• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ওয়ার্ল্ড পীস্ এন্ড হিউম্যান রাইটস সোসাইটি রাঙামাটির বর্ষপূর্তি ও গুণীজন সংবর্ধনা                    জাতীয় শিক্ষা সপ্তাহ ৬ টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ কাপ্তাই নৌ- বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে প্রাথমিক শিক্ষকদের নিয়ে ৭দিন ব্যাপী গুণগতমান ও স্বাস্থ্য পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন                    রাঙামাটিতে রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধারের ৬দিনের প্রশিক্ষণ শুরু                    বরকল খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় অফিস নয় যেন গোয়াল ঘর                    আ’মীলীগের প্রতিষ্ঠা বাষির্কীতে বিলাইছড়িতে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার                    আদিবাসীদের উন্নয়নে অগ্রাধিকার এবং জাতীয় বাজেটে পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবী                    রাজস্থলীতে প্রতিবেশ, জলবাযূ পরির্বতন ও অভিযোজন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    বিশ্ব পরিবেশ দিবসে বিলাইছড়িতে র‌্যালী ও আলোচনা সভা                    কাপ্তাইয়ে অবহিতকরণ সভা ও চলচ্চিত্র প্রদর্শন                    জুরাছড়িতে তামাকের বিষাক্ত গন্ধে ভয়াবহ রোগ দেখা দিচ্ছে                    জীবনের নিরাপত্তা চেয়ে রাঙামাটিতে মোহাম্মদ হোসেন নামের এক বয়োবৃদ্ধের সংবাদ সন্মেলন                    মহালছড়িতে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক                    কারিতাসের উদ্যোগে রাজস্থলীতে বিনামূল্য ছাগল বিতরণ                    কাপ্তাইয়ে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত                    রাঙামাটিতে ৭৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর হবে                    মুজিববর্ষ উপলক্ষে কাপ্তাইয়ে `ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় ` শীর্ষক সেমিনার                    আলীকদমে এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত।                    চোখের দৃষ্টি নিয়ে বাঁচতে চায় সুপ্রিয় চাকমা                    খাগড়াছড়িতে পুলিশ কনস্টেবল নিয়োগে কারো সাথে লেনদেন না করার আহ্বান এসপি’র                    
 

রাঙামাটিতে রথযাত্রা উৎসব

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Jul 2018   Saturday

রাঙামাটিতে শনিবার জগন্নাথ দেবের রথ যাত্রা উৎসব পালিত হয়েছে।

 

শহরের প্রাচীন মন্দির তবলছড়ি গৌর নিতাই আশ্রমের মন্দির, রাঙ্গাপানি ইসকন মন্দির, পুরাতন জালিয়া পাড়া মন্দিরে সকাল থেকে বিভিন্ন ধমীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

দপুরের পর থেকে প্রতিটি মন্দির থেকে হিন্দু নর নারী গন জগন্নাথ, বলরাম ও বোন সুবদ্রাকে নিয়ে রাথের গাড়ীতে করে রাঙামাটি শহর প্রদক্ষিণ করে। হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, হরে রাম হরে রাম রাম রাম হরে হরে মধুর কৃর্ত্তণের তালে তালে রথের গাড়ী চলতে থাকে। প্রতিটি পাড়ায় পাড়ায় গিয়ে রথের গাড়ী উপস্থিত হলে ফুল, বেল পাতা ও কলা দিয়ে নৈবদ্য সাজিয়ে পূজা অর্চনা করেন সনাতন ধর্মাবলম্বী নারীরা।

 

 বিকালে প্রচন্ড বৃষ্টি ও বাতাস উপেক্ষা করে এগিয়ে যায় রথের গাড়ী। গৌর নিতাই আশ্রমের জগন্নাথের রথের গাড়ী গিয়ে শেষ হয় রাঙামাটির ঐতিহ্যবাহী মন্দির শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে। শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে ফিরতি রথ পর্যন্ত প্রতিদিন বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ফিরতী রথের দিন গীতাশ্রম মন্দির থেকে আবার চলে যাবে গৌর নিতাই আশ্রমে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ