• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মহালছড়িতে বৈদ্যুতিক শটসার্কিটে মসজিদ পুড়ে ছাই                    মাটিরাঙ্গার তাইন্দংবাজারে হঅগ্নিকান্ডে ২৫টি পুড়ে ছাই                    মাটিরাঙ্গার তাইন্দংবাজারে হঅগ্নিকান্ডে ২৫টি পুড়ে ছাই                    করোনার প্রভাবে রাঙামাটিতে বিপাকে সংবাদকর্মীরা                    খাগড়াছড়ির এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা’র মাতৃ বিয়োগ                    কর্মহীন মানুষের বাড়ীতে রাঙামাটি জেলা প্রশাসনের ত্রাণ সামগ্রী                    জীবন সংগঠনের পক্ষ থেকে রাঙামাটিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের জন্য বিভিন্ন সুরক্ষা সরঞ্জামাদি হস্থান্তর                    পাহাড়ে হাম উপদ্রুত এলাকায় জরুরী মানবিক সহায়তার আহ্বান                    রাঙামাটি জেলা পরিষদের মাস্ক ও হ্যান্ড গ্ল্যাভস্ বিতরণ                    সামাজিক দুরত্ব রক্ষার্থে ত্রান নিয়ে জনগণের দোরগোড়ায় কাপ্তাই ইউএনও                    করোনা ভাইরাস জনিত জুরাছড়িতে কর্মহীনদের বাড়ীতে খাবার পৌছে দিল ইউএনও ও জনপ্রতিনিধিরা                    সেনাবাহিনীর পক্ষ থেকে শহরের প্রধান সড়কে ঔষুধ মিশ্রিত পানি ছিটানো ও গরীদের শুকনো খাবার বিতরণ                    করোনা সচেতনতায় রাঙামাটি শহরের জেলা প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনীর টহল অব্যাহত                    কাপ্তাইয়ে অসহায় মানুষের মাঝে কাপ্তাই নৌ বাহিনীর ত্রাণ সামগ্রী বিতরণ                    বাঘাইছড়িতে গুচ্ছ গ্রাম এলাকায় করোনা ভাইসরাস সন্দেহে ১২টি বাড়ীকে লক ডাউনের ঘোষনা                    রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় হ্যান্ড স্যানিটাইজেশন বিতরণ ও বেসিন স্থাপন                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাঙামাটির শহরে মোবাইল কোর্টের অভিযান অব্যাহত                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাঙামাটিতে আ’লীগসহ অংগ সংগঠনের সচেতনতামূলক কর্মকান্ড                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বরকল সদরে জীবাণু নাশক স্প্রে                    করোনাভাইরাস প্রতিরোধে বলাকা ক্লাবের স্প্রে, মাস্ক ও লিফলেট বিতরণ                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে খাগড়াছড়িতে দোকানপাট বন্ধ ও রাস্তাঘাট ফাঁকা                    
 

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jun 2015   Friday

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে বনার্ঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও সিএইচটিডিএফ-ইউএনডিপির সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) চিত্ত রজ্ঞন পাল, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম। বক্তব্যে দেন ইউএনডিপির কর্মকর্তা বিহীত বিধান খীসা, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক কাজী মাওলানা মোঃ আবুল কালাম, স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহি পরিচালক বিপ্লব চাকমা ও  শাইনিং হিলের নির্বাহি পরিচালক মোঃ আলী। অনুষ্ঠান পরিচালনা করেন ইউএনডিপি-সএইচটিডিএফ কর্মকর্তা কং মারমা।স্থ’ানীয় বেসরকারী উন্নয়ন সংস্থার পক্ষে আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিল্পব চাকমা দিবসটি পালনের তাৎপর্য  তুলে ধরেন।

এর আগে  একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ  হয়ে। র‌্যালীতে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা রাঙ্গামাটি ডেভেলাপমেন্ট এসোসিয়েটস, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, শাইনিং হিল’সহ বিভিন্ন পরিবেশ উন্নয়ন সংগঠনের কর্মকর্তা কর্মচারী ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, প্রাকৃতিক সম্পদে ভরা পার্বত্য জেলার পরিবেশ রক্ষায় তৃণমূল পর্যায়ের মানুষদের মাঝে আরো সচেতনতা বৃদ্ধি করতে সকলকে এগিয়ে আসতে হবে। প্রত্যান্ত অঞ্চলে যেসব সরকারী বেসরকারী প্রতিষ্ঠান পার্বত্য এলাকার বসবাসরত মানুষের কল্যাণে যে যেই বিষয়ে কাজ করুকনা কেন সব বিষয়ে পরিবেশ রক্ষার বিষয়টি সংযুক্ত রাখারও তিনি আহ্বান জানান। এতে করে সচেতনতা আরো বেশী বৃদ্ধি পাবে। তিনি বলেন, বাড়ীর আশে পাশে শাক সবজির পাশাপাশি ফলজ জাতীয় গাছ রোপন ও রক্ষায় আরো উদ্দ্যেগী মনোভাব আমাদের বাড়াতে হবে।

তিনি সম্প্রতি নেপালে জলবায়ু পরিবর্তনের কারণে ভুমিকম্পের বিষয়টি মাথায় রেখে আগামীতে পরিবেশ রক্ষার পাশাপাশি পার্বত্যাঞ্চলের সবুজ বনায়ন রক্ষায় সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান। তিনি বলেন, আমরা যদি সবুজ বনায়ন রক্ষা করতে পারি তাহলে আগামীতে নতুন প্রজন্মদের একটি সুন্দর সবুজ সাজানো বাগানের পরিবেশ দিতে পারবো।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ