• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    রাঙামাটিতে যথাযোগ্য ধমীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত                    কাপ্তাইয়ে করোনার হানা, প্রথমবারের মতো ২ জন সনাক্ত                    অসহায় ১১০ পরিবারের পাশে রাঙাপানি যুব সমাজ                    করোনাযুদ্ধ: মানুষ আপনাদের জন্য শুভ কামনা করুক/প্রদীপ চৌধুরী                    দূর্যোগ মোকাবেলায় শেখ হাসিনা আপনাদের পাশে রয়েছেন-দীপংকর তালুকদারএমপি                    করোনায় খাগড়াছড়িতে কর্মহীনদের পাশে ত্রিপুরা চাকুরীজীবী কল্যাণ সমবায় সমিতি                    রাঙামাটিতে ৭ পুলিশ সদস্যসহ আরো ১০জনের পজিটিভি,মোট আক্রান্তের সংখ্যা ৫৬                    খাগড়াছড়িতে করোনায় আরো ৫ জন সনাক্ত                    দীঘিনানালায় যুবককে কুপিয়ে হত্যা                    জুরাছড়িতে বিএনপি নেতা দীপেন দেওয়ানের বিশেষ উপহার বিতরণ                    দীঘিনালায় জ্ঞানকীর্তি চাকমাকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ                    
 

দীঘিনালায় বাড়ছে হামে আক্রান্ত রোগীর সংখ্যা
সেনাবাহিনীর সহযোগিতায় হামে আক্রান্ত ২০ শিশুকে হাসপাতালে ভর্তি

জাহাঙ্গীর আলম রাজু,দীঘিনালা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Mar 2020   Monday

খাগড়াছড়ির দীঘিনালায় করোনা ভাইরাসের আতংকের মাঝে বাড়ছে হামে আক্রান্ত রোগীর সংখ্যা। উপজেলার দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে হাম।

 

 

সোমবার সেনাবাহিনীর সহযোগিতায় হামে আক্রান্ত ২০ শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আক্রান্ত শিশুদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সেনাবাহিনী যৌথভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। তাছাড়াও আক্রান্ত শিশুদের চিকিৎসার পাশাপাশি দুর্গম এই পাহাড়ী গ্রামের সুস্থ্য শিশুদের হামের টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এদিকে হামের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার মানুষের মাঝে আতংকের পাশাপাশি দেখা দিয়েছে খাদ্য সংকট। গত ২২ মার্চ থেকে দুর্গম এই পাহাড়ী গ্রামে দেখা দেয় হামের প্রাদুর্ভাব। এপর্যন্ত এক শিশুর মৃত্যুসহ ২১ শিশু হামে আক্রান্ত হয়েছে।  

 

দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার দিনমজুর অমি রঞ্জন ত্রিপুরা জানান, আমার ছেলে মেয়ে দুজনই হামে আক্রান্ত হয়েছে। তারমধ্যে চিকিৎসার অভাবে গত শনিবার মেয়ে ধনিতা ত্রিপুরা মারা গেছে। তাই ছেলেকে বাচানোর জন্য হাসপাতালে নিয়ে এসেছি। তিনি আরও জানান, কাজ না করলে সংসার চলে না। বাড়িতে চাল ডাল কিছুই নেই। একদিকে করোনা ভাইরাসের কারনে কাজকর্ম বন্ধ। অন্যদিকে হামের প্রাদুর্ভাব। এমবস্থায় কি করবো বুঝতে পারছি না। পাড়ার প্রতিটি পরিবার আতংকের মাঝে দিন কাটাচ্ছে বলে জানান তিনি।

 

ইউপি সদস্য ঘনশ্যাম ত্রিপুরা জানান, হামে আক্রান্ত রথিচন্দ্রপাড়ার ২০ শিশুকে সেনাবাহিনীর সহযোগিতায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিকিৎসার পাশাপাশি রোগী ও অভিভাবদের খাবারও দিচ্ছে সেনাবাহিনী। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা। তিনি আরও জানান, রথিচন্দ্রপাড়ার প্রতিটি পরিবার দিনমজুর। তাই করোনা ভাইরাসের কারনে কাজকর্ম বন্ধ থাকায় দুর্গম এই পাহাড়ী গ্রামে দেখা দিয়েছে খাদ্য সংকট। জরুরী ভিত্তিতে ত্রানসামগ্রী বিতরণ করা না হলে খাদ্য সংকট তীব্র আকার ধারন করতে পারে বলে জানান তিনি।

 

সেনাবাহিনীর মেডিকেল অফিসার ক্যাপ্টেন আহসান হাবীব জানান, হামে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে দীঘিনালা সেনাজোনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও অভিভাবকদের মাঝে খাবার তিরণসহ চিকিৎসার স্বার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে সেনাবাহিনীর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে।

 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তনয় তালুকদার জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে এ পর্যন্ত আক্রান্ত ২০ শিশু ভর্তি হয়েছে। সেনাবাহিনীর সহযোগিতায় তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তাদের মধ্যে কেউই আশংকাজনক নয়। আক্রান্ত শিশুদের চিকিৎসার পাশাপাশি উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ রথিচন্দ্র পাড়ার সুস্থ্য শিশুদের হামের টিকা দেয়ারও উদ্যোগ গ্রহন করা হয়েছে। এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম ভর্তি হওয়া পান্তই ত্রিপুরা এখন অনেকটাই সুস্থ্য বলে জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ