• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে শীতার্তদের মাঝে জেলা পরিষদের শীতবস্ত্র বিতরণ                    পার্বত্যাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে-বৃষ কেতু চাকমা।                    বিলাইছড়িতে জেলা পরিষদের শীতবস্ত্র বিতরণ                    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ছবি ও চিত্র প্রদর্শনী                    বরকলে কাপ্তাই হ্রদে নিখোজের সাড়ে তিন ঘন্টার রিমেশের মৃত দেহ উদ্ধার                    বরকলে কাপ্তাই হ্রদের পানিতে ডুবে এক যুবক নিখোঁজ                    দায়িত্বের দায়বোধ থেকে দেশ-সমাজের পাশে দাঁড়াতে পিছপা হবো না                    রাঙামাটিতে পাবলিক লাইব্রেরী ক্যাম্পেইন সমাপনী                    পাহাড়ের সমস্যা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে সমাধান সম্ভব-উষাতন তালুকদার                    বিলাইছড়িতেপরিচ্ছন্নতা ও পুষ্টি বিষয়ক সচেতনতামূলক লোকসঙ্গীত ও নাটিকা পরিবেশনা                    বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ                    মহালছড়িতে জোনকাপ ফুটবল টুর্ণামেন্টে চ্যাম্পিয়ন টিলাপাড়া একাদশ                    রাঙামাটিতে যুবলীগ নেতাকে বহিস্কারের প্রতিবাদে সংবাদ সন্মেলন                    মুজিব বর্ষে বেকার যুবদের প্রশিক্ষণের মাধ্যমে যুব জাগরণ সৃষ্টি হবে                    রাঙামাটিতে ব্রিটিশ কাউন্সিলের দুই দিনব্যাপী পাবলিক লাইব্রেরি ক্যাম্পেইন শুরু                    লংগদুতে স্বপ্নবুননের শীতার্থে মাঝে শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানকে গুলি করে হত্যার হুমকি প্রতিবাদে সংবাদ সম্মেলন                    সাজেকে এক যুবকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা                    ফারুয়া ইউনিয়ন পরিষদের পুষ্টি বিষয়ক বাজেট বিশ্লেষণ সভা                    কক্সবাজারে রাখাইন পল্লী উচ্ছেদের প্রতিবাদে রাঙামাটিতে রাখাইন সম্প্রদায়ের মানববন্ধন                    রাইখালীতে ভাড়ায় চালিত হোন্ডা চালক ৪ দিন ধরে নিখোঁজ                    
 

চকরিয়ার মাইট্টাটিল্লা পাড়ায় পাহাড় ধসের ঝুকিতে দেড়শত পরিবার!

এসকে খগেশপ্রতি চন্দ্র খোকন,লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Aug 2015   Monday

চকরিয়া উপজেলার বমু বিলছড়ি ইউনিয়নের মাইট্টাটিল্লা পাড়ায় দেড়শত পরিবার পাহাড় ধসের ঝুকিতে বসবাস করছে। চলতি বর্ষা মৌসুমে যে কোন মুহূর্তে পাহাড় ধসের গিয়ে প্রাণহানীর অশংকা করছেন স্থানীয়রা।

জানা গেছে, লামা পৌরসভার সীমান্ত সংলগ্ন কক্সবাজারের চকরিয়া উপজেলার বমু বিলছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডের ঘনবসতি পাড়া হল মাইট্টাটিল্লা পাড়া। ৬ বছর পূর্বে বরইতলী থেকে এসে মাইট্টাটিল্লা পাড়ায় বসতি গড়া মোঃ তাহের পিতা আনোয়ার আলী চকরিয়া ও লামার সরকার দলীয় কিছু নেতার(সম্পর্কে আত্মীয়) ক্ষমতা বলে পাড়ার ভেতরে খাড়া পাহাড়টি কেটে জায়গা বড় করে। আবু তাহের জায়গাটি বড় করতে গিয়ে পাহাড়টি খাড়াভাবে প্রায় ৩০ ফুট কেটে স্থিত করে রাখেন। এতে পাহাড়টির উপরে নিচে প্রায় ১শ ৫০ পরিবার পাহাড় ধসের আশংকায় পড়েছে। পাহাড় ধসের ভয়ে আতংকে সময় পাড় করছে মাইট্্রটিল্লা পাড়ার মানুষ।এছাড়াও অবাধে পাহাড় কাটার কারণে বৃষ্টির পানিতে মাটি নেমে এসে পাড়ার একমাত্র রিংওয়েল, পাড়ার রাস্তা, উঠান ঘরবাড়ী ও ড্রেনেজ ব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে করে বৃষ্টির পানি স্বাভাবিক প্রবাহিত হতে না পেরে একমাত্র চলাচলের রাস্তাটি ভেঙ্গে গেছে।
মাইট্টাটিল্ল পাড়ার সর্দার মোঃ রাশেদ বলেন, শত বাধা দেয়া সত্ত্বেও গ্রামবাসীর কথা না শুনে বাহুবলে ও বিত্তশালী আত্মীয়ের দাপট দেখিয়ে ভরা বর্ষা মৌসুমে পাহাড় কাটা অব্যাহত রেখেছেন তাহের ও তার পরিবার। বৃষ্টিতে পাহাড় কাটায় পাহাড়ের মাটি নেমে আশপাশের ঘরবাড়ি, ড্রেন, রিংওয়েল, রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।পাশা পাশি চলতি বর্ষায় পাহাড় ধসে পড়লে পাড়ার অনেক মানুষ মাটি চাপা পড়ার অশংকা রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের জানালেও তারা কোন ব্যবস্থা নেয়নি। উল্টো জন প্রতিনিধিরা তার পক্ষে সাফায় গেয়ে চলেছে বলে তিনি অভিযেআগ করেন।

এ ব্যাপারে আবু তাহেরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,জায়গা বড় করার জন্য তার জায়গায় পাহাড় কেটেছেন। তাতে কার কি ক্ষতি হল সেটি তার দেখার বিষয় নয়।
এ বিষয়ে বমু বিলছড়ি ইউপির ২নং ওয়ার্ড মেম্বার এম. কফিল উদ্দিন জানান,পাহাড় কাটার বিষয়টি তিনি অবগত রয়েছেন। পাহাড় না কাটতে মোঃ তাহেরকে নিষেধ করা হয়েছে। তিনি উভয় পক্ষকে নিয়ে বসে সমাধান করার আশ্বাস দেন।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহেদুল ইসলাম বলেন, পাহাড় কাটা আইনত দন্ডনীয় অপরাধ। বিষয়টি নিয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে সহকারী ভূমি কমিশনারকে দেয়া হবে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ