• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়ির বিদায়ী পুলিশ সুপার মোঃ আবদুল আজিজকে সংবর্ধনা                    সরকার গুম, খুন করে অবৈধভাবে দেশ চালাচ্ছে -আমির খসরু                    খাগড়াছড়িতে বিদ্যালয়ের গেইট ভেঙ্গে পড়ে ছাত্রের মৃত্যু                    কাপ্তাইয়ে তক্ষক ও ময়নাপাখি উদ্ধারঃ আটক-২                    ১৮ আগষ্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকারে উন্মুক্ত করে দেওয়া হচ্ছে                    খাগড়াছড়িতে আদিবাসী দিবসকে কেন্দ্র করে পাল্টাপাল্টি মানববন্ধন ও বিক্ষোভ                    সংবিধানে আদিবাসী স্বীকৃতি ও মৌলিক অধিকারসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণ বাস্তবায়ন করতে হবে                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের ২য় ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত                    রাঙামাটিতে অটোরিক্সা ভাড়া পুণ নির্ধারণ, যানচলাচল শুরু                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাথে ইউনিয়ন এমএসপি‘র সংযোগ কর্মশালায় অভিজ্ঞতা বিনিময়                    খাগড়াছড়িতে সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা পাহাড়ের উন্নয়নে সব সম্প্রদায়ের সম-অংশীদারিত্ব এবং অংশগ্রহণ প্রয়োজন                    রাঙামাটির কাপ্তাই হ্রদে পানিতে ডুবে এক পর্যটকের মৃত্যু                    রাঙামাটিতে গণ পরিবহন চলাচল বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি                    বাঘা্ইছড়িতে ধর্ষনের অভিযোগে দুই ছাত্রলীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা                    রাঙামাটিতে শেখ কামালের জন্মদিনে উদ্বোধন হলো উত্তরাধিকার সনদ সিস্টেম।                    রাঙামাটি রাজ বন বিহারে বন্দুকভাঙ্গাবাসীর সার্বজনীন ২২তম মহাসংঘদান                    রাঙামাটিতে শেখ কামালের ৭৩ জন্মবার্ষিকী পালন                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামে পুষ্টির প্রতিশ্রুতি অগ্রসর বিষয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত                    সভাপতি লোকমান ও সা: সম্পাদক ইকবাল নির্বাচিত                    খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন থেকে রফিকুল ও রিপনকে অব্যাহতি প্রদান                    নানানভাবে হয়রানির শিকার হচ্ছে পাহাড়ী নারীরা                    
 
ads

“ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষন ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভুমিকা” শীর্ষক আলোচনায়
নানানভাবে হয়রানির শিকার হচ্ছে পাহাড়ী নারীরা

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Aug 2022   Wednesday

রাঙামাটিতে আয়োজিত আলোচনা সভায় বক্তারা পাহাড়ী নারীরা নানানভাবে শারিরীক ও মানসিকভাবে হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ করেছেন। তারা বলেন,অনেক ক্ষেত্রে রাষ্ট্র নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়িত না হওয়ার কারণে পাহাড়ে অস্থিরতা বাড়ছে। পার্বত্য চুক্তি বাস্তবায়িত হলে নারীর অধিকার প্রতিষ্ঠা হতো।

 

বক্তারা আদিবাসী শব্দ ব্যবহার না করতে তথ্য মন্ত্রনালয়ের নির্দেশরার প্রতি তীব্র নিন্দা জানিয়ে জারিকৃত পরিপত্র প্রত্যাহারের দাবি জানান।


বুধবার রাঙামাটিতে “ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষন ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভুমিকা” শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব অভিযোগ করেন।


জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল ইউমেন্স ফেডারেশনের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি জেলা কমিটির সভাপতি রিতা চাকমার সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন প্রধান কবি ও শিক্ষাবিদ শিশির চাকমা। এতে অন্যান্যর মধ্যে বক্তব্যে দেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য সাধুরাম ত্রিপুরা মিল্টন, নারী অধিকার কর্মী নুকু চাকমা, আইনজীবি ভবতোষ দেওয়ান, পাহাড়ী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক জগদীশ চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির নেতা সাগর ত্রিপুরা নান্টু প্রমুখ। এসময় পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল ইউমেন্স ফেডারেশনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আলোচনা সভায় বক্তার আরোা বলেন, ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকায় আদিবাসীদের বাস্তবতায় এই প্রতিপাদ্য খুবই তাৎপর্যপূর্ণ। স্বাধীনতার ৫০ বছর পার হলেও দেশের ৩০ লক্ষাধিক আদিবাসী জনগণ মৌলিক অধিকার থেকে বঞ্চিত রয়েছে। আদিবাসীদের উপর সাম্প্রদায়কি হুমকি, ভূমি জবরদখল উচ্ছেদ, নারী ধর্ষণ, হত্যা, অপহরণসহ আদিবাসী নারীর উপর সহিংসতার মাত্রা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। আদিবাসীদের ভাষা, সংস্কৃতি ও জীবনধারাকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। সরকার বার বার সমতলের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করেনি।


পার্বত্য চুক্তি স্বাক্ষরের ২৫ বছর হতে চললেও সরকার চুক্তির মৌলিক বিষয়গুলো অবাস্তবায়িত অবস্থায় রয়ে গেছে উল্লেখ করে বক্তারা অবিলম্বে পার্বত্য চুক্তি পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবী জানান। অন্যথায় পার্বত্য পরিস্থিতি কঠিন অবস্থার দিকে চলে যেতে পারে বলে হুশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ