• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নির্বাচনে কোন রাজনৈতিক ব্যক্তি দ্বারা অন্যায়ভাবে প্রভাবিত না হতে নির্বাচনী কর্মকর্তাকে নির্দেশ                    আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ                    খেলাধূলা মানুষের সম্প্রীতি ও বন্ধুত্ব বাড়ায়- ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক                    রাঙামাটিতে দেয়ালিকা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠান                    পার্বত্য অঞ্চলে নৌকা মার্কা মানেই শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন-দীপংকর তালুকদার                    পাহাড়ে ধানের শীষে জোয়ার বইছে- মনিস্বপন দেওয়ান                    স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার                    জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    
 

ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Sep 2018   Monday

মধূ পূর্ণিমা উপলক্ষে সোমবার রাঙামাটি থেকে প্রকাশিত ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার সেপ্টেম্বর মাসের প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে।


রাঙামাটি রাজবন বিহারের দেশনালায় প্রাঙ্গণে বৌদ্ধ সংগঠন ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ত্রৈমাসিক ‘বোধিধারা’ পত্রিকা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন রাজবন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। এসময় বোধিধারা প্রকাশনার প্রতিষ্ঠাতা, বোধিপুর বন বিহার অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরসহ নিগিরা রতন চাকমা, সুকান্ত চাকমা, অনুময় চাকমা, করুণা সিন্দু তংচঙ্গ্যা প্রমূখ পূণ্যার্থীরা উপস্তিত ছিলেন।


অনুষ্ঠানে শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির বলেন, দীর্ঘ ১০ বছরে অতিক্রম হয়ে গেলেও আরো অনেক কিছু করার বাকি রয়েছে। সকলের মতামত ও ইতিবাচক বিষয়ভিত্তিক লেখনীর মাধ্যমে এগিয়ে যেতে হবে। ধর্মের প্রশিক্ষণ ঠিকে থাকতে হলে ধৈয্যের্র সাথে কাজ করতে হবে। অনেক বাধা-বিঘœ পার করতে হবে। সামান্য বাঁধাতে পিছপা হলে চলবে না।


তিনি আরো বলেন, বোধিধারা পত্রিকা মূলত বৌদ্ধ ধর্মীয় ব্যাখ্যা তথা দিক নির্দেশনার আলোকে সমাজ ব্যবস্থার মধ্যে ইতিকাচক ও কাঙ্খিত মূল্যবোধ যুক্ত করে প্রকাশিত হচ্ছে যা বৌদ্ধ সমাজে বোধিধারার ভূমিকা অপরিসীম।

 

ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, বোধিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাথেরো বলেন, বৌদ্ধ জগতে শান্তি ও সংহতির বার্তা নিয়ে শুভ মধূ পূর্ণিমার আগমন ঘটে। প্রতি বছরের এবছরেও এসছে। বৌদ্ধ হিসেবে মধূ পূর্ণিমার  শ্বাশ্বত আবেদন সকল বৌদ্ধদের অন্তরে প্রত্যয় শীল ও চেতনা জাগায়। সকল বাঁধা বিপত্তি,দুঃখ হতাশা ও অনৈক্যের বাঁধ ভেঙে শান্তি ও সংহতি গড়ার প্রেরণা লাবে বৌদ্ধ সমাজ সংস্কৃতি ধণ্য হয়ে ওঠে। বৌদ্ধ মতে এটাইতো পূর্ণিমা উদযাপনের শ্রেষ্ঠ অর্জন বলে মনে করেন।


তিনি আরো বলেন, বুদ্ধ বলেছেন- ‘সুখা সংঘসস্ সামগিগ্, সমগ্গানং তপো সুখো’ অর্থাৎ সংঘের সমন্বয়-চেতনা এবং সমন্বিত প্রয়াস সুখাবহ। বুদ্ধের পথে চলতে গেলে সকল ভেদ,বুদ্ধি,অহমিকা,দম্ভ চেড়ে, ক্ষমা, সহনশীলতা ও সহানুভূতির পথ বেছে নেওয়া উচিত।


উল্লেখ্য, বৌদ্ধ সমাজ, সাহিত্য,ধর্ম ও সাংস্কৃতিক গবেষণায় নিবেদিত ‘বোধিধারা’ নামক ত্রৈমাসিক বৌদ্ধ পত্রিকাটি ২০০৭ সালের প্রবারণা পূর্ণিমা তিথিতে প্রথম প্রকাশিত হয়। দীর্ঘ ১১ বছর যাবৎ প্রতিষ্ঠাতা ও প্রকাশক ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাথেরোর সার্বিক নির্দেশনায় প্রধান উপদেষ্টা হিসেবে ভদন্ত শ্রীমৎ বুদ্ধদত্ত ভিক্ষু, প্রধান পৃষ্টপোষকতায় চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়, সম্পাদক মন্ডলীর সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা ( অবঃ উপসচিব), সম্পাদক সঞ্জয় চাকমা ও সহযোগী সম্পাদক ইন্টুমনি তালুকদার সহ অন্যান্য দাতাদের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বোধিধারা পাবলিশিং বোর্ডের প্রকাশনাটি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

আর্কাইভ