পার্বত্য চট্টগ্রামে নারী ও কন্যা শিশুদের সহিংসতা উপর ষ্টাডি রিপোর্টের উপর রাঙামাটিতে সেমিনার অনুষ্ঠিত

Published: 31 Oct 2019   Thursday   

পার্বত্য চট্টগ্রামে প্রান্তিক নারী ও কন্যা শিশুদের লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং ন্যায়বিচারের অধিকারের বিষয়ে উপর ষ্টাডি রিপোর্টের উপর বৃহস্পতিবার রাঙামাটিতে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

বেসরকারী উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের উদ্যোগে জেলা প্রশাসন সন্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক একে এম মামুনুর রশীদ। বক্তব্যে দেন অতিরিক্ত জেলা প্রশাসক শফি কামাল, মানুষের জন্য ফউন্ডেশনের উপদেষ্টা বনশ্রী মিত্র, মারবধিকার কর্মী নিরুপা দেওয়ান প্রমুখ। সেমিনারে তিন পার্বত্য জেলা থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, হেডম্যান কারবারী, মানবধিকার কর্মীসহ সুশীল সমাজের লোকজন অংশ নেন।

 

সেমিনারে স্টাডি রিপোর্ট বলা হয়, তিন পার্বত্য জেলায় প্রত্যান্ত এলাকায় নারী ও কন্যা শিশুদের লিঙ্গ ভিত্তিক সহিংসতার শিকার হয়েছে তার উপর নানান মতামতা নেয়া হয়। এতে রিপোর্টে খাগড়াছড়িতে শতকরা ৪৭ শতাংশ, বান্দরবানে ৪৬ শতাংশ ও রাঙামাটিতে ৪০ শতাংশ সহিংসতার শিকার হয়েছে।



সেমিনারে বক্তারা বলেন, পার্বত চট্টগ্রামে নারী ও কন্যা শিশুদের সহিংসতা প্রতিরোধে দরকার সচেতনা সৃষ্টি ও মানসিকতা পরির্বতন। এছাড়া এই সহিংসতা ঠেকাতে স্থানীয় প্রতিষ্ঠান হেডম্যান-কারবারী ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে হবে। পাশাপাশি পার্বত্য চুক্তি অনুযায়ী যে সকল আইন রয়েছে সেগুলো যথাযথ কাজে লাগিয়ে প্রয়োগ করা হলে এখানে নারীর প্রতি সহিংসতা কমে আসবে বলে ধারনা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত