• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    বাল্য বিবাহ প্রতিরোধ, প্রবিধানমালা, শিশু সুরক্ষা, শিশু অধিকার, জেন্ডার সমতা ও ন্যায্যতা নিয়ে কর্মশালা                    আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত                    রাঙামাটি চেম্বার অফ কমার্সের শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণ                    মৈদং ও দুমদুম্যা ইউপির স্থগিত নির্বাচন তারিখ দ্রুত পুণনির্ধারণ ঘোষনা না দিলে আন্দোলন                    খাগড়াছড়িতে বাল্যবিাহ প্রতিরোধ দিবস পালিত                    খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলের চেক বিতরণ                    
 
ads

দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jan 2023   Thursday

কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার ও টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গেয়ে লোকজনের প্রশংসা অর্জন করেছে রাঙামাটির কাপ্তাইয়ের প্রত্যান্ত পাহাড়ী গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী শিখা তংচংগ্যা। মাত্র ১৪ বছর বয়সী শিখা দেশের গান, আধুনিক গান কিংবা আঞ্চলিক গানের সুমধুর কন্ঠে গান গেয়ে বিস্মিত করেছে কাপ্তাইয়ের সবাইকে। এতিম শিখার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ালেখার পাশাপাশি বেতার ও টেলিভিশনে গান গাওয়া।  


খোঁজ নিয়ে জানা গেছে, কাপ্তাই উপজেলার রাইখালী ২নং রাইখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের প্রত্যান্ত ভালুকিয়া গ্রামের পিতা মৃত শুক্র তংচংগ্যা এবং মাতা মৃত শাসনপতি তংচংগ্যার মেয়ে শিখা তংচংগ্যা। জন্মান্ধ শিখা জন্মের মাত্র তিন বছর বয়সে মাথায় তার মাকে হারায় এবং ২০২০ সালে বাবাকে হারায়। মাবাবা হারা হওয়ার পর থেকে তার  বড় বোন ও ভাইয়ের সংসারে বেড়ে উঠা। দৃষ্টি প্রতিবন্ধি হলেও ছোট বেলা থেকে শিখার শখ গান গাওয়া। তবে তার ইচ্ছা শক্তি থেমে থাকেনি। চোখে দেখতে না পেলেও কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গাইতে পারে। ইতোমধ্যে কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে  সে গান পরিবেশন করে শ্রোতাদের প্রশংসায় ভাসছে। তার এই সুমধুর কন্ঠে গান শুনে এলাকাবাসীরা বিস্মিত। এলাকাবাসীরা জানায় শিখা দৃষ্টি প্রতিবন্ধি হলেও তার এই প্রতিভার জন্য কোন স্থানে সুযোগ পেলে সে একজন বড় শিল্পী হওয়ার সম্ভাবনা রয়েছে।  


 এদিকে, দৃষ্টি প্রতিবন্ধি শিখার সুমধুর কণ্ঠে গান গাইতে পারার বিষয়ে  স্থানীয় এক ব্যক্তির কাছে শুনার পর কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও)  মুনতাসির জাহান তার কার্যালয়ে নিয়ে আসতে বলেন ওই ব্যক্তিকে। তারই প্রেক্ষিতে ওই ব্যক্তি তার কার্যালয়ে নিয়ে আসলে শিখা বেশ কয়েকটি দেশের গান ও আধুনিক গান পরিবেশন করে উপস্থিত সরকারি-কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং সুধীমহলের অকুন্ঠ ভালোবাসা ও প্রশংসা পায়। এসময় শিখা গান শুনে খুশি হয়ে উপস্থিত কর্মকতা-কর্মচারীরা নগদ ১১ হাজার টাকা পুরুস্কার হিসেবে তুলে দেন।   


দৃষ্টি প্রতিবন্ধি শিখা তনচংগ্যা জানায়, ছোট বেলা থেকে তার গান গাওয়া খুব শখ। তাই চোখে দেখতে না পেলেও মানুষের মুখ থেকে অথবা টেলিভিশন ও বেতারে প্রচারিত গান শুনে শুনে গান গাই। তার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ার পাশাপাশি সুযোগ পেলে বেতার ও টেলিভিশনে গান করার। সে সবাইয়ের সহযোগিতা চেয়েছে।


 রাইখালী প্রতিবন্ধী সংগঠনের সাধারণ সম্পাদক সন্তোষ বড়ুয়া জানান, শিখা তংচংগ্যার ভবিষ্যত স্বপ্ন ভালো গায়িকা হওয়া এবং লেখাপড়া করে শিক্ষিত হওয়া। তাকে যদি সরকারি দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে লেখাপড়া ও গান শেখানোর জন্য প্রশিক্ষনের সু-ব্যবস্থা করা হয় তাহলে তার খ্বু  উপকার হবে।


কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান বলেন, শিখা আমাদের সম্পদ। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা না থাকলেও শিখা খুব গুছিয়ে শুদ্ধ বাংলায় কথা বলে আর দরদ কন্ঠে গান করতে পারে। তার ইচ্ছে পুরনের জন্য কোনো পৃষ্ঠপোষকতার প্রয়োজন হলে তিনি সর্বাত্মক চেষ্টা চালাবেন। তাকে সরকারি প্রতিবন্ধী স্কুলে পড়ার ও গান শেখানোর জন্য সু-ব্যবস্থা করে দেওয়ারও আশ্বাস দেন ইউএনও।

--হিলবডি২৪/সম্পাদনা/সিআ.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ