• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বান্দরবানে মগ পার্টির দেয়া আগুনে পুড়ল বসতঘর                    রাঙামাটির তবলছড়ি শ্রী শ্রী রক্ষাকালী মন্দির পরিচালনা কমিটির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠিত                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যক্ষ সমীর দত্ত চাকমাকে দল থেকে বহিস্কারের দাবী                    খাগড়াছড়িতে ঘরোয়া পরিবেশে ইংরেজী দেওয়ালিকা প্রকাশ                    নানিয়ারচর সেনা জোনের উদ্যোগে মুক্তিযোদ্ধার পরিবারদের সম্মাননা প্রদান                    কাপ্তাইয়ের রাইখালীর হাপছড়িতে আবারও সন্ত্রাসী হামলায় আহত ১০                    রাঙামাটিতে প্রথমবারের মতো কার্টুন ও কমিক্স ওয়ার্কশপ অনুষ্ঠিত                    রাঙামাটিতে আগুনে পুড়লো ৫ বসতঘর                    রাঙামাটিতে দিন ব্যাপী কৈশোর কর্মশালার আয়োজন                    জুম ফুল থিয়েটারের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    জুরাছড়িতে ডেইরী খামারীদের দিন ব্যাপী প্রশিক্ষণ                    পার্বত্য চুক্তির ২২বছর পূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে তিন দিনের বর্ণিল আয়োজন                    কাপ্তাইয়ে ওয়ারেন্ট ভুক্ত আসামী আটক                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নব নির্মিত এনেক্স ভবনের উদ্বোধন                    রাজস্থলীতে গুলিতে নিহত ৩ ব্যক্তির লাশ ময়নাতদন্তের পর বেওয়ারিশ হিসেবে সৎকার                    আর্দশ একুশে- রনতুর্য সাতের জোন কমান্ডারের বিদায় বরণ সভা                    রাজস্থলীতে গুলিবিদ্ধ অবস্থায় ৩ ব্যক্তির লাশ উদ্ধার                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    ঘাতক ট্রাক চালককে গ্রেফতারের দাবিতে রাঙামাটি সরকারী কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন                    অচাই পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত                    রাঙামাটির ঘাগড়ায় ট্রাক-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৪                    
 

সেবার মান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের মধ্যে সনাকের মতবিনিময়

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 04 Sep 2018   Tuesday

স্বাস্থ্য সেবার মান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটির(সনাক) মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


হাসপাতালের তত্ত্বাবধায়কের কক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক রাঙামাটি কমিটির সভাপতি অমলেন্দু হাওলাদার। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, স্বাস্থ্য অধিদপ্তরের রাঙামাটি জেনারেল হাসপাতাল সংযুক্তি উপ-পরিচালক ডা: মফিজউদ্দিন আহমদ, ডেপুটি সিভিল সার্জন ডা নীহার নন্দি, সনাকের স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহ্বায়ক নিরূপা দেওয়ানসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী, সনাক, স্বজন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা।সভা সঞ্চালনা করেন টিআইবি’র রাঙামাটির এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেন।


সভায় হাসপাতালের রোগীদের রেফার করা, কর্মকর্তা ও কর্মচারীদের ডিউটি রোস্টার হেল্প ডেস্কের পাশে উন্মুক্ত রাখা, বিভিন্ন অভিযোগ নিষ্পত্তির জন্য অভিযোগ রেজিস্টার রাখা, প্রয়োজনীয় ডাক্তার প্রাপ্তির ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের সাথে যোগাযোগ করা, প্রতিটি ওয়ার্ডে খাদ্য তালিকা উন্মুক্ত করা, অভ্যন্তরীন মিটিং এজেন্ডায় জেন্ডার বিষয় অন্তর্ভূক্ত করা, চিকিৎশকদের নিয়মিত আইডি কার্ড পরিধান করা, হাসপাতালের ওয়েব সাইট হালনাগাদ করা ইত্যাদি বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়।


সভায় সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটি এর স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহ্বায়ক মিজ নিরূপা দেওয়ান বলেন, রাঙামাটি জেনারেল হাসপাতালে বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সেবাদানের ক্ষেত্রে হাসপাতালটিতে পূর্বের তুলনায় দৃশ্যমান উন্নত হয়েছে। সনাক রাঙামাটিতে স্বাস্থ্য ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্যসেবার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে।


সিভিল সার্জনডাঃ শহীদ তালুকদার তারবক্তব্যে বলেন সনাক-টিআইবি এর বিভিন্ন কার্যক্রম ও সহযোগিতার মাধ্যমে হাসপাতালের সেবার মান বৃদ্ধি পাচ্ছে। তিনি জানান, হাসপাতালে ব্যবহৃত ইসিজি মেশিন, আল্ট্রাস্নোগ্রাফ মেশিনসহ অন্যান্য মেশিন ব্যবহারের কার্যকারিতা আগের থেকে অনেকগুন বেড়েছে।

 

তিনি আরও বলেন স্বাস্থ্যসেবার মান উন্নয়নের ক্ষেত্রে সনাকের মাধ্যমে উত্থাপিত যে সমস্ত বিষয় সভায় আলোচনা হয়েছে সেগুলো সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় বাস্তবায়িত হলে সেবার মান আরও বৃদ্ধি পাবে।


সভাপতির সমাপনী বক্তব্যে সভাপতি অমলেন্দু হাওলাদার বলেন সনাক অ্যাডভোকেসির মাধ্যমে বিভিন্ন সমস্যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উত্থাপন করে সহযোগিতা করে থাকে। তিনি আরও বলেন রাঙামাটির স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সবার সম্মিলিত উদ্যেগ প্রয়োজন এবং সকলের সহযোগিতায় স্বাস্থ্য সেবারমান বৃদ্ধি পাবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ