• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে কর্মহীনদের খাদ্য সহায়তায় হাত বাড়ালেন যুবলীগ নেতা শফিউল আজম                    খাগড়াছড়ি শহরের বিভিন্ন সড়কে জীবানুনাশক স্প্রে ও মাইকিং করছে সেনা বাহিনী                    সেনাবাহিনীর সহযোগিতায় হামে আক্রান্ত ২০ শিশুকে হাসপাতালে ভর্তি                    মহালছড়িতে কর্মহীন অসহায় মানুষের পাশে ছাত্রলীগ                    খাগড়াছড়িতে গরীব ও অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ করলেন বাসন্তি চাকমা এমপি                    করোনা প্রতিরোধে জীবাণুমুক্ত ওষধ ছিটিয়েছে চম্পক নগর যুব সমাজ                    রাঙামাটি শহরে ১৫টি স্থানে হাত ধোয়ার জন্য বেসিন স্থাপন                    রাঙামাটিতে আওয়ামীলীগসহ জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে হতদরিদ্র মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ                    বাঘাইছড়িতে সামাজিক দুরুত্ব নিশ্চিত করতে হৃদয়ে বাঘাইছড়ির স্বেচ্ছাসেবীদের বৃত্ত অঙ্কন                    মহালছড়িতে বৈদ্যুতিক শটসার্কিটে মসজিদ পুড়ে ছাই                    মাটিরাঙ্গার তাইন্দংবাজারে হঅগ্নিকান্ডে ২৫টি পুড়ে ছাই                    মাটিরাঙ্গার তাইন্দংবাজারে হঅগ্নিকান্ডে ২৫টি পুড়ে ছাই                    করোনার প্রভাবে রাঙামাটিতে বিপাকে সংবাদকর্মীরা                    খাগড়াছড়ির এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা’র মাতৃ বিয়োগ                    কর্মহীন মানুষের বাড়ীতে রাঙামাটি জেলা প্রশাসনের ত্রাণ সামগ্রী                    জীবন সংগঠনের পক্ষ থেকে রাঙামাটিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের জন্য বিভিন্ন সুরক্ষা সরঞ্জামাদি হস্থান্তর                    পাহাড়ে হাম উপদ্রুত এলাকায় জরুরী মানবিক সহায়তার আহ্বান                    রাঙামাটি জেলা পরিষদের মাস্ক ও হ্যান্ড গ্ল্যাভস্ বিতরণ                    সামাজিক দুরত্ব রক্ষার্থে ত্রান নিয়ে জনগণের দোরগোড়ায় কাপ্তাই ইউএনও                    করোনা ভাইরাস জনিত জুরাছড়িতে কর্মহীনদের বাড়ীতে খাবার পৌছে দিল ইউএনও ও জনপ্রতিনিধিরা                    সেনাবাহিনীর পক্ষ থেকে শহরের প্রধান সড়কে ঔষুধ মিশ্রিত পানি ছিটানো ও গরীদের শুকনো খাবার বিতরণ                    
 

লামায় অজ্ঞাত রোগে আক্রান্ত ৩৩ জন রোগীকে লামা হাসপাতালে ভর্তি

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Mar 2020   Monday

বান্দরবানের লামা উপজেলার সদর ইউনিয়নের দুর্গম পুরাতন লাইল্যা মুরুং পাড়ায় অজ্ঞাত রোগে আক্তান্ত ৩৩ জনকে লামা হাসপাতালে ভর্তি করা হয়েছে। অসুস্থ ৩৩ জন শিশু, নারী ও পুরুষকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা প্রদান করা হচ্ছে। লামা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিন্টু কুমার সেন ও সেনাবাহিনীর সহযোগিতায় সোমবার  সকালে টলি ট্রাক্টর গাড়ী দিয়ে অসুস্থ রোগীদের পাড়া থেকে হাসপাতালে  নেয়া হয়।  

 

লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা টিএইচডাঃ মোহাম্মদুল হক জানান, প্রাথমিক ধারনা মতে ও রোগের আলামত দেখে মনে হচ্ছে রোগটি হাম এর মতো। তারপরেও আমরা নিশ্চিত হতে আক্রান্তদের কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহ করে ঢাকায় স্বাস্থ্য বিভাগের গবেষনাগারে পাঠানো হবে।এদিকে  রোববার খবর পাওয়া মাত্র আমরা তিন সদস্যের একটি মেডিকেল টিম সেখানে পাঠিয়েছিলাম। তারা তাদের প্রাথমিক চিকিৎসা প্রদান করে। আমার পুরো মেডিকেল টিম আক্রান্তদের সেবা দিচ্ছে। হাসপাতালে ২টি ওয়ার্ডকে আইসোলেশন সেন্টার করা হয়েছে। ৩৩ জন রোগীকে সেখানে আলাদা করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। 

 

অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে লামা হাসপতালে ভর্তি হওয়া রোগীরা হল, তাতাই ম্রো (১৩), মাছিং ম্রো (১১), তোম পাউ ম্রো (১), ছিদ্দিক ম্রো (২), রুই রাউ ম্রো (২), কাই কোম ম্রো (৫), মিং পুং ম্রো (৮), কাই তন ম্রো (৬), সংসোং ম্রো (৩), মিলং ম্রো (২), মেন লং ম্রো (৫), রা রুই ম্রো (২), ওরা উ ম্রো (৪), মেন পাও ম্রো (১৩), কাইং ওয়াই ম্রো (১৭), চং ক্রং ম্রো (১৫), পাউ চুং ম্রো (৯), সুলং ম্রো (১০), চিং অং ম্রো (১৯), অই রা ম্রো (২০), মাংলে ম্রো (১৮), বাই টেপ ম্রো (১৫), কাই ওয়াই ম্রো (১৯), মেন লং ম্রো (১১), কাতাই ম্রো (১৩), কাই চুই ম্রো (১৮), লংপা ম্রো (২০), তাইলিং ম্রো (১২), ওরোরিং ম্রো (১৩), দুই লু ম্রো (১১), কংচিং ম্রো (১৮), রই ম্রো (২০) ও চিংরা ম্রো (১৩)। অসুস্থদের মধ্যে ৩ জনের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন ডাক্তাররা।

 

পুরাতন লাইল্যা মুরুং পাড়ার পাড়া প্রধান লাংতুং কারবারী বলেন, গত ১ মাস ধরে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতিমধ্যে দুতিয়া ম্রো (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। পাড়ার লোকজন প্রায় সকলে অসুস্থ।

 

লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, আমরা খবর পেয়ে সোমবার সকালে একটি ট্রাক্টর গাড়ি নিয়ে তাদের পাড়া থেককে লামা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসি। না হলে আরো কয়েকজন মারা যেতো। আমরা ইউনিয়ন পরিষদ হতে তাদের সকল চিকিৎসা ও খাবারের খরচ বহন করবো।

 

এদিকে রোগীদের হাসপাতালে আনা হলে লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি, লামা পৌরসভার মেয়র ও লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমান হাসপাতাল পরিদর্শন করেন। তাদের সবকিছুর খোঁজখবর নেন।

 

বান্দরবান সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা জানিয়েছেন, আক্রান্তদের শরীরে হামের মত গুটি উঠেছে। তারা মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়েছে। তবে পাড়ার আশেপাশে যাতে রোগ আরো ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সেখানে একটি মেডিকেল টিম কাজ করছে।

 

প্রসঙ্গত, লামা উপজেলার সদর ইউনিয়নের দুর্গমে অবস্থিত পুরাতন লাইল্যা মুরুং পাড়ার ৮টি পরিবারের প্রায় ৭০ জন শিশু, নারী ও পুরুষ সবাই অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে পড়েছে। ইতিমধ্যে গত শুক্রবার অজানা রোগে আক্রান্ত হয়ে দুতিয়া ম্রো (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে পাড়ার মেনহাত ম্রো এর ছেলে। আক্রান্তদের মধ্যে হতে বেশী অসুস্থ এমন ৩৩ জন লামা হাসপাতালে আনা হয়। ওই পাড়াটি লামা উপজেলা সদর থেকে প্রায় ৩৩ কিলোমিটার দূরে যোগাযোগ বিচ্ছিন্ন দুর্গম এলাকায় অবস্থিত। ওই এলাকায় ব্যবসা করতে গিয়ে আব্দুল কাদের নামে এক ব্যবসায়ীর নজরে প্রথমে বিষয়টি আসে। তার মাধ্যমে সবাই বিষয়টি জানতে পারে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ