• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্য এলাকায় মোনঘর প্রতিষ্ঠানটি একটি বাতিঘর-দীপংকর তালুকদার এমপি                    সুভাষ চাকমা সভাপতি, পিন্টু চাকমা সাধারণ সম্পাদক ও ক্লিন চাকমা সাংগঠনিক সম্পাদক নির্বাচিত                    চন্দ্রঘোনায় শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে আরএইচস্টেপের সমন্বয় সভা অনুষ্ঠিত                    পানছড়িতে পৌনে নয় কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে--বাসন্তী চাকমা এমপি                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পানীয় জলের উৎস উন্নয়নের লক্ষ্যে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা                    পার্বত্যাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে                    রাঙামাটি প্রাণীসম্পদ দপ্তরে জেলা পরিষদের অর্থায়নে ভেটেরিনারি ঔষুধ বিতরণ                    রাঙামাটি পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পেলেন জামাল উদ্দিন                    পানছড়িতে ইপসা ‘শো’ প্রকল্পের পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জনসংহতি সমিতির দুই কর্মী নিহত                    রাঙামাটিতে অ্যাকটিভ মাদার্স ফোরাম এর ভূমিকা ও করণীয় শীর্ষক কর্মশালা                    রাঙামাটিতে ৫৮ শতক জমির মালিকানা নিয়ে দুই দেওয়ানের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে ধুমপান করার দায়ে ৬ব্যক্তিকে জরিমানা                    রুমা থেকে ৬ গ্রামবাসীকে অপহরণ করেছে দুর্বৃত্তরা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে গুর্খা সম্প্রদায়ের সৌজন্য সাক্ষাৎ                    বিলাইছড়িতে বেতের ঝুড়ি ও পুঁতির শোপিস তৈরি প্রশিক্ষণ শুরু                    বিলাইছড়িতে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কর্মশালা                    কাপ্তাইয়ে বঙ্গবন্ধু অনুর্ধ্ব ১৭ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন কাপ্তাই ইউনিয়ন পরিষদ                    ভূমি দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মঙ্গলবার রাঙামাটিতে সড়ক অবরোধ                    ভুমি বিরোধ নিয়ে রাঙামাটি শহরের কলেজ গেটে উত্তেজনা                    যুগান্তরের রাঙামাটি প্রতিনিধি মা’য়ের পরলোগমন                    
 

টিআইবির সনাকের দ্বারা পরিচালিত
রাঙামাটিতে বিনামূল্যে আইনী পরামর্শ প্রদানে অ্যালাক কার্যক্রমের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 May 2015   Saturday

বিনামূল্যে দুর্নীতির বিরুদ্ধে আইনগত পরামর্শ প্রদানের লক্ষে শনিবার রাঙামাটিতে অ্যাডভোকেসি এন্ড অ্যাডভাইস সেন্টার “অ্যালাক” কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।


রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ মিলানায়তনে অনুষ্ঠিত ট্রান্সফারেন্সি ইনটারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি) ও সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটির(সনাক) রাঙামাটির উদ্যোগে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। সনাকের রাঙামাটি জেলা সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা ও দায়রা জর্জ আদালতের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ শামসুদ্দিন খালেদ, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) নাজমুল হাসান, দুদকের সহকারী পরিচালক মোঃ এরশাদ মিয়া ও টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ঊমা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি এ্যাড. সুস্মিতা চাকমা। অনুষ্ঠানে আইনজীবি, সাংবাদিক, উন্নয়নকর্মী, সুশীল সমাজের প্রতিনিধিসহ সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা অংশ গ্রহন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সনাক সদস্য ললিত সি. চাকমা। অনুষ্ঠান শেষে রাঙামাটিতে “অ্যালাক” কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি। মুক্ত আলোচনায় অংশ নেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি শাখাওয়াত হোসেন রুবেল, সমাজকর্মী হারুনুর রশীদ মাতব্বর, জাহাঙ্গীর আলম মুন্না, বিজয় রতন দে, নিজাম উদ্দিন চৌধুরী প্রমুখ


অনুষ্ঠানে বলা হয়, ছয় জন আইনজীবির সমন্বয়ের প্যানেল দ্বারা গঠিত এ অ্যালাক রাঙামাটিতে পর্যাপ্ত স্বাক্ষী এবং প্রমাণ সাপেক্ষে দুর্নীতির বিরুদ্ধে আইনগত পরামর্শ প্রদান ও দুর্নীতর শিকার বা দুর্নীতির চাক্ষুস সাক্ষী ব্যক্তির অভিযোগ গ্রহন ও অভিযোগ বিশদভাবে বিশ্লেষন করে প্রতিকারের সম্পর্কে বিনামুল্য সুস্পষ্ট আইনী পরামর্শন প্রদান করবেন। 


অনুষ্ঠানে বক্তারা অ্যালাক-এর কার্যক্রম পরিচালনার মাধ্যমে দুর্নীতির বিরূদ্ধে আইনগত পরামর্শ প্রদানের একটি কার্যকর হাতিয়ার হিসেবে কাজ করবে। তবে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি, নেটওয়ার্ক তৈরী, সুষ্পষ্ট আইনী পরামর্শ প্রদান এবং মানুষকে দুর্নীতির বিরূদ্ধে অভিযোগ করতে উদ্বুদ্ধ করতে পারলেই অ্যালাক-এর কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, তৃণমূল পর্যায়ের জনগনকে সচেতন করা হলে দুর্নীতি অনেকাংশে কমে আসবে। এ জন্য স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধি, বুদ্ধিজীবি, উন্নয়ন সংগঠন ও সাংবাদিকদের এগিয়ে আসতে হবে।

 

তিনি আরও বলেন, রাতারাতি টাকা দ্বিগুনের স্বপ্ন দেখিয়ে দেশে ডেসটিনি ও ইউনি পে টু যে প্রতারনা শুরু করেছিল তা জনগন বুঝতে পেরেছিল বলেই তাদের কার্যক্রম সামনের দিকে এগুতে পারেনি। আগামীতে দেশে এ ধরনের প্রতারক ও দুর্নীতিবাজদে বিরুদ্ধে সতর্ক থাকারও পরামর্শ দেন তিনি। তিনি বলেন, পরিষদে দায়িত্ব থাকা কালীন আমার প্রতিষ্ঠানে কারোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথব্যবস্থা গ্রহণ করা হবে। দুর্নীতিবাজদের এ প্রতিষ্ঠানে কোন স্থান নেই।

 

তিনি বলেন, অনির্বাচিত জেলা পরিষদ কমিটি হওয়ার ফলে পরিষদ সম্পর্কে জনগনের অনেক ভুল ধারণা রয়েছে আগামীতে তিনি জেলা পরিষদ নির্বাচন হওয়ার মাধ্যমে নির্বাচিত চেয়ারম্যান ও সদস্য দ্বারা পরিষদ গঠনেরও দাবী জানান। আগামীতে সহনশীল মনোভাব নিয়ে সমাজ তথা দেশকে দুর্নীতিমুক্ত দেশ হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ