• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    রাঙামাটি শহরে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিনটি রেস্টুরেন্টকে জরিমানা, আটক ১                    খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ শান্তিপূর্নভাবে পালিত                    পঞ্চম শ্রেনীর ছাত্রী ধর্ষনের প্রতিবাদে মহালছড়িতে মানববন্ধন                    মামুনের চিকিৎসার্থে কর্ণফুলি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা                    জুরাছড়িতে সামাজিক প্রচারাভিযান কর্মশালা অনুষ্ঠিত                    মহালছড়িতে শিশুকন্যা ধর্ষণের প্রতিবাদ জানিয়েছে পিসিপি ও এইচডব্লিউএফ                    ইউপিডিএফের বিভক্তি, ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন দলের আত্মপ্রকাশ                    রাঙামাটিতে প্রতিবন্ধীদের অধিকার বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের ভুমিকা শীর্ষক মতবিনিময় সভা                    মুখোশ পরিহিত বাহিনীর অপতৎপরতা প্রতিবাদে রাঙামাটিতে পিসিপি`র বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ঃআহত ২০                    সরাকরের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা নিয়ে কাপ্তাইয়ে প্রেস ব্রিফিং                    রাঙামাটিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক অবহিতকরণ সভা                    খাগড়াছড়িতে বিশ্ব ডায়াবেটিস দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা                    পানছড়িতে সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশ                    রাঙামাটি প্রাণী সম্পদ দপ্তরের ঔষধ বিতরণ                    
 

রাঙামাটিতে ত্রিপুরাদের নৃত্য প্রশিক্ষন কোর্সের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে
সরকার পার্বত্যাঞ্চলে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে--বৃষ কেতু চাকমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 May 2015   Saturday

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কল্যাণ ও উন্নয়নে কাজ করে যাচ্ছে।

 

তিনি বলেন, এ অঞ্চলের নৃ-গোষ্ঠীদের সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা রক্ষায় বর্তমান সরকার রাজধানীর বুকে ১১৬ কোটি টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহন করেছে। এতে পার্বত্য অঞ্চলের নৃ-গোষ্ঠীদের ঐতিহ্য, পোশাক ও সংস্কৃতি নকশা আকারে ফুটিয়ে তোলা হবে। এর ফলে বাইরের দেশ থেকে আগত পর্যটকরা পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মানুষের সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করবে। তিনি নৃ-গোষ্ঠীদের হারিয়ে যাওয়া প্রাচীণ ঐতিহ্যগুলো ফিরিয়ে আনতে সকলের প্রতি আহ্বান জানান। 

 

শনিবার শহরের গর্জনতলী এলাকার রোলেক্স স্মৃতি মিলনায়তনে ১৫ দিনব্যাপী ত্রিপুরা জনগোষ্ঠীদের ঐতিহ্যবাহী নৃত্য প্রশিক্ষন কোর্সের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে তিনি এসব কথা বলেন।


রাঙামাটিতে ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত সংস্থার সভাপতি সুরেশ ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, স্মৃতি বিকাশ ত্রিপুরা, অমিত চাকমা (রাজু), জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উপদেষ্টা ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিকল্পনা কর্মকর্তা মুক্তিযোদ্ধা প্রীতি কান্তি ত্রিপুরা, সাগরিকা রোয়াজা ও রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। স্বাগত বক্তব্য রাখেন ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ঝিনুক ত্রিপুরা।

 

অনুষ্ঠান শেষে অতিথিরা জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত নৃত্য প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র তুলে দেন। পরে প্রশিক্ষণ গ্রহনকারীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যব্যে পরিষদ চেয়ারম্যান আরও সংস্কৃতি , ঐতিহ্য, ভাষা ও পোশাকের মাধ্যমে একটি জাতির পরিচয়। কিন্তু বর্তমানে রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে দিন দিন আমরা আমাদের সংস্কৃতিকে হারিয়ে যেতে বসেছি। আমাদের ঐতিহ্য, ভাষা, পোশাক ও সংস্কৃতিকে আগের জায়গায় ফিরিয়ে আনতে সকলের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের প্রাধান্য দিয়ে সংবিধানে নাম অর্ন্তভূক্ত করেছে এটি আমাদের জন্য একটি বড় প্রাপ্তি। অন্যদিকে এ অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে রাঙামাটিতে মেডিকেল কলেজ চালু করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শুরু করেছে। তিনি বলেন, নিজ নিজ ভাষায় মার্তৃভাষায় শিক্ষা গ্রহণের জন্য জেলা পরিষদ কর্তৃক বই পুস্তক প্রকাশ করেছে পাশাপাশি এ বছর পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সবচেয়ে বড় উৎসব বিজু, বিহু, সাংগ্রাই উপলক্ষে ৪দিনের ছুটির উদ্যোগ গ্রহণ করেছে যা আগামী বছর থেকেই কার্যকর হবে। পার্বত্য চট্টগ্রামবাসীর জন্য বর্তমান সরকার কতটা আন্তরিক এটি তার প্রমাণ।


তিনি আরও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে ত্রিপুরাদের কোটা অনুসারে নিয়োগ প্রদান ও আগামী অর্থ বছরে ত্রিপুরা ছাত্র-ছাত্রীদের কল্যাণে ছাত্রাবাস নির্মাণের প্রতিশ্রুতী ব্যক্ত করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ