• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পাহাড় ধসের ঘটনায় রাঙামাটি সদর উপজেলায় নিহত পরিবারকে আর্থিক সহায়তা প্রদান                    প্রায় চার মাস পানিতে ডুবে থাকার পর রাঙামাটি পর্যটনের ঝুলন্ত সেতু জেগে উঠেছে                    খাগড়াছড়িতে ব্র্যাকের উদ্যোগে কীটনাশকযুক্ত মশারী বিতরণ                    চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতার উপর হামলাকারীে শাস্তির দাবীতে খাগড়াছড়িতে মানবন্ধন                    রাঙামাটিতে শিক্ষা বিষয়ক কর্মশালা                    জনসংহতি সমিতি অস্ত্র রাজনৈতিকের উপর নির্ভরশীল-দীপংকর তালুকদার                    দুটি কিডনি নষ্ট নুর উদ্দিনকে বাচাতে এগিয়ে আসুন                    কাপ্তাইয়ে বাল্যবিবাহ,যৌতুক, নারী ও শিশু নির্যাতন পাচাররোধে এক মহিলা সমাবেশ                    দীঘিনালায় ইউপিডিএফ কার্যালয়ের আসবাবপত্রে অগ্নিসংযোগ                    রাঙামাটিতে জুম ফুল থিয়েটারের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    স্বাস্থ্য সেবারমান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা                    মানিকছড়িতে ৩০জন পিএসসি পরীক্ষার্থীদের ইবতেদায়ীর প্রশ্নে পরীক্ষা গ্রহনের অভিযোগ                    কাপ্তাইয়ে বিজিবির জঙ্গীবাদ, সন্ত্রাস নারী ও শিশু পাচার এবং মাদক বিরোধী মতবিনিময় সভা                    মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন                    পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    
 

রাঙামাটির নৃত্য অঙ্গনে হুুমায়ন কবির এক জীবন্ত কিংবদন্তির নাম

লিটন শীল : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 21 Nov 2016   Monday

পাহাড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতির ক্ষেত্রে রাঙামাটির রয়েছে এক বিশেষ তাৎপর্যময় বৈশিষ্ট্য। জাতীয় সংস্কৃতির পাশাপশি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতির স্বাতন্ত্র রয়েছে সৃষ্টির অবয়বে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর এ সংস্কৃতির চর্চায় অসামান্য অবদান রেখে চলেছে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইন্সটিটিউট। আর সেই প্রতিষ্ঠানেরই এক প্রাণপ্রিয় পুরুষ হলেন নৃত্য প্রশিক্ষক হুমায়ূন কবীর।


রাঙামাটির সংস্কৃতি তথা নৃত্য অঙ্গনে হুুমায়ন কবির এক জীবন্ত কিংবদন্তির নাম। কেবল রাঙামাটিতে নয় খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলায়ও নৃত্য জগতে অনন্য এক পরিচিতি লাভ করেছেন তিনি। বাঙ্গালী নৃত্যর পাশাপাশি পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতির বিকাশেও তার অবদান অনস্বীকার্য।


চাকমা সম্প্রদায়ের পুষ্প নৃত্য, বিজুএলো নৃত্য, এইচ্চ্যা বিজু নৃত্য, ওপরানি মোর নৃত্য, কইচ্চ্যা গাবুরী নৃত্য, মারমাদের ছাতা নৃত্য, রুমাল নৃত্য, থালা নৃত্য, ত্রিপুরাদের বোতল নৃত্য, জুম নৃত্য’সহ বিভিন্ন পাহাড়ি নৃ-গোষ্ঠীদের নৃত্য নিজে ও তার হাতে গড়া ছাত্র-ছাত্রীদের মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠানে নৈপূর্ণের সাথে পরিবেশন করে দর্শকদের কাছে আরো আকর্ষিত ও প্রানবন্ত করেছে।


এই প্রথিতযথা নৃত্যশিল্পী চাঁদপুরের সাহারাস্থী উপজেলায় সভ্রান্ত পরিবারে ১৯৬৩ সালের ২ফেব্রয়ারী জন্মগ্রহণ করেন। পিতা মরহুম বশির উল্লাহ ছিলেন সরকারী চাকুরীজীবি ও সমাজসেবক। মাতা মরহুম হুজুরা খাতুন ছিলেন গৃহিনী। তিনি স্ত্রী রওশন কবির, দুই কণ্যা সন্তান ও এক নাতীর জনক। বর্তমানে রাঙামাটির ওয়াপদা কলোনীতে নীজ বাসায় এখন তাঁর বসবাস।


নৃত্য শিক্ষক হুমায়ন কবিরের বয়স যখন চার তখন থেকেই বড়বোন খালেদ আক্তার নাজমার নৃত্য দেখে দেখে নৃত্য আগ্রহী হয়ে উঠে। পরে নৃত্য শিক্ষকের কাছে নৃত্য শিখে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিজয়ী স্থান অধিকার করে। বিদ্যালয়ের লেখাপড়ার পাশাপাশি নৃত্য ও সাংস্কৃতিক কর্মের সাথে নিজেকে জড়িয়ে ফেলেন। প্রাতিষ্ঠানিকভাবে ঢাকা শিল্পকলায় ২বৎসর, কুমিল্লা নজরুল একাডেমী, নাচের গুরু জি এ মান্নান, জিন্নাত বরকতুলাহ, রেখা চৌধুরী, শিপ্রা চৌধুরীসহ বিভিন্ন গুনী শিল্পীদের কাছ থেকে নৃত্য প্রশিক্ষণ ও তালিম নিয়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করে।


১৯৮২ সালে বড়বোনের স্বামী মাহাবুব মোঃ আলী রাঙামাটি কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসেবে যোগদান করার পর কলেজের একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে দর্শকদের মন কেড়ে নেয়। এরপর রাঙ্গামাটির কবি, লেখক ও সঙ্গীত শিক্ষক মনোজ বাহাদুরের সাংস্কৃতিক সংগঠন “সূর্য শিখা শিল্পী গোষ্ঠী” সংগঠনের মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করে।

 

পরবর্তিতে নাচের ছাত্র-ছাত্রীদের অনুরোধে ১৯৮৩ সালে রাঙামাটির তবলছড়িতে বর্তমানে (অস্থায়ী পাবলিক কলেজ) প্রাঙ্গণে “রুমঝুম” নামে একটি নাচের স্কুল প্রতিষ্ঠা করে অসংখ্য ছাত্র-ছাত্রীদের নৃত্য প্রশিক্ষণ প্রদান করেছেন। নৃত্য ও শিল্পকলায় তাঁর সৃষ্টি অনুপ্রেরণা যোগায় অসংখ্য ছেলে-মেয়েদের।


তার বড় মেয়ে সিনথিয়া বাবার পথ অনুসরণ করে বাবার কাছ থেকেই নৃত্য প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশ শিল্প একাডেমীতে ভরতনাট্যম প্রতিযোগীতায় অংশগ্রহণ করে ৩য় স্থান অর্জন করে। এছাড়া জাতীয় পর্যায়ের বিভিন্ন নৃত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে।


তিনি বাংলাদেশ সাফ গেমস্, আইসিসি, ঢাকায় স্বাধীনতা দিবস, বিজয় দিবসে রাঙ্গামাটির নৃত্যশিল্পীদের নিয়ে নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ নতুন কুড়ি, এনটিভি চ্যানেলের নুপূর অনুষ্ঠানেও বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।


১৯৮৩ সালে তার হাতে গড়া রাঙামাটি জেলার নৃত্যশিল্পী বন্দনা দে, দ্বিপা ত্রিপুরা, দিশা ত্রিপুরা, কনিকা ত্রিপুরা, মুক্তা আইচ, শিখা ত্রিপুরা, মিনা ত্রিপুরা, ডাইনা, সুপর্ণা রায়, রবিন, এ্যামিলি দেওয়ান, সোমা, সিগ্ধা, অঞ্জনা চাকমাসহ আরো অনেক নৃত্যশিল্পী নিয়ে বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করে। এই শিল্পীদের মধ্যে অনেকেই জাতীয় শিশু ও বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করে সুনামের সাথে পুরস্কার অর্জন করেছে।


তার সুযোগ্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বিশাল মজুমদার লন্ডন, লায়লানূর, সোমা চাকমা ভারত, সঞ্চনা চাকমা রাঙামাটি শিল্পকলা, ফিফা চাকমা খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইন্সটিটিউট, এ্যামিলি দেওয়ান খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমী, কাপ্তাই উপজেলা শিল্পকলায় সঙ্গীতা দাশ’সহ আরো অনেকেই দেশে ও বিদেশে প্রাতিষ্ঠানিকভাবে সুনামের সাথে কর্মরত রয়েছেন।


বর্তমানে তার হাতে গড়া তরুন-তরুনী নৃত্যশিল্পীদের মধ্যে নিপুন, মনিষা মিত্র, ন¤্রতা খীসা, অংগীরা চৌধুরী, ত্রিপনা, সাগরিকা, ইতি চাকমা, এ্যানি চাকমা, প্রিয়াংকা, স্বজল ত্রিপুরা, ইয়েন ত্রিপুরা, রিনি দে, অনুপম ত্রিপুরা, সাদিয়া সেলিম বর্ণা, সিনথিয়া’সহ আরো অনেককে নিয়ে স্থানীয় ও দেশের বিভিন্ন জাতীয় এবং আর্ন্তজাতিক পর্যায়ে তিনি নৃত্য অনুষ্ঠান পরিচালনা করছেন।


প্রাতিষ্ঠানিকভাবে বর্তমানে তিনি রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টীর সাংস্কৃতিক ইন্সটিটিউট, জেলা শিল্পকলা ও শিশু একাডেমীতে নৃত্য শিক্ষক হিসেবে কর্মরত আছেন। এই প্রথিতযথা নৃত্যশিল্পী বর্তমানে নৃত্যকেই ধ্যন ধারনা করে ছোট বড় ছেলে মেয়েদের নৃত্য প্রশিক্ষন দিয়ে চলেছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ