• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
শিক্ষার সামগ্রিক সংকট নিরসনে রাঙামাটিতে মতবিনিময় সভার আয়োজন                    লামায় এক রোহিঙ্গা পাথর শ্রমিকের লাশ গুমের সময় ধৃত ৪                    খাগড়াছড়িতে ১৫ জেএমবি সদস্যের যাবজ্জীবন                    খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে শান্তিপূর্ন সকাল-সন্ধ্যা হরতাল পালিত                    পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধিততে খাগড়াছড়িতে র‌্যালী ও কর্মশালা                    রাঙামাটিতে ঝুকিপূর্ন স্থানে বসবাস না করে নিরাপদ স্থানে বসবাসের আহ্বান জানালেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী                    রাঙামাটিতে সেনা বাহিনীর উদ্যোগে শিশুদের বিনোদনের হ্যাপী আইল্যান্ড উদ্ধোধন                    খাগড়াছড়ির বেতছড়িতে পিতা-পুত্রসহ তিন জনকে অপহরণের নিন্দা                    ইউপিডিএফের নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ,পুলিশী বাধার অভিযোগ                    পানছড়িতে ইউপিডিএফ`র নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ                    রাজস্থলীতে পর্যটন সম্ভাবনাময় দর্শনীয় স্থানগুলো অবহেলিত                    লামায় বন্য হাতির আক্রমণে গুরুতর আহত ১                    লামায় অগ্নিকান্ডে ১২টি বসত ঘর ভূস্মিভূত                    পাহাড়ে অবৈধ অস্ত্রধারীদের সংঘাতে সাধারণ মানুষ শংকিত- দীপংকর তালুকদার                    বরকলে বিজিবির উদ্যোগে আইন শৃংখলা বিষয়ে মতবিনিময় সভা                    গুইমারা ও পানছড়িতে দু ব্যক্তির লাশ উদ্ধার                    পানছড়িতে প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফের ১ কর্মী নিহত: গুলিবিদ্ধ ১                    খাগড়াছড়ি শহর পরিদর্শনে ৩৬ পৌর মেয়র                    পাহাড়কে অশান্ত রাখতে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে-পংকজ দেবনাথ এমপি                    পাহাড় ধসের মোকাবেলায় রাঙামাটিতে চিহিৃত ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসে নিষেজ্ঞা                    মৈত্রী সেতু দু’দেশের অর্থনৈতিক প্রাঁণ চাঞ্চলতা ফিরেয়ে আনবে-নৌপরিবহণ মন্ত্রী                    
 

রাঙামাটিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সমন্বয় সভার আয়োজন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Dec 2016   Monday

সোমবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে স্থানীয় এনজিওদের দক্ষতা বৃদ্ধি ও ভূক্তভোগীদের আইনগত সেবা প্রদান শীর্ষক সমন্বয় সভার আয়োজন করা হয়।


এইচএসডিও-এর  উদ্যোগে আশিকা সন্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটির চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সামসুদ্দিন খালেদ। বক্তব্যে রাঙামাটি জজ আদালতের পিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম,ইউএনডিপি-সিএইচডিপির কর্মকর্তা ঝুমা দেওয়ান, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল,পুলিশ সুপারের প্রতিনিধি ডিআইও ওয়ান মো.ইসমাইল হোসেন, বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্টির নির্বাহী পরিচালক টুকু তালুকদার, জেলা মহিলা কর্মকর্তা কনিকা চাকমা,সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নূরুল আবছার মানিক, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, এডভোকেট মামুনুর রশীদ মামুন প্রমুখ।


সমন্বয় সভার সার্বিক পরিচালনায় ছিলেন,এইচএসডিও-এর চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. ফয়সাল আহম্মদ,এইচএসডিও এর প্রোগ্রাম অফিসার জামিলা পারভীন। সভায় সহিংসতা শিকার ভূক্তভোগী, এনজিও প্রতিনিধি, নারী নেত্রী ও গণমাধ্যম কর্মীরা অংশ গ্রহন করেন।


সমন্বয় সভায় বক্তারা বলেন,সহিংসতা প্রতিরোধে ন্যায় বিচার পাওয়া,মামলার দীর্ঘায়ুতা ,পারিবারিক চাপ প্রয়োগ,পুলিশী হয়রানি,মামলার আইওর বিলম্বিত প্রতিবেদন পেশ ও রাজনীতি চাপ থাকা ইত্যাদি ইত্যাদি কারনে ভিকটিম সঠিক বিচার থেকে বঞ্চিত। বক্তারা নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সন্মিলিতভাবে সবাইকে কাজ করার আহ্বান জানান।


প্রধান অতিথি রাঙামাটি চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো.শামস উদ্দীন খালেদ বলেন, রাঙামাটি জেলা দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট এর আদালতে বিচারক সংকট যার কারনে বিচার কার্যক্রম পরিচালনা ও রায় প্রদানে একটু বিলম্ব হচ্ছে। জজ কোর্ট ও চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট এর আদালতে প্রায় ৪-৫ হাজার ফৌজদারি জি,আর ও নন জিআর মামলা বিচারাধীন রয়েছে। কিন্তু সেই অনুপাতে জজ কোর্টে জজ ও যুগ্ন জজ মিলে দুইজন বিচারক রয়েছেন। জজ কোর্টে বিচারক প্রয়োজন আরো ৪-৫জন। এছাড়াও বিভিন্ন জটিলতার কারনে বিচার কাজের রায়ে সময় লাগে।


পাবলিক প্রসিকিউটর (পিপি), কোর্ট জিআরও এবং মামলার আইও যদি মামলা প্রসেসিং করে দ্রুত বিচারকের কাছে উপস্থাপনা করতে পারে তা হলে বিচার কাজ দ্রুত করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।


তিনি আরো বলেন,পার্বত্য চট্টগ্রামে জাতীয় আইনগত সহায়তা সংস্থা,এনজিও সংস্থাগুলো নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যে ভূমিকা রাখছে তা অবশ্যই প্রশংসনীয়। আর এই সকল কাজে বড় ভূমিকা রয়েছে দাতা সংস্থা ইউএনডিপি সিএইচটিডিএফের।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ