• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে শ্রী শ্রী সরস্বতী পুজা উপলক্ষে অষ্টপ্রহরব্যাপী হরিনামযজ্ঞ ও মহোৎসব সম্পন্ন                    কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল                    খাগড়াছড়িতে স্বাস্থ্যকর্মীদের অবস্থান কর্মসূচি                    কাপ্তাইয়ে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ শুরু                    পার্বত্যাঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষায় আনসার ও ভিডিপিকে নিরলসভাবে কাজ করতে হবে-নূর নবী চৌধুরী                    সিএইচসিপি’দের চাকুরি জাতীয়করণের দাবীতে রাঙামাটিতে অবস্থান কর্মসূচী পালন                    রাঙামাটিতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউএসএইড ও ইউএনডিপি-র যৌথ মিশনের সাক্ষাত                    বিলাইছড়িতে ‘সিএইচসিপি কর্মীদের অবস্থান কর্মসূচী পালন                    বিলাইছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে স্মার্টকার্ড গ্রহন করলেন চাকমা রাজা ও রাণী                    আলীকদমে গিয়ে শ্বাস কষ্টে আক্রান্ত হয়ে মারা গেলেন হাফেজ মাওলানা আবদুল হাই                    খাগড়াছড়ি হাসপাতালের সেবার মান উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষ ও সনাকের মতবিনিময়                    রাঙামাটিতে জনতা ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন ও গ্রাহক সমাবেশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    পানছড়িতে জিরানীখোলা রাচাই কারবারী পাড়া বেসরকারী প্রাথমিক ও নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের ফলক উম্মোচন                    সরস্বতী পূজা উপলক্ষে পানছড়িতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ                    মাদককে না বলতে সাজেকে তিন দিন ব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন                    সবাইকে শান্তি শৃংখলা বজায় রেখে সৌভ্রাতৃত্বের বন্ধনে বসবাস করতে হবে-উষাতন তালুকদার এমপি                    রাঙামাটিতে মাসব্যাপী তাত ও হস্ত শিল্প মেলার উদ্বোধন                    মাটিরাঙ্গায় সেনাবাহিনীর সহায়তায় বিনামূল্যে চোখের চিকিৎসা                    
 

খাগড়াছড়িতে তিন কিশোরী ফুটবলারের গৃহ নির্মাণ এবং লেখাপড়ার দায়িত্ব নিলেন জেলা পরিষদ চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Jan 2018   Tuesday

সাফ অনুর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশীপে ফাইনাল খেলায় বাংলাদেশ ভারতের বিপক্ষে যে জয় পেয়েছিল সে জয়ের সাক্ষী পাহাড়ী জনপদ খাগড়াছড়ি। ফাইনালে খাগড়াছড়ির মেয়ে আনুচিং মারমা ফরোয়ার্ড, আনাই মারমা রাইট ডিফেন্ডার ও মনিকা চাকমা সেন্টার মিড ফিল্ডে খেলে বাংলাদেশ দলকে এনে দিয়েছে শিরোপা।


অত্যন্ত দরিদ্র পরিবারের তিন কন্যার সাফল্যকে আরো এগিয়ে নিতে এবং তাঁদের জীবনকে বিকশিত করতে পাশে দাঁড়িয়েছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। মঙ্গলবার দুপুরে আকস্মিক জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী জেলা সদরের সাথৈঅং কার্বারী পাড়ায় যমজ দুই কন্যা আনুচিং ও আনাই মারমা’র বাড়িতে হাজির হন। তাঁকে কাছে পেয়ে এই কৃতী ফুটবলারের বাবা দিনমজুর রিপ্রু চাই মারমা ও মা আপ্রুমা মারমা আবেগ আপ্লুত হয়ে পড়েন। জেলা পরিষদ চেয়ারম্যান এসময় চলতি অর্থবছরের মধ্যেই আনাই-আনুচিংদের ঘরটি পূন:নির্মাণ করার প্রত্যয় জানান।


একই সাথে তিনি আরেক কৃতী ফুটবল কন্যা লক্ষ্মীছড়ির দূর্গম সুমন্ত পাড়ার মনিকা চাকমা’র ঘরও নির্মাণের ঘোষণা দেন। এছাড়া এই তিন ফুটবল কন্যার জন্য ৫০ হাজার টাকা করে এফডিআর, শিক্ষাবৃত্তিসহ তাঁদের জন্য করণীয় সব দায়িত্ব পালন করবে জেলা পরিষদ। এসময় জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে এসময় স্থানীয় ইউপি চেয়ারম্যান জ্ঞানময় ত্রিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি নুরুল আজম, জেলা পরিষদের পিআরও চিংলামং চৌধুরীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ২০১১ সালে অনুষ্ঠিত বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে খেলার মধ্যদিয়ে পেশাদার খেলোয়াড় হওয়ার স্বপ্ন বুনতে থাকেন তারা। খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার দূর্গম সুমন্তপাড়ার গ্রামের মেয়ে মনিকা চাকমা। খেলাধূলা দূরের কথা মৌলিক অধিকারের অনেক সুবিধাই নেই এই গ্রামে। তবুও নিজের প্রবল ইচ্ছে শক্তি ও ক্রীড়া নিপুণতা দূর্গম গ্রাম থেকে তুলে এনেছে তাকে। একই অবস্থা খাগড়াছড়ি জেলা সদরের সাথৈঅং কার্বারী পাড়ার যমজ বোন আনাই মারমা ও আনুচিং মারমাদের গল্প। সাত ভাই বোনের মধ্যে সবার ছোট তারা। পরিবারের অভাব অনটন থাকায় ঠিক মতো তাদের দেখভাল করতে না পারার ভয়ে জন্মের পরপরই দত্তক দেয়ার পরিকল্পনা ছিল।

 

কিন্তু বঙ্গবন্ধু বঙ্গমাতার বিভাগীয় পর্যায়ের খেলায় তিন জনের খেলার কৌশল নজওে আসে রাঙামাটির ক্রীড়া সংগঠক বীর সেন চাকমার। তার তত্বাবধানে আনুচিং, আনাই ও মনিকাকে প্রশিক্ষিত করে তোলা হয় দক্ষ খেলোয়াড় হিসেবে। ভারতের বিপক্ষে শিরোপা ঘরে এনে দেশজুড়ে পাহাড়ী জনপদ খাগড়াছড়িকে আলোচনায় এনেছে তারা। কিন্তু বাংলাদেশকে জয় এনে দিলেও নিজেদের দারিদ্র্যতাকে জয় করতে পারেনি তারা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ