• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে পাবলিক লাইব্রেরী ক্যাম্পেইন সমাপনী                    পাহাড়ের সমস্যা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে সমাধান সম্ভব-উষাতন তালুকদার                    বিলাইছড়িতেপরিচ্ছন্নতা ও পুষ্টি বিষয়ক সচেতনতামূলক লোকসঙ্গীত ও নাটিকা পরিবেশনা                    বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ                    মহালছড়িতে জোনকাপ ফুটবল টুর্ণামেন্টে চ্যাম্পিয়ন টিলাপাড়া একাদশ                    রাঙামাটিতে যুবলীগ নেতাকে বহিস্কারের প্রতিবাদে সংবাদ সন্মেলন                    মুজিব বর্ষে বেকার যুবদের প্রশিক্ষণের মাধ্যমে যুব জাগরণ সৃষ্টি হবে                    রাঙামাটিতে ব্রিটিশ কাউন্সিলের দুই দিনব্যাপী পাবলিক লাইব্রেরি ক্যাম্পেইন শুরু                    লংগদুতে স্বপ্নবুননের শীতার্থে মাঝে শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানকে গুলি করে হত্যার হুমকি প্রতিবাদে সংবাদ সম্মেলন                    সাজেকে এক যুবকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা                    ফারুয়া ইউনিয়ন পরিষদের পুষ্টি বিষয়ক বাজেট বিশ্লেষণ সভা                    কক্সবাজারে রাখাইন পল্লী উচ্ছেদের প্রতিবাদে রাঙামাটিতে রাখাইন সম্প্রদায়ের মানববন্ধন                    রাইখালীতে ভাড়ায় চালিত হোন্ডা চালক ৪ দিন ধরে নিখোঁজ                    বিলাইছড়িতে উপজেলা পর্যায়ে আন্ত:প্রাথমিক বিদ্যালয় ক্রিড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত                    লংগদুতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএসের এমএনলারমা গ্রুপের এক কর্মী নিহত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের বারঘোনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পুর্ণমিলনী উৎসব অনুষ্ঠিত                    প্রাথমিক শিক্ষা হচ্ছে সকল শিক্ষার ভিত্তি-বৃষ কেতু চাকমা                    রাঙামাটিতে শীর্তাথদের মাঝে কম্বল বিতরণ করলেন বাসন্তী চাকমা এমপি                    রাঙামাটিতে আন্তর্জাতিক সেবাধর্মী সংগঠন এপেক্স ক্লাবের অভিষেক অনুষ্ঠিত                    
 

রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Apr 2019   Sunday

পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন জুম ইসথেটিকস কাউন্সিলের (জাক) উদ্যোগে  রোববার থেকে রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হয়েছে।

 

প্রধান অতিথির বক্তব্যে দেশ বরেণ্যে নাট্যজন মামুনুর রশিদ আশা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ বহু মাত্রিক দেশ, বহু জাতির বসবাস। ৪০টি ভাষাভাষির ৪৫টির অধিক  পাহাড়িদের বসবাস রয়েছে।  তাদের সাংস্কৃতি ও শিক্ষাকে উপেক্ষা করে বহু মাত্রিক দেশ পাওয়া সম্ভব না।  আজকে  যে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হচ্ছে তার মাধ্যমে  নতুন করে এখানে নতুন দিগন্তের সৃষ্টি হবে, নতুন করে সংস্কৃতি চর্চার  প্রেরণা  যোগাবে।

 

তিনি আরও বলেন, পাহাড়িদের যে সংস্কৃতি রয়েছে তা বাড়াতে হবে, চিন্তাভাবনা করতে হবে।  আমাদের দেশে সংস্কৃতি নিয়ে সবচেয়ে বাজেট কম। সমানে যে বাজেট  আসছে তাতে  সংস্কৃতি নিয়ে কয়েকগুন  বাজেট বাড়াতে। সংস্কৃতি নিয়ে বাজেট যাতে সুষ্ঠভাবে বন্টন হয় এবং পাহাড়িরা সংস্কৃতি চর্চায় বাজেটের বিষয়ে নিশ্চিত করতে হবে।

 

বৈচিত্রময় সংস্কৃতির মেলায় দাড়াও জুম পাহাড় শ্লোগানকে সামনে রেখে রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলার উদ্ধোধন করেন বিশিষ্ট সংগীত শিল্পী রনজিত দেওয়ান।আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দেশ বরণ্যে নাট্যজন মামুনুর রশীদ।  জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি শিশির চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক রুনেল চাকমা, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক জীতেন চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোজ বাহাদুর গুর্খা, কবি মৃত্তিকা চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন  জুম ঈসথেটিকস কাউন্সিলের সাধারন সম্পাদক রনেল চাকমা।

 

এর আগে ম্রো বাঁশি ও মারমা সম্প্রদায়ের মং, ঢোল বাজানোর  সাথে সাথে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে তিন দিন ব্যাপী মেলার উদ্বোধন করা হয়। পরে জাকের শিশু শিল্পীরা উদ্বোধনী সংগীত পরিবেশন করে।

 

অনুষ্ঠানে  সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য কবি ও লেখক সুগত চাকমা, ক্যশৈপ্রু খোকা ও সংগীততে অমর শান্তি চাকমাকে সন্মাননা প্রদান করা হয়। সন্ধ্যায় মারমা ও তংচংগ্যা সাংস্কৃতিক  দলের  মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

উল্লেখ্য, আগামী ১২ এপ্রিল থেকে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব বিজু-সাংগ্রাইং-বৈসু-বিষু-বিহু-চাংক্রান উৎসব শুরু হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ