• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটির রিজার্ভ মুখ এলাকায় অগ্নিকান্ডে ২টি বসতঘর পুড়েছে                    পাহাড়ে বন রক্ষায় ও বন্যপ্রাণী সংরক্ষণে ড্রোন প্রযুক্তি সংযোজনের উদ্বোধন                    বাবার লাশ ঘরে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নিলো মেমেসিং মারমা                    বাঘাইছড়িতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    মাতৃভাষার শিক্ষক সংকট শিগগিরই দুর হবে-দীপংকর তালুকদার এপি                    জিকো চাকমা সভাপতি ও টিকেল চাকমা সম্পাদক নির্বাচিত                    কাপ্তাইয়ে পিকনিকের বাস উল্টে আহত ১৩                    ভাষা শহীদদের প্রতি রাঙামাটির সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন                    চাকমা,মারমা,ত্রিপুরার ভাষা শিক্ষক সমিতির ভাষা শহীদের প্রতিপুষ্পমাল্য অর্পণ                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা                    রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড় সীমান্তে রুপিসহ বাংলাদেশী নাগরিক আটক                    রাঙামাটিতে আস্থা প্রকল্পের নাগরিক প্লাটফর্ম গঠন                    জেএসএসকে জড়িয়ে কেএনএফের বক্তব্যের প্রতি নিন্দা ও প্রতিবাদ                    মোনঘর শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় দুদিনের চিত্রকর্ম বিক্রয় প্রদর্শনীর উদ্বোধন                    জীবনের নিরাপত্তা চেয়ে মুক্তিযোদ্ধা পরিবারের সংবাদ সন্মেলন                    রাঙামাটিতে কাভার্ডভ্যানের চাপায় প্রাণ গেল ৩ অটোরিক্সা সিএনজির যাত্রীর                    তিন পার্বত্য জেলার সংরক্ষিত নারী এমপি জ্বরতী তঞ্চঙ্গ্যা                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ডের দ্বিতীয় সভা অনুষ্ঠিত                    কাপ্তাই হ্রদে ছয়টি নৌপথে সমন্বয় ও পরিকল্পিতভাবে খননের দাবীতে সংবাদ সন্মেলন                    
 
ads

রাঙামাটিতে উদযাপিত হচ্ছে শ্যামা পূজা ও দ্বীপাবলি উৎসব

লিটন শীল। : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Nov 2023   Sunday

নানা আযোজনে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের ন্যয় রাঙামাটিতে ও উদযাপিত হচ্ছে শ্যামা পূজা ও দীপাবলি উৎসব। সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। যা কালী পূজা নামেও অধিক পরিচিত। রোববার সন্ধ্যায় মঙ্গলা লোকে সজ্জিত চারপাশ, মধ্যরাতে চলে শক্তির দেবী কালীর আরাধনা। আতশবাজি থেকে আলোর মালা, মোমবাতি, চিরায়ত মাটির প্রদীপের উজ্জ্বলে অশুভ শক্তির পরাজয় আর শুভ শক্তির বিজয়ের লক্ষ্যে একই সঙ্গে পালিত হয়েছে দীপাবলিও।


সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস; দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামার। তাই শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিতষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক। অধিকাংশ দেব-দেবীর পূজা দিনে হলেও শ্যামা পূজা হয় রাতে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে এ পূজা হয়ে থাকে।


অশুভ শক্তির পরাজয় আরশুভ শক্তির বিজয়ের লক্ষ্যে বাড়ীর আঙ্গিনা ও প্রধান দরজার সামনে মোমবাতি ও প্রদীপ জ¦ালিয়ে পালন করছে শ্যামা পূজা ও দ্বীপা বলি উৎসব।

---হিলবিডি/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ