• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ের তানি রাঙামাটি জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত                    খাগড়াছড়ি মুক্ত দিবসে উৎসব মুখর নেই                    রাঙামাটিতে সুবিধাভোগী মহিলাদের মাঝে ক্ষুদ্র ঋণ বিতরণ                    রাঙামাটির বিশিষ্ট ব্যবসায়ী এজাজ নবীর মায়ের ইন্তেকাল                    বাঘাইছড়িতে দুলামিয়া এন্ড সাবা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ                    লামায় মেয়ে হত্যার বিচার চেয়ে সংবাদ সম্মেলন ৮৫ বছরের এক বৃদ্ধ মায়ের                    পাহাড়ে সব অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি                    খাগড়াছড়ির শতাধিক দরিদ্র শীতার্থ মানুষের পাশে যুবনেতা লক্ষ্মী চাকমা                    অটিস্টিক শিশুদের প্রতিভাগুলো খুঁজে বের করতে হবে এবং প্রতিভার বিকাশ ঘটাতে হবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা                    মহালছড়ি মিলনপুর বনবিহারে মাস ব্যাপী আকাশ প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান সমাপ্ত                    নানিয়ারচর উপজেলাবাসীর প্রথম সার্বজনীন মহাসংঘদান অনুষ্ঠিত                    রাঙামাটিতে বৌদ্ধ মৈত্রী সংঘের ২০ বছর পূর্তিতে গুনী ব্যক্তি সন্মাননা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানকে শ্রদ্ধাদান                    মহালছড়িতে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন                    বরকলে নলকূপ তত্ত্বাবধায়ক প্রশিক্ষণার্থীদের সমাপনী সভা অনুষ্ঠিত                    বরকলে ৪৫বিজিবির দেওয়া সমবায় গরু খামার প্রকল্পের শুভ উদ্ধোধন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ                    খাগড়াছড়িতে ডিজিটাল দিবসে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটির রাজ বন বিহারে বংসা-ওয়াংসা গোঝার সার্বজনীন সংঘ দান অনুষ্ঠানের আয়োজন                    খাগড়াছড়িতে পার্বত্য নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন                    মহালছড়িতে লীন প্রকল্পের অবহিতকরণ সভা                    পার্বত্য ভিক্ষু সংঘের তৃতীয় সংঘরাজ অভয়তিষ্য মহাথেরোর অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন                    
 

সশস্ত্র বাহিনী দিবসে
নানিয়ারচর সেনা জোনের উদ্যোগে মুক্তিযোদ্ধার পরিবারদের সম্মাননা প্রদান

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Nov 2019   Friday

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বৃহস্পতিবার নানিয়ারচর সেনা জোন উদ্যোগে স্থানীয় মুক্তিযোদ্ধা ও মৃত মুক্তিযোদ্ধার পরিবারদের সম্মাননা প্রদান করা হয়েছে।

 

৪৮তম সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নানিয়ারচর জোন সদরে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে এ সম্মাননা প্রদান করা হয়।

 

উক্ত সংবর্ধঅনা অনুষ্ঠানে পাঁচজন স্থানীয় মুক্তিযোদ্ধা এবং দুইজন মৃত মুক্তিযোদ্ধার পরিবারকে নানিয়ারচর জোন কর্তৃক সম্মাননা প্রদান করা হয়। এছাড়া নানিয়ারচর জোন কর্তৃক আমন্ত্রিত অতিথিদের জন্য প্রীতিভোজের আয়োজন করা হয়।

 

সংবর্ধনা অনুষ্ঠানে ও প্রীতিভোজে নানিয়ারচর জোন অধিনায়ক লেঃ কর্নেল মোঃ কাইয়ুম হোসেন (পিএসসি) বক্তব্য রাখেন। অনুষ্ঠানে নানিয়ারচর জোনের অন্যান্য অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং অন্যান্য পদবীর সৈনিকদের সাথে আমন্ত্রিত অতিথি হিসেবে নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রগতি চাকমা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানগন, ভারপ্রাপ্ত কর্মকর্তা, নানিয়ারচর থানা, উপজেলা প্রশাসনের কর্মকর্তাগন, স্থানীয় জনপ্রতিনিধিগন এবং স্থানীয় মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার স্ত্রীগন উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে নানিয়ারচর জোন অধিনায়ক লেঃ কর্নেল মোঃ কাইয়ুম হোসেন দেশের সার্বভৌমত্ব ও অখ-তা রক্ষা এবং পার্বত্য অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়ন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সরকারের উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন, সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা, অবৈধ অস্ত্র উদ্ধার ইত্যাদি কাজে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিশেষ করে সেনাবাহিনীর একটি গুরুত্বপূর্ণ স্থাপনা হিসেবে ২৪ পদাতিক ডিভিশন যে গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

 

প্রসঙ্গতঃ ১৯৭১ সালের ২১ নবেম্বর বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনী সম্মিলিতভাবে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালায়। সেদিন থেকেই দিবসটি গুরুত্বপূর্ণ হয়ে উঠে। আগে তিন বাহিনী ভিন্ন ভিন্ন দিনে দিবসটি পালন করত। ’৮০-র দশকের মাঝামাঝি সময় থেকে তিন বাহিনী দিবসটিকে সম্মিলিতভাবে পালন করার সিদ্ধান্ত নেয়। সেই থেকে ২১ নবেম্বরকে সশস্ত্র বাহিনী দিবস হিসেবে পালন করা হচ্ছে। আগে সেনাবাহিনী ২৫ মার্চ, নৌ-বাহিনী ১০ ডিসেম্বর ও বিমান বাহিনী ২৮ সেপ্টেম্বর আলাদাভাবে দিবসটি পালন করে এসেছে। সশস্ত্র বাহিনী দিবস পালনের পিছনে মুক্তিযুদ্ধের চেতনা জড়িয়ে রয়েছে। মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর অবদানকে সাধারণ মানুষের আত্মত্যাগের সঙ্গে একীভূত করে নেয়াই এই দিবসের মূল তাৎপর্য।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ