• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট                    জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত                    সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের সহযোগিতা ও প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন বিনতী                    ভূমি দখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ                    জুরাছড়িতে এক গ্রাম প্রধানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা                    সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পুনর্বহালের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি ভাইবোনছড়ায় এলজিএসপি’র প্রকল্পের কাজ পরিদর্শন                    আজ রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনার চার বছর                    ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন                    বাঘাইছড়িতে আট বছরে শিশু কন্যা ধর্ষনের অভিযোগ                    বাঘাইছড়িতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষনণ কর্মশালা                    পানছড়িতে পুষ্টি কার্যক্রম জোরদারকরণ শীর্ষক গোলটেবিল বৈঠক                    লামায় পানির স্রোতে ভেসে গিয়ে ২ ছাত্রের মৃত্যু                    সভাপতি সুমন,সাধারণ সম্পাদক নিপন ও সাংগঠকি সম্পাদক জগদীশ নির্বাচিত                    খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন                    বরকল ছোট হরিণা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ প্রদান                    চার বছর ধরে খোলা আকাশের নিচে শিকলবন্দি মেহেদি হাসান                    বরকলের ছোট হরিণা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩২টি দোকান ঘর পুড়ে ছাই                    পানছড়িতে দুর্বৃত্তদের হাতে এক বৌদ্ধ ভিক্ষু আহত,এলাকাবাসীর বিক্ষোভ-সমাবেশ                    জঙ্গলের সব্ জি বিক্রি করে সংসার চলে বিনীতা ত্রিপুরার                    খাগড়াছড়িতে কারাগারে কয়েদি’র মৃত্যু, পরিবারের অভিযোগ রহস্যজনক                    
 
ads

চকরিয়ার মাইট্টাটিল্লা পাড়ায় পাহাড় ধসের ঝুকিতে দেড়শত পরিবার!

এসকে খগেশপ্রতি চন্দ্র খোকন,লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Aug 2015   Monday

চকরিয়া উপজেলার বমু বিলছড়ি ইউনিয়নের মাইট্টাটিল্লা পাড়ায় দেড়শত পরিবার পাহাড় ধসের ঝুকিতে বসবাস করছে। চলতি বর্ষা মৌসুমে যে কোন মুহূর্তে পাহাড় ধসের গিয়ে প্রাণহানীর অশংকা করছেন স্থানীয়রা।

জানা গেছে, লামা পৌরসভার সীমান্ত সংলগ্ন কক্সবাজারের চকরিয়া উপজেলার বমু বিলছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডের ঘনবসতি পাড়া হল মাইট্টাটিল্লা পাড়া। ৬ বছর পূর্বে বরইতলী থেকে এসে মাইট্টাটিল্লা পাড়ায় বসতি গড়া মোঃ তাহের পিতা আনোয়ার আলী চকরিয়া ও লামার সরকার দলীয় কিছু নেতার(সম্পর্কে আত্মীয়) ক্ষমতা বলে পাড়ার ভেতরে খাড়া পাহাড়টি কেটে জায়গা বড় করে। আবু তাহের জায়গাটি বড় করতে গিয়ে পাহাড়টি খাড়াভাবে প্রায় ৩০ ফুট কেটে স্থিত করে রাখেন। এতে পাহাড়টির উপরে নিচে প্রায় ১শ ৫০ পরিবার পাহাড় ধসের আশংকায় পড়েছে। পাহাড় ধসের ভয়ে আতংকে সময় পাড় করছে মাইট্্রটিল্লা পাড়ার মানুষ।এছাড়াও অবাধে পাহাড় কাটার কারণে বৃষ্টির পানিতে মাটি নেমে এসে পাড়ার একমাত্র রিংওয়েল, পাড়ার রাস্তা, উঠান ঘরবাড়ী ও ড্রেনেজ ব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে করে বৃষ্টির পানি স্বাভাবিক প্রবাহিত হতে না পেরে একমাত্র চলাচলের রাস্তাটি ভেঙ্গে গেছে।
মাইট্টাটিল্ল পাড়ার সর্দার মোঃ রাশেদ বলেন, শত বাধা দেয়া সত্ত্বেও গ্রামবাসীর কথা না শুনে বাহুবলে ও বিত্তশালী আত্মীয়ের দাপট দেখিয়ে ভরা বর্ষা মৌসুমে পাহাড় কাটা অব্যাহত রেখেছেন তাহের ও তার পরিবার। বৃষ্টিতে পাহাড় কাটায় পাহাড়ের মাটি নেমে আশপাশের ঘরবাড়ি, ড্রেন, রিংওয়েল, রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।পাশা পাশি চলতি বর্ষায় পাহাড় ধসে পড়লে পাড়ার অনেক মানুষ মাটি চাপা পড়ার অশংকা রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের জানালেও তারা কোন ব্যবস্থা নেয়নি। উল্টো জন প্রতিনিধিরা তার পক্ষে সাফায় গেয়ে চলেছে বলে তিনি অভিযেআগ করেন।

এ ব্যাপারে আবু তাহেরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,জায়গা বড় করার জন্য তার জায়গায় পাহাড় কেটেছেন। তাতে কার কি ক্ষতি হল সেটি তার দেখার বিষয় নয়।
এ বিষয়ে বমু বিলছড়ি ইউপির ২নং ওয়ার্ড মেম্বার এম. কফিল উদ্দিন জানান,পাহাড় কাটার বিষয়টি তিনি অবগত রয়েছেন। পাহাড় না কাটতে মোঃ তাহেরকে নিষেধ করা হয়েছে। তিনি উভয় পক্ষকে নিয়ে বসে সমাধান করার আশ্বাস দেন।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহেদুল ইসলাম বলেন, পাহাড় কাটা আইনত দন্ডনীয় অপরাধ। বিষয়টি নিয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে সহকারী ভূমি কমিশনারকে দেয়া হবে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
আর্কাইভ