• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে শিশুতোষ দ্বি-ভাষিক বই বিষয়ক স্থানীয় পর্যায়ে অধিপরামর্শ সভা                    রাঙামাটিতে ব্লাষ্টের উদ্যোগে এনজিও প্রতিনিধিদের সাথে নেটওয়ার্কিং সভা                    রাঙামাটি আসনের স্বতন্ত্র প্রার্থী ঊষাতন তালুকদার কাপ্তাই থেকে নির্বাচনী প্রচারণা শুরু                    লংগদুতে আওয়ামীলীগ প্রার্থী দীপংকর তালুকদারের প্রচারনা                    বাঘাইছড়িতে বিএনপি প্রার্থী মনিস্বপন দেওয়ানের গনসংযোগ ও জনসভা                    কাপ্তাইয়ে দীপংকর তালুকদারের সমর্থনে প্রচার কার্যক্রম শুরু                    উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকার কোন বিকল্প নেই-কুজেন্দ্র লাল ত্রিপুরা                    ব্লাস্ট রাঙামাটি ইউনিটের উপকারভোগীদের সাথে এক পুনঃপর্যালোচনা সভার আয়োজন                    রাঙামাটিতে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল                    পাহাড়ে চাকুরী হবে মেধার মূল্যায়নের মাধ্যমে-মনিস্বপন দেওয়ান                    পাহাড়ে সাম্প্রদায়িক-সম্প্রীতি বজায় ও অবৈধ অস্ত্র উদ্ধারে নৌকা প্রতীকে ভোট দেয়ার আহবান দীপংকর তালুকদারের                    বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রার্থী জুঁই চাকমার ১৮ দফা নির্বাচনী ইশতেহার ঘোষনা                    জনবিছিন্ন প্রার্থীদের ভোটারদের প্রতি বর্জন করারআহ্বান দীপংকর তালুকদারের                    খাগড়াছড়িতে যক্ষ্মা নিয়ন্ত্রনে এডভোকেসী সভা                    খাগড়াছড়িতে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ                    খাগড়াছড়িতে মূলধারার তাবলীগের সংবাদ সম্মেলন,তিন দফা দাবী                    এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ৯১ লক্ষ টাকায় মোনঘর শিশু সদনে ছাত্রী নিবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন                    মহালছড়ির মিলনপুর বন বিহারে ধর্মীয় ও শিক্ষা সহায়ক বই বিতরণ সেনাবাহিনীর                    বাঘাইছড়ি থেকে দীপংকর তালুকদারের নৌকা প্রতীকের আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু                    নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসলে পাহাড়ে চলমান রক্তক্ষয়ী সংঘাত বন্ধে জোরালো পদক্ষেপ নেবে                    রাঙামাটি আসনে প্রতিদ্বন্ধি ৬ প্রার্থীকে প্রতীক বরাদ্দ,সিংহ প্রতীক পেলেন উষাতন তালুকদার                    
 

বরকলের হেপাটাইটিস বি ভাইরাস রোগের আতংক, আক্রান্ত ১২

পুলিন বিহারী চাকমা,বরকল : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Oct 2018   Sunday

রাঙামাটির সীমান্তবর্তী বরকল উপজেলার বেগেনাছড়ি গ্রামের লোকজনদের মাঝে হেপাটাইটিস বি ভাইরাস ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে এবং আরও আক্রান্ত রয়েছেন ১২ জন। এলাকার লোকজনদের মাঝে এ রোগ নিয়ে আতংক বিরাজ করছে। তবে জেলা সির্ভিল সার্জন জানিয়েছেন আক্রান্ত এলাকায় একটি মেডিকেল টিম সার্ভের জন্য পাঠানো হয়েছে।

 

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বরকল উপজেলা সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডে অবস্থিত বেগেনাছড়ি গ্রামটি। এ গ্রামে প্রায় ১শ পরিবারের বসবাস। সীমান্তবর্তী দূর্গম এই পাহাড়ী গ্রামটি ব্রিটিশ শাসনের আগে গড়ে উঠলেও এখনো স্বাস্থ্য সেবা থেকে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। ফলে বরাবরই বঞ্চিত থেকেছেন এই গ্রামের বাসিন্দারা। গ্রামবাসীরা জানান,গত বছর গ্রামের একই পরিবারের এ রোগে সন্দেহ হলে পরীক্ষার করান। তবে পরিবারের ১৬ সদস্যর মধ্যে ৪ জনের হেপাটাইটিস বি ভাইরাস পাওয়া গেছে। এতে ওই বছর আগষ্ট মাসের দিকে হেপাটাইটিস বি ভাইরাস আক্রান্ত হয়ে মারা যান রিপন চাকমা। বর্তমানে এ রোগে পরীক্ষা করে গ্রামের ১২ জনের শরীরে হেপাটাইটিস বি ভাইরাস মিলছে। ফলে গ্রামবাসীদের মধ্যে এ রোগ নিয়ে আতংক দেখা দিয়েছে।


জানা গেছে, এ গ্রামে ১২ জনের দেহে হেপাটাইটিস বি রোগের পজিটিভ ধরা পড়েছে। তারা হলেন বিজু মনি চাকমা (৩৮) সুভাষ মিত্র চাকমা (৩৫) মিকো চাকমা (৩৫) কালোবরণ চাকমা (২৫) উজ্জল কান্তি চাকমা (৪২) বুদ্ধ কুমার চাকমা (৩৫) বণিতা চাকমা (১৯) জুয়েল চাকমা (১৭) রুপাধন চাকমা (৩৬) কীর্তিমান চাকমা (১৯) ও সুনীল চাকমা (৩২)। এ সব আক্রান্তরা চিকিৎসক ও কবিরাজের শরনাপন্ন হয়ে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া সমাজের লোক লজ্জার ভয়ে আরো অনেকেই এ রোগের কথা বলতে পারছেন না। তাদের ধারনা রোগটি জটিল মারাত্মক ও সংক্রামক। সমাজের মানুষ যদি তাদের সহজে মেনে না নেয়। এ ভয়ে অনেকেই আক্রান্ত হলেও গোপন রেখে চিকিৎসা করাচ্ছেন।
বগেনাছড়ি গ্রামের মুরব্বী রতন চাকমা জানান, গত বছর তার ছোট ভাই রিপন চাকমার প্রথম হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি পরীক্ষায় ধরা পড়ে। এ রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের শরনাপন্ন হয়ে চিকিৎসা করার পরেও তার ভাইকে বাচাঁতে পারেনি।


তিনি আরো জানান, তার আরে ভাই ভাই ও তার মেয়ে বণিতা চাকমা ও ছেলে জুয়েল চাকমার হেপাটাইটিস বি ভাইরাসের পজিটিভি পাওয়া যায়। এতে তিনি তার পরিবারের সদস্যরা রীতিমত আতংকিত হয়ে পড়েছেন। বর্তমানে আর্থিক অভাবে চিকিৎসা করাতে পারছেন না।


একই গ্রামের বেসরকারী স্কুলের শিক্ষিকা ছায়া রানী চাকমা জানান, গত বছরে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে শরীরে প্রচন্ড জ্বর ও তীব্র যন্ত্রণা শুরু হয়। তীব্র জ্বালা যন্ত্রণা সহ্য করতে না পেরে গ্রামের এক কবিরাজের শরণাপন্ন হয়ে ঝাড় ফুক করে সারা রাত কোনমতে কাটিয়ে দেয়। পরে জেলা সদরে গিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা করাতে দিলে পরীক্ষায় হেপাটাইটিস বি ভাইরাস পজিটিভ ধরা পড়ে।


বেগেনাছড়ির ৪নং ওয়ার্ডের মেম্বার প্রিয় কান্তি চাকমা জানান, এ রোগে আক্রান্ত হয়ে গত বছর একজনের মৃত্যু হয়েছে এবং অনেকে আক্রান্ত অবস্থায় রয়েছেন। ফলে এ রোগ নিয়ে গ্রামের মানুষের মাঝে আতংক দেখা দিয়েছে।


বকরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত হওয়া রোগীদের বিষয়টি নিশ্চিত করে জানান হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি হওয়ার আগে টিকা দিতে হবে। যারা আক্রান্ত হয়েছেন তাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরার্মশ নিয়ে চিকিৎসা নিতে হবে। এ রোগটি পজিটিভ হলেও আতংকের কিছু নেই।


জেলা সিভিল সার্জন ডাঃ সহিদ তালুকদার বলেন,হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত বেগেনাছড়ি গ্রামে একটি মেডিকেল টিম সার্ভে করার জন্য পাঠানো হয়েছে। পরবর্তীতে যা করার প্রয়োজন তা মেডিকেল টিম সেই সহযোগিতা করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ