• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নির্বাচনে কোন রাজনৈতিক ব্যক্তি দ্বারা অন্যায়ভাবে প্রভাবিত না হতে নির্বাচনী কর্মকর্তাকে নির্দেশ                    আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ                    খেলাধূলা মানুষের সম্প্রীতি ও বন্ধুত্ব বাড়ায়- ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক                    রাঙামাটিতে দেয়ালিকা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠান                    পার্বত্য অঞ্চলে নৌকা মার্কা মানেই শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন-দীপংকর তালুকদার                    পাহাড়ে ধানের শীষে জোয়ার বইছে- মনিস্বপন দেওয়ান                    স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার                    জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    
 

খাগড়াছড়িতে জেলা ও দায়রা আদালতের বিচারিক কার্যক্রম পরিদর্শনে প্রধান বিচারপতি এসকে সিনহা

খাগড়াছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Sep 2015   Thursday

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বৃহ¯পতিবার খাগড়াছড়ি জেলা ও দায়রা আদালতের বিচারিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন। তিনি জেলা আদালতের বিচারিক কার্যক্রম প্রত্যক্ষ করা ছাড়াও জজশীপের জুড়িসিয়াল কনফারেন্সে এবং আইনজীবিদের দেয়া সংবর্ধনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

জানা গেছে, প্রধান বিচারপতি এসকে সিনহা বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি জেলা জজ আদালত, দায়রা জজ আদালত, জেলা ম্যাজিষ্ট্রেসি ও জুডিশিয়াল আদালত পরিদর্শন করেন। এসময় তিনি এজলাসে গিয়ে বিচারিক কার্যক্রম, আইনজীবিদের শুনানী প্রত্যক্ষ করেন। তিনি জেলা ও দায়রা জজসহ বিচারক ও ম্যাজিষ্ট্রেটদেও কথা বলেন এবং সুবিধা-অসুবিধার বিষয়ে খোঁজ-খবর নেন।

পরে প্রধান বিচারপতি জেলা আইনজীবিদের লাইব্রেরী পরিদর্শনের পর জেলা বার এসোশিয়েশনের দেয়া সংবর্ধনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। এ্যাড. আবুল হোসেন সঞ্চালনায় জেলা বার এসোশিয়েশন’র আহবায়ক এ্যাড. আশুতোষ চাকমা সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রাক্তন আহবায়ক এ্যাড. নাসির উদ্দিন আহম্মেদ। উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার(সদর সার্কেল) রইচ উদ্দিন আহম্মেদ, এ্যাড. খুরশীদ আলম, এ্যাড. কামাল উদ্দিন মজুমদার, এ্যাড রতন কুমার দে, এ্যাড সমারী চাকমা, এ্যাড. সুপাল চাকমা, এ্যাড রিপল চাকমাসহ কর্মরত সরকারী-বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এসকে সিনহা বলেন, ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষে বিচার বিভাগ কাজ করে যাচ্ছে। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী জনগোষ্ঠীর অধিকার কৃষ্টি ও সংস্কৃতি বজায় রেখে বিচারিক কাজ পরিচালনা করতে বিচারক ও আইনজীবিদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পার্বত্যাঞ্চলে জনগোষ্ঠীদের কৃষ্টি-সংস্কৃতি রক্ষায় শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার সংবিধানের সাথে সামঞ্জস্য রেখে ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর করেছে।

তিনি আইনজীবিদের উদ্দেশ্য বলেন, বিচারপ্রার্থীদের সাথে ভাল আচরন করতে হবে। যাতে আইন প্রয়োগ বিধান সকলের উর্দ্ধে হয়। তিনি খাগড়াছড়ি জেলা চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ভবনটি অচিরেই নির্মাণ করার আশ্বাস দেন।

আদালত সূত্রে জানা যায়, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলদার হোসেন, ¯েপশাল অফিসার বেগম হোসনে আরা আকতার, প্রধান বিচারপতির একান্ত সচিব মোহাম্মদ আনিসুর রহমান, হাইকোর্ট বিভাগের সহকারি রেজিস্ট্রার মেহনাজ সিদ্দিকী, হাইকোর্ট বিভাগের হিসাব রক্ষণ কর্মকর্তা-১ মোহাম্মদ মোশারফ হোসেন প্রমূখ প্রধান বিচারপতির সফরসঙ্গী হিসেবে ছিলেন।

খাগড়াছড়ি জেলা আদালতের বিভিন্ন বিচারিক কার্যক্রম প্রত্যক্ষ করার পর বিচারপতি এসকে সিনহা বিকাল সাড়ে চারটার দিকে খাগড়াছড়ি সার্কিট হাউজে জজশীপের জুড়িসিয়াল কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার মোঃ এনায়েত হোসেন মান্নান সংবাদ মাধ্যমকে জানান, প্রধান বিচারপতির নিরাপত্তা নিশ্চিত করতে জেলা শহরে গুরুত্বপূর্ন জায়গায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি আরও জানান, প্রধান বিচারপতি খাগড়াছড়ি সার্কিট হাউজে রাতে অবস্থান শেষে শুক্রবার সকালে চট্টগ্রামের উদ্দেশ্যে খাগড়াছড়ি ত্যাগ করার কথা রয়েছে।

প্রসঙ্গত, সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে  চলতি বছরের ১৭জানুয়ারি শপথ গ্রহণ করেন। প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণের পর এ প্রথমবারের মতো খাগড়াছড়ি পার্বত্য জেলা সফর করলেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ