• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বরকলে উন্নয়ন বোর্ডের উদ্যোগে বিভিন্ন পাড়া কেন্দ্রে চারাগাছ বিতরণ                    জেএসএস’র উভয় অংশকে আন্দোলনের ভুল পথ পরিহারের আহ্বান                    বিলাইছড়িতে নতুন করে আরও ৮ জন পুলিশ সদস্যর করোনা সনাক্ত                    করোনায় কাপ্তাই প্রাণী সম্পদ কর্মকর্তার মৃত্যু                    খাগড়াছড়িতে জেএসএস’র বিক্ষোভ                    বান্দরবানে দুর্বৃত্তদের গুলিতে সংস্কারপন্থী গ্রুপের নেতাসহ নিহত ৬                    বাঘাইছড়িতে গাউছিয়া কমিটির করোনায় মৃত ব্যক্তির দাফন ও সৎকার কমিটি গঠন                    আহলে সুন্নাত সভাপতির ইন্তেকালে রাঙামাটি গাউছিয়া কমিটির শোক                    করোনায় রাঙামাটিতে নতুন করে আরো ২২জন আক্রান্ত, মোট আক্রান্ত ৩৮৫জন।                    মহীয়সী নারী নন্দা ত্রিপুরা’র মৃত্যুতে খাগড়াছড়ির বিভিন্ন মহলের শোক প্রকাশ                    খাগড়াছড়িতে হোমিওপ্যাথি মেডিকেল কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে কোটি টাকা লোপাটের অভিযোগ                    রাঙামাটিতে বহিস্কৃত ৬ ছাত্রলীগ নেতাকে পদবী ব্যবহার না করতে ছাত্রলীগের বিবৃতি                    রামগড়ে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ                    রাঙামাটিতে ত্রাণ সহায়তা দিলো পার্বত্য শিক্ষা ও সাংস্কৃতিক ফাউন্ডেশন ট্রাস্ট                    করোনায় রাঙামাটিতে ২৪ ঘন্টায় আক্রান্ত ১৭ জন, মোট আক্রান্ত ৩৬৩জন                    করোনায় মৃত ব্যক্তির দাফন ও সৎকারে সবসময় গাউছিয়া কমিটি কাজ করবে                    ভূষনছড়া ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সম্মেলন                    রাইখালী আ`লীগের ভারপ্রাপ্ত সভাপতি সুইসাপ্রু মারমা                    করোনায় রাঙামাটিতে মোট আক্রান্ত ৩৪৫জন                    কাপ্তাইয়ে করোনা উপসর্গ নিয়ে চুয়েটের টেকনিশিয়ানের মৃত্যু                    করোনায় রাঙামাটিতে আক্রান্ত ৪৪ জন,মোট আক্রান্ত ৩৪৩জন                    
 

ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Sep 2018   Monday

মধূ পূর্ণিমা উপলক্ষে সোমবার রাঙামাটি থেকে প্রকাশিত ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার সেপ্টেম্বর মাসের প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে।


রাঙামাটি রাজবন বিহারের দেশনালায় প্রাঙ্গণে বৌদ্ধ সংগঠন ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ত্রৈমাসিক ‘বোধিধারা’ পত্রিকা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন রাজবন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। এসময় বোধিধারা প্রকাশনার প্রতিষ্ঠাতা, বোধিপুর বন বিহার অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরসহ নিগিরা রতন চাকমা, সুকান্ত চাকমা, অনুময় চাকমা, করুণা সিন্দু তংচঙ্গ্যা প্রমূখ পূণ্যার্থীরা উপস্তিত ছিলেন।


অনুষ্ঠানে শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির বলেন, দীর্ঘ ১০ বছরে অতিক্রম হয়ে গেলেও আরো অনেক কিছু করার বাকি রয়েছে। সকলের মতামত ও ইতিবাচক বিষয়ভিত্তিক লেখনীর মাধ্যমে এগিয়ে যেতে হবে। ধর্মের প্রশিক্ষণ ঠিকে থাকতে হলে ধৈয্যের্র সাথে কাজ করতে হবে। অনেক বাধা-বিঘœ পার করতে হবে। সামান্য বাঁধাতে পিছপা হলে চলবে না।


তিনি আরো বলেন, বোধিধারা পত্রিকা মূলত বৌদ্ধ ধর্মীয় ব্যাখ্যা তথা দিক নির্দেশনার আলোকে সমাজ ব্যবস্থার মধ্যে ইতিকাচক ও কাঙ্খিত মূল্যবোধ যুক্ত করে প্রকাশিত হচ্ছে যা বৌদ্ধ সমাজে বোধিধারার ভূমিকা অপরিসীম।

 

ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, বোধিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাথেরো বলেন, বৌদ্ধ জগতে শান্তি ও সংহতির বার্তা নিয়ে শুভ মধূ পূর্ণিমার আগমন ঘটে। প্রতি বছরের এবছরেও এসছে। বৌদ্ধ হিসেবে মধূ পূর্ণিমার  শ্বাশ্বত আবেদন সকল বৌদ্ধদের অন্তরে প্রত্যয় শীল ও চেতনা জাগায়। সকল বাঁধা বিপত্তি,দুঃখ হতাশা ও অনৈক্যের বাঁধ ভেঙে শান্তি ও সংহতি গড়ার প্রেরণা লাবে বৌদ্ধ সমাজ সংস্কৃতি ধণ্য হয়ে ওঠে। বৌদ্ধ মতে এটাইতো পূর্ণিমা উদযাপনের শ্রেষ্ঠ অর্জন বলে মনে করেন।


তিনি আরো বলেন, বুদ্ধ বলেছেন- ‘সুখা সংঘসস্ সামগিগ্, সমগ্গানং তপো সুখো’ অর্থাৎ সংঘের সমন্বয়-চেতনা এবং সমন্বিত প্রয়াস সুখাবহ। বুদ্ধের পথে চলতে গেলে সকল ভেদ,বুদ্ধি,অহমিকা,দম্ভ চেড়ে, ক্ষমা, সহনশীলতা ও সহানুভূতির পথ বেছে নেওয়া উচিত।


উল্লেখ্য, বৌদ্ধ সমাজ, সাহিত্য,ধর্ম ও সাংস্কৃতিক গবেষণায় নিবেদিত ‘বোধিধারা’ নামক ত্রৈমাসিক বৌদ্ধ পত্রিকাটি ২০০৭ সালের প্রবারণা পূর্ণিমা তিথিতে প্রথম প্রকাশিত হয়। দীর্ঘ ১১ বছর যাবৎ প্রতিষ্ঠাতা ও প্রকাশক ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাথেরোর সার্বিক নির্দেশনায় প্রধান উপদেষ্টা হিসেবে ভদন্ত শ্রীমৎ বুদ্ধদত্ত ভিক্ষু, প্রধান পৃষ্টপোষকতায় চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়, সম্পাদক মন্ডলীর সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা ( অবঃ উপসচিব), সম্পাদক সঞ্জয় চাকমা ও সহযোগী সম্পাদক ইন্টুমনি তালুকদার সহ অন্যান্য দাতাদের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বোধিধারা পাবলিশিং বোর্ডের প্রকাশনাটি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ