ্যালয় দৃষ্টিনন্দন করা, শিক্ষকবৃন্দের সময়ানুবর্তীতা, অভিভাবকদের সাথে নিয়মিত যোগাযোগ করা এবং শাস্তি না নিয়ে কৌশলে পড়ানোর বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।


তিনি তার চাঁদপুর জেলায় কাজের অভিজ্ঞতা বিনিময়কালে বলেন সেখানে তার উদ্যোগে এগারো’শ এর বেশি প্রাথমিক বিদ্যালয়ে সক্রিয় মা দল কার্যকর ভূমিকা পালন করে চলছে। রাঙামাটিতে রাজদ্বীপ প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় পৌরসভার সবগুলো প্রাথমিক বিদ্যালয়ে সক্রিয় মা দলের একটি কমিটি গঠন করা হবে। এর মাধ্যমে অভিভাবকেরা আরো সচেতন হবে এবং ছাত্র-ছাত্রীদের উপস্থিতির মাধ্যমে শিক্ষার মান বাড়বে।


স্বাগত বক্তব্যে নিরূপায়ন দেওয়ান বলেন, যেসব প্রাথমিক বিদ্যালয় তাদের মান উন্নয়ন করেছে সনাকের উদ্যোগে ঐসব বিদ্যালয়ে যদি অভিজ্ঞতা বিনিময় করা যায় তাহলে পিছিয়ে পড়া বিদ্যালয় তাদের মান উন্নয়ন করতে সচেষ্ট হবে।


সনাক সভাপতি জনাব অমলেন্দু হাওলাদার তার বক্তব্যে বলেন, বলেন শিক্ষা খাতের কাঠামো ও জনবলের বিষয় শিক্ষা কর্তৃপক্ষের হাতে, তবে প্রাথমিক বিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রধান শিক্ষক ও এসএমসি সভাপতিবৃন্দের ভূমিকা অপরীসিম। এসএমসি কমিটির নিয়মিত মিটিং-এর পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত চেষ্টায় শিক্ষার মান উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ