• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে প্রথমবারের মতো কার্টুন ও কমিক্স ওয়ার্কশপ অনুষ্ঠিত                    রাঙামাটিতে আগুনে পুড়লো ৫ বসতঘর                    রাঙামাটিতে দিন ব্যাপী কৈশোর কর্মশালার আয়োজন                    জুম ফুল থিয়েটারের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    জুরাছড়িতে ডেইরী খামারীদের দিন ব্যাপী প্রশিক্ষণ                    পার্বত্য চুক্তির ২২বছর পূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে তিন দিনের বর্ণিল আয়োজন                    কাপ্তাইয়ে ওয়ারেন্ট ভুক্ত আসামী আটক                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নব নির্মিত এনেক্স ভবনের উদ্বোধন                    রাজস্থলীতে গুলিতে নিহত ৩ ব্যক্তির লাশ ময়নাতদন্তের পর বেওয়ারিশ হিসেবে সৎকার                    আর্দশ একুশে- রনতুর্য সাতের জোন কমান্ডারের বিদায় বরণ সভা                    রাজস্থলীতে গুলিবিদ্ধ অবস্থায় ৩ ব্যক্তির লাশ উদ্ধার                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    ঘাতক ট্রাক চালককে গ্রেফতারের দাবিতে রাঙামাটি সরকারী কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন                    অচাই পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত                    রাঙামাটির ঘাগড়ায় ট্রাক-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৪                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় হতাহত পরিবারের মাঝে জেলা পরিষদ হতে অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে যক্ষা বিষয়ক এডভোকেসী সভা                    লামায় ১২দিনের ব্যবধানে আরো একটি বন্যহাতির লাশ উদ্ধার                    খাগড়াছড়িতে চার দিন ব্যাপী আয়কর মেলা শুরু                    খাগড়াছড়িতে পিএসসি পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন                    রাঙামাটিতে শুরু হয়েছে ৪ দিনের আয়কর মেলা                    
 

কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্ধোধনী
কাপ্তাই হ্রদের দুষন রোধ করা না গেলে মাছের বিচরণ ক্ষেত্র ভবিষ্যতে বিপর্যয়ের সম্মুখীন হবে-মৎস্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 04 May 2017   Thursday

বর্জ্যরে কারণে কাপ্তাই হ্রদের দুষন রোধ করা না গেলে দেশের বৃহত্তর মাছের এই বিচরণ ক্ষেত্র ভবিষ্যতে বিপর্যয়ের সম্মুখীন হবে বলে আশংকা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ । তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে স্থানীয় জেলেদেরকে আরো সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

 

রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার ও বাজারজাত বন্ধ থাকাকালীন সময়ে  হ্রদে মাছের উৎপাদন বাড়াতে বৃহস্পতিবার কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি উদ্ধোধনকালে তিনি এসব কথা বলেন।

 

রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন কার্যালয় প্রাঙ্গনে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি  উদ্ধোধনী অনুষ্ঠানে উদ্ধোধক ও প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। জেলা প্রশাসক মোঃ মানজারুর মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রাক্তন ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার মোঃ গোলাম ফারুক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, নৌ পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্যে রাখেন রাঙামাটি বিএফডিসি’র ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান।

 

আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন অবতরণ ঘাটে কাপ্তাই হ্রদে কার্পজাতীয় পোনা মাছের অবমুক্ত কর্মসূচীর উদ্ধোধন করেন।

 

তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে বলেন, কাপ্তাই হ্রদের পানি সুষ্ঠ ব্যবহারে মাধ্যমে মিঠা পানির মাছের প্রজনন বাড়াতে সরকার পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন ইতিমধ্যে শুরু হয়েছে। তিনি কাপ্তাই হ্রদে জাঁক ও নেট ঘিরে মাছের বিচরণ রোধ করতে এবং  হ্রদের নাব্যতা বজায় ও হ্রদের আশেপাশে খোলা পয়ঃনিস্কাশন দুরতে প্রশাসনকে ব্যবস্থা নিতে অনুরোধ জানান।

 

জেলেদের প্রতি হ্রদের মাছ আহরনে সাবধানতা অকলম্বনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হ্রদে মাছের প্রজনন মৌসুমে মাছ শিকার খুলে দেওয়ার পরও পোনা ও ছোট সাইজের মাছ যাতে শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এজন্য মৎস্য ব্যাবসায়ীসহ সকলকে সচেতন হতে হবে তা না হলে এ হ্রদের মাছের উৎপাদনে বিপর্যয় নেমে আসবে বলে আশংকা করেন প্রতিমন্ত্রী।

 

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার ও বাজারজাত বন্ধকালীন সময়ে ভিডিএফ কার্ডেও বিপরীতে চাউল বিতরণ ছাড়াও জেলেরো যাতে সহজ শর্তে ব্যাংক থেকে ঋণ পান সেজন্য রাঙামাটির সকল ব্যাংকের ম্যানেজারদের কাছে চিঠি দেবেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ