• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে করোনা উপসর্গে এক জনের মৃত্যু, নতুন করে আরো ৩জনসহ মোট আক্রান্ত ৬১ জন                    চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    
 

পার্বত্য চট্টগ্রামে নারী ও কন্যা শিশুদের সহিংসতা উপর ষ্টাডি রিপোর্টের উপর রাঙামাটিতে সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 Oct 2019   Thursday

পার্বত্য চট্টগ্রামে প্রান্তিক নারী ও কন্যা শিশুদের লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ন্যায়বিচারের অধিকারের বিষয়ে উপর ষ্টাডি রিপোর্টের উপর বৃহস্পতিবার রাঙামাটিতে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

বেসরকারী উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের উদ্যোগে জেলা প্রশাসন সন্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক একে এম মামুনুর রশীদ। বক্তব্যে দেন অতিরিক্ত জেলা প্রশাসক শফি কামাল, মানুষের জন্য ফউন্ডেশনের উপদেষ্টা বনশ্রী মিত্র, মারবধিকার কর্মী নিরুপা দেওয়ান প্রমুখ। সেমিনারে তিন পার্বত্য জেলা থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, হেডম্যান কারবারী, মানবধিকার কর্মীসহ সুশীল সমাজের লোকজন অংশ নেন।

 

সেমিনারে স্টাডি রিপোর্ট বলা হয়, তিন পার্বত্য জেলায় প্রত্যান্ত এলাকায় নারী ও কন্যা শিশুদের লিঙ্গ ভিত্তিক সহিংসতার শিকার হয়েছে তার উপর নানান মতামতা নেয়া হয়। এতে রিপোর্টে খাগড়াছড়িতে শতকরা ৪৭ শতাংশ, বান্দরবানে ৪৬ শতাংশ ও রাঙামাটিতে ৪০ শতাংশ সহিংসতার শিকার হয়েছে।



সেমিনারে বক্তারা বলেন, পার্বত চট্টগ্রামে নারী ও কন্যা শিশুদের সহিংসতা প্রতিরোধে দরকার সচেতনা সৃষ্টি ও মানসিকতা পরির্বতন। এছাড়া এই সহিংসতা ঠেকাতে স্থানীয় প্রতিষ্ঠান হেডম্যান-কারবারী ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে হবে। পাশাপাশি পার্বত্য চুক্তি অনুযায়ী যে সকল আইন রয়েছে সেগুলো যথাযথ কাজে লাগিয়ে প্রয়োগ করা হলে এখানে নারীর প্রতি সহিংসতা কমে আসবে বলে ধারনা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ