• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাস্তা বন্ধ করে জনদূর্ভোগ সৃষ্টিসহ মিথ্যা অপপ্রচার ও হয়রানী থেকে মুক্তি পেতে সংবাদ সম্মেলন                    রাঙামাটি আসামবস্তী-কাপ্তাই সড়ক ও আর্ট কাউন্সিল কলোনী সংযোগ ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন                    খাগড়াছড়িতে শুরু হচ্ছে ‘সবুজ পাহাড়ের বাঁকে’ শীর্ষক পাঁচদিনের আর্ট ক্যাম্প                    বাঘাইছড়িতে জেএসএস দুই গ্রুপের বন্দুক যুদ্ধে ১জন নিহত                    নানিয়ারচরে সেনাবাহিনীর সাথে সন্ত্রাসীদের মধ্যে বন্দুকযুদ্ধে নিহতের লাশ ময়নাতদন্ত সম্পন্ন                    বান্দরবানের ম্রোদের শত বছরের আবাসভূমি দখলের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি                    রাঙামাটিতে দু’দিনব্যাপি নিউট্রিশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন                    রাঙামাটিতে সেনাবাহিনী ও সন্ত্রাসীদের মধ্যে বন্দুক যুদ্ধে ২সস্ত্রাসী নিহত ও ১ সেনা সদস্য আহত                    লামা রিপোর্টার্স ক্লাবের ত্রি-বার্ষিক নির্বাচনে সভাপতি রফিক, সম্পাদক তৈয়ব আলী                    পাড়া কেন্দ্রে প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের কারণে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ অংশ গ্রহন করবে না                    গৈরিকা পার্বত্য চট্টগ্রামের প্রথম পত্রিকা                    রাঙামাটির কাটাছড়িতে বিশ্ব কন্যা শিশু দিবস সপ্তাহ পালিত                    বাঘাইছড়িতে কৃষি পণ্য সংগ্রহশালা পয়েন্ট উদ্বোধন                    কাপ্তাইয়ের রাইখালীতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএসর সমর্থক নিহত                    বান্দরবানে সন্ত্রাসীদের গুলিতে পল্লী চিকিৎসক নিহত                    পাহাড়ের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে পার্বত্য মন্ত্রণালয়ের অধীনে নিতে কাজ করছে সরকার                    খাগড়াছড়িতে নারী নির্যাতনের প্রতিবাদ ফাঁসির বিধান রেখে দ্রুত মামলা নিষ্পত্তির দাবী                    রাঙামাটিতে বিশ্ব ডিম দিবস পালিত                    রাঙামাটিতে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর আয়োজনে ই-কমার্স ট্রেনিং কর্মশালার উদ্বোধন                    শারদীয় দূর্গোৎসব উপলক্ষে রাঙামাটি জেলা পুলিশের মতবিনিময় সভা                    রাঙামাটিতে বন পরিবেশ ও জীববৈিেচত্র্য রক্ষায় এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত                    
 

সুপেয় পানি সংকটে দুমদুম্যা ইউনিয়নের ১২ হাজার পরিবার

এনভিল চাকমা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 01 Jun 2020   Monday

পার্বত্য চট্টগ্রামে অন্যতম দূর্গম এলাকা রাঙামাটি জুরাছড়ি উপজেলার দুমদুম্যা ইউনিয়ন। এটি জুরাছড়ি উপজেলা সদর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে দূর্গম পাহাড়ি এলাকা। উপজেলার এই ইউনিয়নে সব চেয়ে বেশি জনসংখ্যার বসবাস এবং এ উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন।বেশি দুর্গমতার কারণে এই করোনা সময়ে সেখানে  সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে ত্রাণ বিতরন করেন জেলা প্রশাসন ।

 

এলাকাবাসীর সূত্রে জানা যায়, এ ইউনিয়ন বাসীদের  একমাত্র উপায় হলো কুয়া থেকে বা ছোট ছোট ঝর্না থেকে পানি সংগ্রহ করা হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে সেখানে নিরাপদ পানির অভাব।একটু বৃষ্টি হলেই কুয়ার পানিগুলো অপরিস্কার এবং ঘোলাতে হয় এবং পানিগুলো নিরাপদ নয়। যার কারনে সেখানে শিশুরা বিভিন্ন সময়ে ডাইরিয়া, থাইপয়েড,জন্ডিস সহ নানা প্রকার পানিবাহিত দুরারোগ্য প্রাদূর্ভাব দেখা দেয়। অনেক সময় অনিরাপদ পানি সেখানে মানুষের মৃত্যুর কারন হয়ে দাঁড়ায়। এলাকাটি দূর্গম হওয়ায় সেখানে গভীর নলকূপ কম থাকায় পানি সংগ্রহে দূর্বিসহ জীবন যাপন করছে। এখনো পর্যন্ত ঐসব গ্রামগুলোতে গভীর নলকূপ স্থাপন করা হয়নি। কোন গ্রামেই এমন গভীর নলকূপ দেখা মেলেনি। সেখানকার মানুষের একমাত্র কষ্টের মূল উৎস ঝর্না থেকে বা কুয়া থেকে পানি সংগ্রহ করা। সেখানে এক একটি গভীর নলকূপ স্থাপনের ক্ষেত্রে কমপক্ষে ২০০-২৫০ ফুট পর্যন্ত গভীরে যেতে হবে। যার এক  একটি খরচ পরবে ২-৩ লক্ষ টাকা। কারন সেখানে খরচ বেশি লাগে এই কারণে রাঙামাটি সদর থেকে বোট যোগে প্রায় দুই থেকে তিন দিন লাগে। যা বরকল উপজেলার ঠেগামুখ হয়ে যেতে হয় ভারত এবং বাংলাদেশ সীমান্তবর্তী নদী পথে।

 

ইউনিয়নের লাতূয়াম পাড়ার মানিক্কে চাকমা, বলেন আমাদের সুপেয় পানি বা ঘরের ব্যবহারের জন্য ছড়া বা কুয়ার উপর নির্ভর থাকতে হয় । তাই  এই বর্ষায় সময় বেশি আমাদের পানির কষ্ট হয় । তাই শুধু বৃষ্টির সময় হাড়ি পাতিল দিয়ে যা পানি ধরে রাখতে পারি তাই দিয়ে কোনমতে গৃহস্থালির কাজ সেরে ফেলতে হয়।

 

ঘিলালুদি এলাকার বিমল চাকমা বলেন, শুধু বর্ষায় নয়, শুকনো মৌসুমেও ছড়া, ঝিড়ি সব শুকিয়ে যাওয়ার ফলে আমাদের পানির জন্য  কষ্ট হয় ।

 

সুরেশ কুমার চাকমা, জুড়াছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, উপজেলার অন্যন্য ইউনিয়নের চেয়ে এ ইউনিয়নটি অনেকে পিছিয়ে রয়েছে। তাছাড়া দুর্গমতার কারণে সেখানে আসলে তেমন উন্নয়ন করা সম্ভব হচ্ছেনা।

 

জুরাছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান, বলেন উপজেলার অন্যান্য ইউনিয়নের চেয়ে এ দুমদুম্মে ইউনিয়ন অনেক বড়। তাছাড়া এটি ভারত সীমান্তভর্তি হওয়ায় সেখানে যেতে অনেক কষ্টসাধ্য। সেজন্য সেখানে সব জায়গায় গভীর নলকূপ স্থাপন করা যায়নি। তারপরেও আমরা এডিবির অর্থায়নে উপজেলা পরিষদ থেকে সেখানে কিছু নলকূপ স্থাপনের জন্য প্রচেষ্টা চালাচ্ছি। আশাকরি শীঘ্রই হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ