• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা                    রাঙামাটিতে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাই পলিটেকনিক ইনষ্টিটিউটে সিএসই কনফারেন্স অনুষ্ঠিত                    জুরাছড়িতে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী শ্যামল কান্তি চাকমার প্রার্থীতা বাতিল                    দ্বিতীয় দিনের ম্যাচে ৩-০ গোলে জয় পেলো রেগা স্পোর্টিং ক্লাব                    নানিয়াচরের বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা পরিষদের ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের ৮জনের মনোনয়নপত্র বাতিল                    কাউখালীতে সম্মেলিত উদ্যোগে শহীদ মিনার স্থাপন                    বরকলের খুব্বাং বাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অনিশ্চিত হয়ে পড়ছে শিক্ষা জীবন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপিত                    আগামী ৮মার্চ থেকে ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ শুরু হচ্ছে                    রাঙামাটিতে জাপানী মহিলা রেষ্টলারদের রেষ্টলিং প্রদর্শন                    পানছড়িতে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল                    রাঙামাটিতে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের ৯দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    বরকলের বড়হরিণায় ঘূর্ণিবাতাস ও শিলা বৃষ্টিতে ২১টি বসতবাড়ি দোকান ঘর বিধ্বস্ত                    রাঙামাটিতে চেয়ারম্যান পদে ২৫, মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান ৬৫ জনের মনোনয়নপত্র দাখিল                    
 

রাঙামাটিতে রথযাত্রা উৎসব

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Jul 2018   Saturday

রাঙামাটিতে শনিবার জগন্নাথ দেবের রথ যাত্রা উৎসব পালিত হয়েছে।

 

শহরের প্রাচীন মন্দির তবলছড়ি গৌর নিতাই আশ্রমের মন্দির, রাঙ্গাপানি ইসকন মন্দির, পুরাতন জালিয়া পাড়া মন্দিরে সকাল থেকে বিভিন্ন ধমীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

দপুরের পর থেকে প্রতিটি মন্দির থেকে হিন্দু নর নারী গন জগন্নাথ, বলরাম ও বোন সুবদ্রাকে নিয়ে রাথের গাড়ীতে করে রাঙামাটি শহর প্রদক্ষিণ করে। হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, হরে রাম হরে রাম রাম রাম হরে হরে মধুর কৃর্ত্তণের তালে তালে রথের গাড়ী চলতে থাকে। প্রতিটি পাড়ায় পাড়ায় গিয়ে রথের গাড়ী উপস্থিত হলে ফুল, বেল পাতা ও কলা দিয়ে নৈবদ্য সাজিয়ে পূজা অর্চনা করেন সনাতন ধর্মাবলম্বী নারীরা।

 

 বিকালে প্রচন্ড বৃষ্টি ও বাতাস উপেক্ষা করে এগিয়ে যায় রথের গাড়ী। গৌর নিতাই আশ্রমের জগন্নাথের রথের গাড়ী গিয়ে শেষ হয় রাঙামাটির ঐতিহ্যবাহী মন্দির শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে। শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে ফিরতি রথ পর্যন্ত প্রতিদিন বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ফিরতী রথের দিন গীতাশ্রম মন্দির থেকে আবার চলে যাবে গৌর নিতাই আশ্রমে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ