• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    বান্দরবানের কোন পাহাড় থেকে আর এক কোদাল মাটিও কাটা যাবে না-জেলা প্রশাসক                    মাটিরাঙ্গায় দুর্বৃত্তের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ঢাকায় গণতান্ত্রিক যুব ফোরাম ও শ্রমজীবী ফ্রন্টের বিক্ষোভ                    সাংস্কৃতিক চর্চায় জড়িত থাকলে কোন যুবক মাদকাসক্ত হবে না-সৌরেন্দ্র নাথ চক্রবর্তী                    খাগড়াছড়িতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন                    রাঙামাটিতে রথযাত্রা উৎসব                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন                    লামায় ২০ বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    রাঙামাটিতে আস-সুন্নাহ ফাউন্ডেশনের যাত্রা শুরু                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে শনিবার থেকে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্প শুরু হচ্ছে                    খাগড়াছড়িতে চঞ্চুমনি চাকমার উপর হামলার প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ-সমাবশে                    কাপ্তাইয়ে দুদনিের জেন্ডার ভিত্তিক সহিংসতার শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের হামলায় উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি গুরুতর আহতঃ আটক ৪                    পার্বত্যাঞ্চলের জনগোষ্ঠীদের উন্নয়নের মূলধারায় নিয়ে যেতে সরকার কাজ করছে-জেলা প্রশাসক                    কাপ্তাই কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচন সম্পন্ন                    ড্রাগন ফল চাষে সফল চাষী নাইক্ষ্যংছড়ির তরুন ইউসুফ আজাদ                    জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাঙামাটিতে সংবাদ সন্মেলন                    মাটিরাঙ্গায় ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা                    বিলাইছড়িতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন                    রাঙামাটিতে ফার্মাসিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের দাবি                    
 

রাঙামাটিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সমন্বয় সভার আয়োজন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Dec 2016   Monday

সোমবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে স্থানীয় এনজিওদের দক্ষতা বৃদ্ধি ও ভূক্তভোগীদের আইনগত সেবা প্রদান শীর্ষক সমন্বয় সভার আয়োজন করা হয়।


এইচএসডিও-এর  উদ্যোগে আশিকা সন্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটির চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সামসুদ্দিন খালেদ। বক্তব্যে রাঙামাটি জজ আদালতের পিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম,ইউএনডিপি-সিএইচডিপির কর্মকর্তা ঝুমা দেওয়ান, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল,পুলিশ সুপারের প্রতিনিধি ডিআইও ওয়ান মো.ইসমাইল হোসেন, বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্টির নির্বাহী পরিচালক টুকু তালুকদার, জেলা মহিলা কর্মকর্তা কনিকা চাকমা,সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নূরুল আবছার মানিক, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, এডভোকেট মামুনুর রশীদ মামুন প্রমুখ।


সমন্বয় সভার সার্বিক পরিচালনায় ছিলেন,এইচএসডিও-এর চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. ফয়সাল আহম্মদ,এইচএসডিও এর প্রোগ্রাম অফিসার জামিলা পারভীন। সভায় সহিংসতা শিকার ভূক্তভোগী, এনজিও প্রতিনিধি, নারী নেত্রী ও গণমাধ্যম কর্মীরা অংশ গ্রহন করেন।


সমন্বয় সভায় বক্তারা বলেন,সহিংসতা প্রতিরোধে ন্যায় বিচার পাওয়া,মামলার দীর্ঘায়ুতা ,পারিবারিক চাপ প্রয়োগ,পুলিশী হয়রানি,মামলার আইওর বিলম্বিত প্রতিবেদন পেশ ও রাজনীতি চাপ থাকা ইত্যাদি ইত্যাদি কারনে ভিকটিম সঠিক বিচার থেকে বঞ্চিত। বক্তারা নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সন্মিলিতভাবে সবাইকে কাজ করার আহ্বান জানান।


প্রধান অতিথি রাঙামাটি চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো.শামস উদ্দীন খালেদ বলেন, রাঙামাটি জেলা দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট এর আদালতে বিচারক সংকট যার কারনে বিচার কার্যক্রম পরিচালনা ও রায় প্রদানে একটু বিলম্ব হচ্ছে। জজ কোর্ট ও চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট এর আদালতে প্রায় ৪-৫ হাজার ফৌজদারি জি,আর ও নন জিআর মামলা বিচারাধীন রয়েছে। কিন্তু সেই অনুপাতে জজ কোর্টে জজ ও যুগ্ন জজ মিলে দুইজন বিচারক রয়েছেন। জজ কোর্টে বিচারক প্রয়োজন আরো ৪-৫জন। এছাড়াও বিভিন্ন জটিলতার কারনে বিচার কাজের রায়ে সময় লাগে।


পাবলিক প্রসিকিউটর (পিপি), কোর্ট জিআরও এবং মামলার আইও যদি মামলা প্রসেসিং করে দ্রুত বিচারকের কাছে উপস্থাপনা করতে পারে তা হলে বিচার কাজ দ্রুত করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।


তিনি আরো বলেন,পার্বত্য চট্টগ্রামে জাতীয় আইনগত সহায়তা সংস্থা,এনজিও সংস্থাগুলো নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যে ভূমিকা রাখছে তা অবশ্যই প্রশংসনীয়। আর এই সকল কাজে বড় ভূমিকা রয়েছে দাতা সংস্থা ইউএনডিপি সিএইচটিডিএফের।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ