• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে মোনঘরের পক্ষ থেকে সাবেক রাষ্ট্রদূত শরদিন্দু শেখর চাকমাকে গুনীজন সংবর্ধনা                    পানছড়িতে ইউনিয়ন মেধা বৃত্তি ও মাতৃত্ব সেবা প্রদানকারী নিঃস্ব মা’দের পরিবহণ সেবা বাবদ নগদ অর্থ প্রদান                    খাগড়াছড়িতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাবিপ্রবির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা                    আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুর্নীতি বিরোধী সাক্ষরতা অভিযান অনুষ্ঠিত                    কাউখালীতে শিক্ষার্থীদের বাঁশের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা                    রাঙামাটিতে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাই পলিটেকনিক ইনষ্টিটিউটে সিএসই কনফারেন্স অনুষ্ঠিত                    জুরাছড়িতে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী শ্যামল কান্তি চাকমার প্রার্থীতা বাতিল                    দ্বিতীয় দিনের ম্যাচে ৩-০ গোলে জয় পেলো রেগা স্পোর্টিং ক্লাব                    নানিয়াচরের বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা পরিষদের ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের ৮জনের মনোনয়নপত্র বাতিল                    কাউখালীতে সম্মেলিত উদ্যোগে শহীদ মিনার স্থাপন                    বরকলের খুব্বাং বাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অনিশ্চিত হয়ে পড়ছে শিক্ষা জীবন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    
 

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jun 2015   Friday

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে বনার্ঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও সিএইচটিডিএফ-ইউএনডিপির সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) চিত্ত রজ্ঞন পাল, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম। বক্তব্যে দেন ইউএনডিপির কর্মকর্তা বিহীত বিধান খীসা, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক কাজী মাওলানা মোঃ আবুল কালাম, স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহি পরিচালক বিপ্লব চাকমা ও  শাইনিং হিলের নির্বাহি পরিচালক মোঃ আলী। অনুষ্ঠান পরিচালনা করেন ইউএনডিপি-সএইচটিডিএফ কর্মকর্তা কং মারমা।স্থ’ানীয় বেসরকারী উন্নয়ন সংস্থার পক্ষে আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিল্পব চাকমা দিবসটি পালনের তাৎপর্য  তুলে ধরেন।

এর আগে  একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ  হয়ে। র‌্যালীতে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা রাঙ্গামাটি ডেভেলাপমেন্ট এসোসিয়েটস, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, শাইনিং হিল’সহ বিভিন্ন পরিবেশ উন্নয়ন সংগঠনের কর্মকর্তা কর্মচারী ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, প্রাকৃতিক সম্পদে ভরা পার্বত্য জেলার পরিবেশ রক্ষায় তৃণমূল পর্যায়ের মানুষদের মাঝে আরো সচেতনতা বৃদ্ধি করতে সকলকে এগিয়ে আসতে হবে। প্রত্যান্ত অঞ্চলে যেসব সরকারী বেসরকারী প্রতিষ্ঠান পার্বত্য এলাকার বসবাসরত মানুষের কল্যাণে যে যেই বিষয়ে কাজ করুকনা কেন সব বিষয়ে পরিবেশ রক্ষার বিষয়টি সংযুক্ত রাখারও তিনি আহ্বান জানান। এতে করে সচেতনতা আরো বেশী বৃদ্ধি পাবে। তিনি বলেন, বাড়ীর আশে পাশে শাক সবজির পাশাপাশি ফলজ জাতীয় গাছ রোপন ও রক্ষায় আরো উদ্দ্যেগী মনোভাব আমাদের বাড়াতে হবে।

তিনি সম্প্রতি নেপালে জলবায়ু পরিবর্তনের কারণে ভুমিকম্পের বিষয়টি মাথায় রেখে আগামীতে পরিবেশ রক্ষার পাশাপাশি পার্বত্যাঞ্চলের সবুজ বনায়ন রক্ষায় সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান। তিনি বলেন, আমরা যদি সবুজ বনায়ন রক্ষা করতে পারি তাহলে আগামীতে নতুন প্রজন্মদের একটি সুন্দর সবুজ সাজানো বাগানের পরিবেশ দিতে পারবো।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ