• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে করোনা উপসর্গ নিয়ে এক মারমা যুবকের মৃত্যু                    রাঙামাটিতে করোনা উপসর্গে এক জনের মৃত্যু, নতুন করে আরো ৩জনসহ মোট আক্রান্ত ৬১ জন                    মহালছড়ির মাইসছড়ি ও ক্যায়াংঘাট ইউপিতে উন্মুক্ত বাজেট ঘোষণা                    চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    
 

পার্বত্য চট্টগ্রামে নারী ও কিশোরীদের স্বাস্থ্য উন্নয়নে কার্যক্রম শুরুর লক্ষ্য জুরাছড়িতে অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Mar 2020   Monday

পার্বত্য চট্টগ্রামে নারী ও কিশোরীদের স্বাস্থ্য উন্নয়নে,নারী সহিংসতা প্রতিরোধসহ নারীদের ক্ষমতায়ন বৃদ্ধিতে আমদের জীবন,আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম শুরুর লক্ষ্য রাঙামাটির জুরাছড়িতে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

গেল মঙ্গলবার বেসরকারী উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভ এর উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত  অবহিতকরণ সভার প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কল্পনা চাকমা।  বেসরকারী উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সূচরিতা চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ১নং সদর ইউনিয়নের চেয়ারম্যান ক্যানন চাকমা, ২নং বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা, ৫নং দুমদুম্যা ইউপি চেয়ারম্যান শান্তিরাজ চাকমা। এসময় উপজেলার  হেডম্যান,কারবারী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কল্পনা চাকমা বলেন, দুর্গম এলাকায় পিছিয়ে পড়া নারীদের গুরুত্বের সহিত অগ্রগাধিকার দেওয়া দরকার। যাতে তারা প্রশিক্ষিণ পেয়ে নিজেদের সক্ষমতা বাড়াতে পারে এবং সমাজে সব স্থানে যোগাযোগ বৃদ্ধি করতে পারে।

 

১নং সদর ইউনিয়নের চেয়ারম্যান ক্যানন চাকমা বলেন, পিছিয়ে পড়া নারীদের গুরুত্ব দিয়ে বাল্য বিবাহ প্রতিরোধে কাজ করতে হবে।

 

সভায় বলা হয়, বেসরকারী উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভ এর সহযোগিতায় আমদের জীবন,আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ প্রকল্পের মাধ্যমে রাঙামাটি সদর উপজেলার চারটি ইউনিনের ১২শ নারী ও কিশোরী তাদের স্বাস্থ্য ও মাসিক স্বাস্থ্যর বিষয়ে উপকার ভোগ করবে। এছাড়া  এসব নারী ও কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যর প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিয়ে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে একটি সমাজ ব্যবস্থা তৈরী করা হবে যেখানে নারীর প্রতি কোন ধরনের সহিংসতা  ও বৈষম্য থাকবে না। যা নারীদের সহিংসতা ও বৈষম্য সম্পর্কিত জ্ঞাত বিষয়ে  সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ক্ষমতায়িত হবে। এছাড়াও পার্বত্য এলাকায় ক্ষুদ্র নৃতাত্বিক জনগোষ্ঠী নারী ও কিশোরীরা এসআরএইচআর, সহিংসতা এবং বৈষম্য সম্পর্কিত জ্ঞাত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ক্ষমতায়িত হবে।

 

উল্লেখ্য, নেদারল্যান্ড ভিক্তিক আর্ন্তজাতিক দাতা সংস্থা সীমাবির আর্থিক সহায়তায় নারী প্রগতি সংঘের সহায়তায় তিন পার্বত্য জেলায় ১০টি বেসরকারী উন্নয়ন সংস্থা আমদের জীবন,আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ প্রকল্পের  মাধ্যমে পার্বত্য নারী ও কিশোরীদের স্বাস্থ্য  উন্নয়ন, ক্ষমতায়ন ও নারী সহিংসতা প্রতিরোধে কাজ করবে। এর মধ্যে রাঙামাটি জেলায় উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভসহ  চারটি এনজিও দশ উপজেলায় কাজ করবে। গ্রগ্রেসিভ   রাঙামাটি সদর উপজেলাধীন কুতুকছড়ি ইউনিয়ন, সাপছড়ি ইউনিয়ন, মগবান ইউনিয়ন ও জীবতলী ইউনিয়ন এবং জুরাছড়ি উপজেলায় বনযোগিছড়া ইউনিয়ন ও জুরাছড়ি সদর ইউনিয়ন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ