• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্ধোধনী
কাপ্তাই হ্রদের দুষন রোধ করা না গেলে মাছের বিচরণ ক্ষেত্র ভবিষ্যতে বিপর্যয়ের সম্মুখীন হবে-মৎস্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 04 May 2017   Thursday

বর্জ্যরে কারণে কাপ্তাই হ্রদের দুষন রোধ করা না গেলে দেশের বৃহত্তর মাছের এই বিচরণ ক্ষেত্র ভবিষ্যতে বিপর্যয়ের সম্মুখীন হবে বলে আশংকা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ । তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে স্থানীয় জেলেদেরকে আরো সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

 

রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার ও বাজারজাত বন্ধ থাকাকালীন সময়ে  হ্রদে মাছের উৎপাদন বাড়াতে বৃহস্পতিবার কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি উদ্ধোধনকালে তিনি এসব কথা বলেন।

 

রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন কার্যালয় প্রাঙ্গনে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি  উদ্ধোধনী অনুষ্ঠানে উদ্ধোধক ও প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। জেলা প্রশাসক মোঃ মানজারুর মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রাক্তন ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার মোঃ গোলাম ফারুক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, নৌ পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্যে রাখেন রাঙামাটি বিএফডিসি’র ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান।

 

আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন অবতরণ ঘাটে কাপ্তাই হ্রদে কার্পজাতীয় পোনা মাছের অবমুক্ত কর্মসূচীর উদ্ধোধন করেন।

 

তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে বলেন, কাপ্তাই হ্রদের পানি সুষ্ঠ ব্যবহারে মাধ্যমে মিঠা পানির মাছের প্রজনন বাড়াতে সরকার পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন ইতিমধ্যে শুরু হয়েছে। তিনি কাপ্তাই হ্রদে জাঁক ও নেট ঘিরে মাছের বিচরণ রোধ করতে এবং  হ্রদের নাব্যতা বজায় ও হ্রদের আশেপাশে খোলা পয়ঃনিস্কাশন দুরতে প্রশাসনকে ব্যবস্থা নিতে অনুরোধ জানান।

 

জেলেদের প্রতি হ্রদের মাছ আহরনে সাবধানতা অকলম্বনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হ্রদে মাছের প্রজনন মৌসুমে মাছ শিকার খুলে দেওয়ার পরও পোনা ও ছোট সাইজের মাছ যাতে শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এজন্য মৎস্য ব্যাবসায়ীসহ সকলকে সচেতন হতে হবে তা না হলে এ হ্রদের মাছের উৎপাদনে বিপর্যয় নেমে আসবে বলে আশংকা করেন প্রতিমন্ত্রী।

 

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার ও বাজারজাত বন্ধকালীন সময়ে ভিডিএফ কার্ডেও বিপরীতে চাউল বিতরণ ছাড়াও জেলেরো যাতে সহজ শর্তে ব্যাংক থেকে ঋণ পান সেজন্য রাঙামাটির সকল ব্যাংকের ম্যানেজারদের কাছে চিঠি দেবেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ