• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে শ্রী শ্রী সরস্বতী পুজা উপলক্ষে অষ্টপ্রহরব্যাপী হরিনামযজ্ঞ ও মহোৎসব সম্পন্ন                    কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল                    খাগড়াছড়িতে স্বাস্থ্যকর্মীদের অবস্থান কর্মসূচি                    কাপ্তাইয়ে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ শুরু                    পার্বত্যাঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষায় আনসার ও ভিডিপিকে নিরলসভাবে কাজ করতে হবে-নূর নবী চৌধুরী                    সিএইচসিপি’দের চাকুরি জাতীয়করণের দাবীতে রাঙামাটিতে অবস্থান কর্মসূচী পালন                    রাঙামাটিতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউএসএইড ও ইউএনডিপি-র যৌথ মিশনের সাক্ষাত                    বিলাইছড়িতে ‘সিএইচসিপি কর্মীদের অবস্থান কর্মসূচী পালন                    বিলাইছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে স্মার্টকার্ড গ্রহন করলেন চাকমা রাজা ও রাণী                    আলীকদমে গিয়ে শ্বাস কষ্টে আক্রান্ত হয়ে মারা গেলেন হাফেজ মাওলানা আবদুল হাই                    খাগড়াছড়ি হাসপাতালের সেবার মান উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষ ও সনাকের মতবিনিময়                    রাঙামাটিতে জনতা ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন ও গ্রাহক সমাবেশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    পানছড়িতে জিরানীখোলা রাচাই কারবারী পাড়া বেসরকারী প্রাথমিক ও নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের ফলক উম্মোচন                    সরস্বতী পূজা উপলক্ষে পানছড়িতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ                    মাদককে না বলতে সাজেকে তিন দিন ব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন                    সবাইকে শান্তি শৃংখলা বজায় রেখে সৌভ্রাতৃত্বের বন্ধনে বসবাস করতে হবে-উষাতন তালুকদার এমপি                    রাঙামাটিতে মাসব্যাপী তাত ও হস্ত শিল্প মেলার উদ্বোধন                    মাটিরাঙ্গায় সেনাবাহিনীর সহায়তায় বিনামূল্যে চোখের চিকিৎসা                    
 

চুমোত হুরো গোরাং :((chicken ghorang in Bamboo-Indigenous flavor)

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Nov 2013   Friday

উপকরন: মুরগী – ৭০০ গ্রাম , রসুন-১০০ গ্রাম, পেয়াজ-১০০ গ্রাম, আদা বাটা ১০ গ্রাম কাচা মরিচ বাটা-৫০ গ্রাম, ধনিয়া পাতার কুচি - ২০ গ্রাম , হলুদ ও লবন পরিমান মত, কাচাঁ বাশের ১টি চোঙা,  কলা পাতা- ১টি, পরিস্কার পানি -দেড় কাপ।

 

প্রস্তুত প্রণালী: প্রথমে মুরগী মাংস ছোট ছোট করে কেটে নিতে হবে, তারপর সমস্ত উপকরন একমাথে মিশিয়ে আধ ঘন্টা রেখে দিতে হবে। অন্য দিকে বাশের চোঙাটি গরম পানিতে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর উপকরন মিশ্রিত মাংসগুলো চোঙাটে ঢুকিয়ে দিতে হবে। এরপর আধা কাপ জল চোঙাতে ঢেলে দিতে হবে। তারপর কলাপাতা দিয়ে চোঙাটির মুখ বন্ধ করে দিতে হবে ।

 

সবশেষে চোঙাটি কয়লা চুলায় লম্বা লম্বিভাবে বসিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে চোঙাটি যাতে বেশি পুরে না যায় । সেজন্য কিছুক্ষণ পর পর চোঙাটি নাড়িয়ে দিতে হবে । এবার নির্দিষ্ট সময়ের পর চোঙাটি যখন বয়েলিং পয়েন্টে আসবে তখন চোঙাটি থেকে বাস্প বেরিয়ে এলে আরো ১০-১৫ মিনিট পর চোঙাটি নামিয়ে ফেলুন । তারপর চোঙাটি মাঝ খান বারাবর কেটে ডিস সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

---রেসিপি প্রদানে : Rokeys indigenous recipe.

আর্কাইভ