• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে সন্তু লারমা দলের নেতা নিহত                    খাগডাছড়ির চেঙ্গী নদীতে নিখোঁজের ৭ দিন পর শিশুর মরদেহ উদ্ধার                    খাগড়াছড়িতে ইউনাইটেড কমাশিয়াল ব্যাংকের কৃষকদের কৃষি ঋণ বিতরণ ও ২০৬ তম শাখা উদ্ভোধন                    খাগড়াছড়িতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন এ্যাম্বুলেন্সের উদ্বোধন                    খুলেছে খাগড়াছড়ি শিক্ষা প্রতিষ্ঠান গুলো, খুশী শিক্ষার্থীরা                    খাগড়াছড়ি মাটিরাঙায় বাসদ নেতা কমরেড টুটুলের মরদেহ উদ্ধার                    খাগড়াছড়িতে নদীতে ডুবে এক শিশুর মৃত্যু, নিখোঁজ ১                    অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত                    খাগড়াছড়ি সরকারি কলেজে থেকে নবজাতক উদ্ধার                    প্রকল্পের মেয়াদ শেষ হতে না হতেই ধসে গেছে ৫৪ লাখ সড়ক রক্ষার প্রকল্প                    খাগড়াছড়িতে দুস্থ ও মানসিক ভারসাম্যহীনদের মানবিক সহায়তা                    খাগড়াছড়ির মহালছড়িতে ধূমনীঘাট তীর্থস্থানে অসামাজিক কার্যকলাপ, স্থানীয়দের ক্ষোভ                    উপজলা পর্যায়ে পুষ্টিকার্যক্রমে বাজেট বিশ্লেষন বিষয়ক কর্মশালা অনুষ্টিত                    জাতীয় শোক দিবস: খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে শিশুদের মাঝে খাবার বিতরণ                    রাঙামাটিতে জাতীর পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করলো সর্বস্তরের মানুষ                    জাতীয় শোক দিবসে রাবিপ্রবির পুস্পস্তবক প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন                    শোক দিবসে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ বিভিন্ন কর্মসূচি পালন                    শোক দিবসে রাঙামাটি জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন                    পাহাড়ে সরকারের উন্নয়নের ধারা অব্যাহত থাকায় প্রতিবছর বাড়ছে ভবন নির্মাণ সামগ্রীর চাহিদা --দীপংকর তালুকদার এমপি                    নানিয়ারচর ও বাঘাইছড়িতে সেনা অভিযানে অস্ত্রশস্ত্রসহ তিন ইউপিডিএফ সদস্যকে আটক                    খাগড়াছড়ির লক্ষীছড়িতে সেনা অভিযানে গাঁজাসহ দুই মাদক কারবারী আটক                    
 
ads

সুপেয় পানি সংকটে দুমদুম্যা ইউনিয়নের ১২ হাজার পরিবার

এনভিল চাকমা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 01 Jun 2020   Monday

পার্বত্য চট্টগ্রামে অন্যতম দূর্গম এলাকা রাঙামাটি জুরাছড়ি উপজেলার দুমদুম্যা ইউনিয়ন। এটি জুরাছড়ি উপজেলা সদর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে দূর্গম পাহাড়ি এলাকা। উপজেলার এই ইউনিয়নে সব চেয়ে বেশি জনসংখ্যার বসবাস এবং এ উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন।বেশি দুর্গমতার কারণে এই করোনা সময়ে সেখানে  সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে ত্রাণ বিতরন করেন জেলা প্রশাসন ।

 

এলাকাবাসীর সূত্রে জানা যায়, এ ইউনিয়ন বাসীদের  একমাত্র উপায় হলো কুয়া থেকে বা ছোট ছোট ঝর্না থেকে পানি সংগ্রহ করা হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে সেখানে নিরাপদ পানির অভাব।একটু বৃষ্টি হলেই কুয়ার পানিগুলো অপরিস্কার এবং ঘোলাতে হয় এবং পানিগুলো নিরাপদ নয়। যার কারনে সেখানে শিশুরা বিভিন্ন সময়ে ডাইরিয়া, থাইপয়েড,জন্ডিস সহ নানা প্রকার পানিবাহিত দুরারোগ্য প্রাদূর্ভাব দেখা দেয়। অনেক সময় অনিরাপদ পানি সেখানে মানুষের মৃত্যুর কারন হয়ে দাঁড়ায়। এলাকাটি দূর্গম হওয়ায় সেখানে গভীর নলকূপ কম থাকায় পানি সংগ্রহে দূর্বিসহ জীবন যাপন করছে। এখনো পর্যন্ত ঐসব গ্রামগুলোতে গভীর নলকূপ স্থাপন করা হয়নি। কোন গ্রামেই এমন গভীর নলকূপ দেখা মেলেনি। সেখানকার মানুষের একমাত্র কষ্টের মূল উৎস ঝর্না থেকে বা কুয়া থেকে পানি সংগ্রহ করা। সেখানে এক একটি গভীর নলকূপ স্থাপনের ক্ষেত্রে কমপক্ষে ২০০-২৫০ ফুট পর্যন্ত গভীরে যেতে হবে। যার এক  একটি খরচ পরবে ২-৩ লক্ষ টাকা। কারন সেখানে খরচ বেশি লাগে এই কারণে রাঙামাটি সদর থেকে বোট যোগে প্রায় দুই থেকে তিন দিন লাগে। যা বরকল উপজেলার ঠেগামুখ হয়ে যেতে হয় ভারত এবং বাংলাদেশ সীমান্তবর্তী নদী পথে।

 

ইউনিয়নের লাতূয়াম পাড়ার মানিক্কে চাকমা, বলেন আমাদের সুপেয় পানি বা ঘরের ব্যবহারের জন্য ছড়া বা কুয়ার উপর নির্ভর থাকতে হয় । তাই  এই বর্ষায় সময় বেশি আমাদের পানির কষ্ট হয় । তাই শুধু বৃষ্টির সময় হাড়ি পাতিল দিয়ে যা পানি ধরে রাখতে পারি তাই দিয়ে কোনমতে গৃহস্থালির কাজ সেরে ফেলতে হয়।

 

ঘিলালুদি এলাকার বিমল চাকমা বলেন, শুধু বর্ষায় নয়, শুকনো মৌসুমেও ছড়া, ঝিড়ি সব শুকিয়ে যাওয়ার ফলে আমাদের পানির জন্য  কষ্ট হয় ।

 

সুরেশ কুমার চাকমা, জুড়াছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, উপজেলার অন্যন্য ইউনিয়নের চেয়ে এ ইউনিয়নটি অনেকে পিছিয়ে রয়েছে। তাছাড়া দুর্গমতার কারণে সেখানে আসলে তেমন উন্নয়ন করা সম্ভব হচ্ছেনা।

 

জুরাছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান, বলেন উপজেলার অন্যান্য ইউনিয়নের চেয়ে এ দুমদুম্মে ইউনিয়ন অনেক বড়। তাছাড়া এটি ভারত সীমান্তভর্তি হওয়ায় সেখানে যেতে অনেক কষ্টসাধ্য। সেজন্য সেখানে সব জায়গায় গভীর নলকূপ স্থাপন করা যায়নি। তারপরেও আমরা এডিবির অর্থায়নে উপজেলা পরিষদ থেকে সেখানে কিছু নলকূপ স্থাপনের জন্য প্রচেষ্টা চালাচ্ছি। আশাকরি শীঘ্রই হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ