• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিশ্ব ব্যাংকের টিমের সদস্যদের সাথে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ                    বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত                    ঋতুরাজ বসন্তকে স্মরনীয় করে রাখতে রাঙামাটি সরকারী কলেজে বর্ণাঢ্য আয়োজন                    রাঙামাটিতে বার্ষিক সাংস্কৃতিক উৎসব                    কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে নৌকা ডুবিতে নিখোঁজ মা-ছেলে উদ্ধার হয়নি                    খাগড়াছড়িতে এমএন লারমা গ্রুপের জনসংহতি সমিতির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা                    খাগড়াছড়িতে বিএইচআরসি’র সম্মেলন অনুষ্ঠিত                    দৈনিক সাঙ্গুর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা                    খাগড়াছড়িতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় উদ্যোগে সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স কর্মশালা উদ্বোধন                    বসন্তের ছোঁয়ায় রঙিন পার্বত্য জেলা খাগড়াছড়ি                    ৪৮ ঘন্টায়ও যন্ত্রাংশবাহী ট্রাক ছাড়াতে বৈধ কাগজ দেখাতে পারেনি কেপিএম                    অগ্রাধীকার ভিত্তিতে জুরাছড়িতে উন্নয়নে কাজ করা হবে- এনবিকে ত্রিপুরা                    রাঙামাটিতে কাপ্তাই হ্রদে পিকনিকের নৌকা ডুবীর দুর্ঘটনায় নিহত ৬, আহত ৪, নিখোঁজ ২                    রাঙামাটিতে পিকনিক পার্টির বাস উল্টে নিহত ১, আহত ২৭                    স্ক্র্যাপের আড়ালে রাতের আঁধারে কয়েক লক্ষ টাকার নতুন যন্ত্র পাচারের অভিযোগ                    রাঙামাটিতে সাফল্যের তারা শিক্ষা কর্মসূচির গ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ                    রাঙামাটিতে মাষ্টার হারাধন স্মৃতি ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ                    রাঙামাটিতে যক্ষ্মা রোগ দূর করতে হোটেল মালিকদের ভূমিকা র্শীষক মতবিনিময় সভা                    রাঙামাটিতে পাহাড়ীদের ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ-সমাবেশ                    পানি সরবরাহের পাইপ কেটে দেওয়ায় ও জীবন নাশের হুমকির প্রতিবাদে লংগদুর শিলকাটাছড়ার গ্রামবাসীদের মানববন্ধন                    পানছড়ি উপজেলার তাবলিগ জামাতের দুই দলের বিরোধ নিরসন কল্পে মতবিনিময় সভা                    
 

রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভায়
পার্বত্যাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে-বৃষ কেতু চাকমা।

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 26 Jan 2020   Sunday

পার্বত্যাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও দেশের উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

 

 তিনি বলেন, সমতলের চাইতে পার্বত্য জেলার মানুষ বিভিন্ন দিক দিয়ে এখনো অনেক পিছিয়ে রয়েছে। এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে পরিষদ এ সভার আয়োজন করে থাকে। যাতে সভায় এ জেলার উন্নয়নের সমস্যাগুলো আলোচনা হয় এবং সমস্যাগুলো সমাধানে সমন্বিত ব্যবস্থা গ্রহণ করা যায়। তিনি বলেন, আমরা অনুন্নত দেশ থেকে উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছি। তাই পার্বত্য জেলাগুলোকে যার যার অবস্থান থেকে কাজ করে উন্নয়নের দিকে এগিয়ে নিতে হবে।

 

রোববার জেলা উন্নয়ন কমিটির সভায় সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান এসব কথা বলেন।

 

জেলা পরিষদ সন্মেলন কক্ষে রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদের পরিচালনায় জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সমন্বয় সভায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য নুরুল আলম, সহকারী পুলিশ সুপার রনজিত কুমার পালিত, সিভিল সার্জন ডা: শহীদ তালুকদার, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল’সহ জেলা ও উপজেলার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

সহকারী পুলিশ সুপার রনজিত কুমার পালিত বলেন, রাঙামাটি জেলাকে মাদক ও সন্ত্রাসমুক্ত রাখতে পুলিশ প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। যেকোন অপরাধমূলক কর্মকান্ড ও মাদক বিক্রী ও সেবনের কোন তথ্য থাকলে তা পুলিশ প্রশাসনকে জানিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক রতন কুমার নাথ বলেন, লংগদু ও রাজস্থলী উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজ এ অর্থ বছরে সমাপ্ত হবে। এছাড়া জায়গা নির্ধারণ না হওয়ায় সদর উপজেলায় রিভার ফায়ার স্টেশন ও বরকল এবং জুরাছড়ি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ কাজ শুরু করা যাচ্ছেনা। তিনি বলেন, বিভিন্ন দুর্যোগ, অগ্নিকান্ডে উদ্ধার অভিযানের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে।

 

মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ফিস কালচারিষ্ট মোঃ ইসরাইল হক ও গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা শাহিনুর রহমান জানান, কাপ্তাই হ্রদে অবৈধ জাক, মশারী জাল, কারেন্ট জাল ও পানির নিচে থাকা গাছের গোড়া তুলে ফেলার বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। এছাড়া অভয়াশ্রমে জেলেরা যাতে মৎস্য শিকার করতে না পারে সে লক্ষ্যে বিভাগ হতে নিয়মিত মনিটরিং কার্যক্রম পরিচালনা করে হচ্ছে এবং আগামী মে মাসে মৎস্য বিভাগ হতে কাপ্তাই হ্রদে ৩০ মেট্রিক টন কার্প জাতীয় মাছ অবমুক্ত করা হবে।   

 

সভায় উত্তর, দক্ষিণ বন বিভাগ, ঝুম নিয়ন্ত্রণ, ইউএসএফ ও পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তারা জানান, মুজিববর্ষকে সামনে রেখে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে  ১কোটি গাছের চারা রোপণের লক্ষ্যে চারা উত্তোলন কাজ চলমান রয়েছে। যার মধ্যে ৫০ভাগ দেশীয় ফলের চারা রয়েছে। প্রাপ্ত তালিকা অনুযায়ী চারাগুলো বিতরণ করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ