• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে বীর মুক্তি যোদ্ধা প্রভাত কান্তি বড়ুয়া আর নেই                    ঘাগড়া বাজারে সড়ক দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র লিটন মারা গেছে                    উন্নয়ন বোর্ডের ২০২২-২০২৩ অর্থ বছরের পরিচালনা বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত                    সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    
 
ads

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Sep 2022   Thursday

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ অবকাঠামো খাতে সর্বোচ্চ ১৭ শতাংশ বরাদ্দ রেখে মোট ৮৩ কোটি টাকা প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।


বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের এনেক্স মিলনায়তনে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রæ চৌধুরী। এসময় জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহা. আশরাফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী বিরল বড়ুয়া, জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, আব্দুর রহিম, বিপুল ত্রিপুরা, ঝর্না খীসা, নিউচিং মারমাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


সংবাদ সন্মেলনে উত্থাপিত প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৬৮কোটি টাকা, সংস্থাপন(পরিষদের কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ অন্যান্য) খাতে ব্যয় ১০ কোটি টাকা, আপদকালীন ব্যয় ২কোটি টাকা ও পরিষদের নিজস্ব তহবিলের আয় ৩কোটি টাকাসহ মোট মোট ৮৩ কোটি টাকা ধরা হয়েছে। খাতওয়ারী বাজেটের মধ্যে শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ অবকাঠামো খাতে ১১ কোটি ৫৬ লাখ টাকা, ধর্মখাতে ৯ কোটি ৫২ লাখ, অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সুপেয় পানি, সমাজ কল্যাণ, আর্থ-সামাজিক, প্রতিবন্ধী ও নারী উন্নয়ন খাতে ৮ কোটি ১৬ লাখ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৬ কোটি ১২ লাখ, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ খাতে ১ কোটি ৩৬ লাখ, ক্রীড়া ও সংস্কৃতি, ত্রাণ ও পুনর্বাসন, ভূমি ও হাটবাজার, পর্যটন ও বিবিধখাতে ৬৮ লাখ টাকা করে বাজেট প্রস্তাবনা করা হয়েছে।


বাজেট উপস্থাপনকালে জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী বলেন,রাঙামাটি জেলাকে একটি আধুনিক ও উন্নত জেলা হিসেবে পরিণত করতে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ হস্তান্তরিত বিভিন্ন বিভাগগুলো নিয়ে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্প গ্রহন করা হয়েছে। তিনি সম্ভাবনাময় আধুনিক রাঙামাটি বিনির্মাণে সকল বিভেদ ভুলে সন্মিলিতভাবে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।


পরিষদ চেয়ারম্যান আরো বলেন, পর্যটন খাতে খাগড়াছড়ি-বান্দরবানের চেয়ে রাঙামাটিতে আশানুরূপ কোনো পরিবর্তন পরিলক্ষিত হয়নি, এটি নিয়ে আমারও নিজেরও মনোক্ষুণ্য। আর ধর্মখাতের বরাদ্দ নিয়ে সব সময়ই আলোচনা-সমালোচনা হয়। কিন্তু পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ছাড়া কোনো প্রতিষ্ঠান ধর্মখাতে কাজ করে না। যে কারণে স্থানীয় মানুষের চাহিদা রক্ষায় আমাদের ধর্মখাতকে প্রাধান্য দিতে হয়।


জেলা পরিষদের শিক্ষক নিয়োগসহ অন্যান্য পদে দুর্নীতির কোন প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে পরিষদ চেয়ারম্যান,আপনারা(সাংবাদিক) শিক্ষক নিয়োগসহ অন্যান্য পদে কোন প্রকার দুর্নীতি প্রমাণ পাওয়া গেলে প্রমাণপত্রসহ চলে আসবেন অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ