• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে পাহাড়ের ঢালে সবজি চাষের পাশাপাশি বাণিজ্যিকভাবে ফুল চাষ হচ্ছে                    কাপ্তাইয়ের ওয়াগ্গাছড়ায় বধ্যভূমি চিহ্নিত করার দাবী শহীদ পরিবারের                    নানিয়ারচরে দুর্বৃত্তদের ব্রাশ ফায়ারে ইউপিডিএফের নেতা নিহত                    জেলেদের জালে ধরা পড়া অজগরটি কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত।                    পার্বত্য সমস্যা কোন অর্থনৈতিক নয় রাজনৈতিক সমস্যা-উষাতন তালুকদার                    বিলাইছড়িতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ তম বর্ষপূর্তি পালন                    কেউ অশান্তি সৃষ্টি করলে এক বিন্দুও ছাড় দেওয়া হবে না-লেঃ কর্ণেল নূর উল্লাহ                    পার্বত্য চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বাঘাইছড়িতে গণ সমাবেশ                    বিলাইছড়িতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত                    পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ তম বর্ষপূর্তি উপলক্ষে শান্তি র‌্যালী                    বিটিআরসি’র থেকে ২৮টি পাড়া কেন্দ্রে ডিজিটাল ক্লাসরুম উপকরণ বিতরণ                    রাজস্থলীতে লিগ্যাল এইডের সমন্বয় সভা ও মীমাংসা বৈঠক                    রাঙামাটিতে স্কুল ছাত্রীকে ধর্ষনের মামলায় প্রধান শিক্ষককের যাবজ্জীবন                    কাপ্তাই বিএন স্কুল এন্ড কলেজ এসএসতিতে এবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো                    এসএসসিতে রাঙামাটিতে জিপিএ-৫ বৃদ্ধি পেলেও পাশের সংখ্যা কমেছে                    বিলাইছড়িতে এবারও এসএসসিতে এগিয়ে ফারুয়া উচ্চ বিদ্যালয়, পাশের হার ৯৪.৫৫শতাংশ                    চুক্তি বাস্তবায়নে রোডম্যাপ ঘোষনার দাবীতে রাঙামাটিতে পিসিপির বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটি হাসপাতালে অস্বাভাবিক বড় মাথা নিয়ে নবজাতকের জন্ম                    আওয়ামীলীগকে নিশ্চিহৃ করতে চায় আঞ্চলিক দলগুলো-দীপংকর তালুকদারএমপি                    কাউখালীতে সেনাবাহিনীর ফ্রি মেডিকেল ক্যাম্পিং                    রাঙামাটি জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত                    
 
ads

কাপ্তাইয়ে হ্রদের বুকে কচুরিপানার জট,সীমাহীন দুর্ভোগে

নজরুল ইসলাম লাভলু,কাপ্তাই : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Nov 2022   Tuesday

রাঙামাটির কাপ্তাই উপজেলায় হ্রদে কচুরিপানার জটের কারণে মাত্র ৫ তিন মিনিটের গন্তব্যে পৌঁছাতে সময় লাগছে ২ থেকে ৩ ঘন্টা। এতে সীমাহীন দুর্ভোগে পড়েছে ওই রুটে চলাচলকারী সাধারন মানুষ থেকে পরীক্ষার্থীরা।


জানা গেছে, বর্ষা মৌসুমে ভারী বর্ষনের ফলে উজান থেকে নেমে পাহাড়ী ঢলের তোড়ে ভেসে আসে কাপ্তাই জেটিঘাট এলাকায়। এতে ওই এলাকায় কচুরিপানা জঞ্জালের কারণে সধারন মানুষ থেকে পরীক্ষার্থীরা সময় মতো কেন্দ্রে পৌঁছাতে নানা ভোগান্তির শিকার হচ্ছেন। হ্রদের মাঝপথে ইঞ্জিন চালিত বোট বা লঞ্চের তেল ফুরিয়ে বিপাকে পড়ছে নৌ-যাত্রীরা। অনেকে কচুরিপানা জট পাড়ি দিতে গিয়ে ইঞ্জিনের পাখা ভেঙ্গে সীমাহীন দুর্ভোগে পড়ছে। গত একসপ্তাহ যাবৎ কাপ্তাই হ্রদের বিভিন্ন এলাকা থেকে কচুরিপানা আপস্টিম জেটিঘাটে এসে জড়ো হচ্ছে। যার ফলে আইল্যান্ড এলাকা হতে জেটিঘাট ৫ থেকে ৬ মিনিটের জলপথে পৌছাতে নৌযানের সময় লাগছে ২ থেকে ৩ ঘন্টা। এছাড়া সরকারি-ব্যসরকারি এবং বিভিন্ন সংস্থার লোকজন, কাপ্তাই, বিলাইছড়ি, জরাছড়ি, বরকলসহ বিভিন্ন এলাকায় সঠিক সময়ে পৌঁছাতে পারছে না। ফলে ব্যবসায় ধস নেমেছে।


হরিণছড়ার ইউপি সদস্য অংসাচিং মারমা, নবীন কুমার তনচংঙ্গ্যা ও জেলে পাড়ার উজ্জল দাশ জানান, কচুরিপানার তীব্র যানজটের ফলে পরীক্ষার্থীদের নিয়ে  সঠিক সময়ে কেন্দ্রে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। সামনে এই যানজট অপসরণ করা না হলে পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়া অনিশ্চিত হয়ে পড়তে পারে। অভিভাবকরা এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।


কাপ্তাই মাছ ব্যবসায়ী দিদারুল আলম জানায়, কচুরিপানার তীব্র যানজটের ফলে সঠিক সময় পন্টুনে পৌঁছাতে না পারায় মাছ পচে মোটা অংকের টাকা গচ্চা যাচ্ছে।
কাপ্তাই মৎস্য উপকেন্দ্র শাখা ব্যবস্থাপক মাসুদ আলম জানান, মাছ পচনশীল। হ্রদ সংলগ্ন বিভিন্ন উপজেলা হতে এসব মাছ সঠিক সময়ে পৌঁছাতে না পারায় ব্যবসায়ী এবং সরকারের ব্যাপক আর্থিক ক্ষতি হচ্ছে। তিনি কচুরিপানার তীব্র জট অপসারণের দাবি জানান।


কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ  জানান, কচুরিপানা এখন এই এলাকার জাতীয় সমস্যার মত দেখা দিয়েছে। প্রতি বছরের একটা সময় এই কচুরিপানা জট লেগে থাকে। যার ফলে ওইসময় ব্যবসাসহ সব কিছুতেই ধস নামে। এবিষয়ে তিনি কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপককে তাদের মেশিন দিয়ে কচুরিপানা যানজট অপসরণের দাবি করেছি। সহসাই কাপ্তাই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কচুরিপানা অপসারনের কাজ করবে আশা করছি।


কাপ্তাই উপজেলা ইউএনও মুনতাসির জাহান জানান, বিষয়টি নিয়ে আমরা উর্ধ্বতন পিডিবি কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করছি। আশাকরি বিষয়টির সহসাই একটি সমাধান সম্ভব হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ