• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ের বারঘোনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পুর্ণমিলনী উৎসব অনুষ্ঠিত                    প্রাথমিক শিক্ষা হচ্ছে সকল শিক্ষার ভিত্তি-বৃষ কেতু চাকমা                    রাঙামাটিতে শীর্তাথদের মাঝে কম্বল বিতরণ করলেন বাসন্তী চাকমা এমপি                    রাঙামাটিতে আন্তর্জাতিক সেবাধর্মী সংগঠন এপেক্স ক্লাবের অভিষেক অনুষ্ঠিত                    পানছড়িতে ৪শ কম্বল বিতরণ করলেন বাসন্তি চাকমা এমপি                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের সমাপ্ত                    কেপিএম বন্ধ হলে কাগজের বাজার দখলে যাবে বেসরকারী প্রতিষ্ঠানের                    বরকলে ঠেগা আন্দারমানিক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদানের উদ্ধোধন                    প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌঁছে যাচ্ছে- দীপংকর তালুকদার এমপি                    জুরাছড়িতে উপজেলায় চাইল্ড হেল্পলইন ১০৯৮’ বিষয়ক কর্মশালা                    রাঙামাটিতে চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা নাসিরকে স্থায়ীভাবে বহিষ্কার                    বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা অনুষ্ঠিত                    জুরাছড়ি উপ নির্বাচনে পত্যারানী চাকমা বেসরকারীভাবে বিজয়ী                    খাগড়াছড়িতে মংসাজাই চৌধুরী’র ৩১তম মৃত্যুবার্ষিকী পালিত                    রাঙামাটি শহরে আবারো বৃদ্ধি পেয়েছে মোটর সাইকেল চুরি                    সেনা কল্যাণ পরিবারের উদ্যোগে রাঙামাটিতে শীতার্তদের শীতবস্ত্র বিতরণ                    জুরাছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ                    বিলাইছড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন                    খাগড়াছড়ির গুইমারা ১৯টি দোকান পুড়ে ছাই                    
 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে শেষে সাংবাদিকদের
পাহাড়ে সব অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Dec 2019   Saturday

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি বলেছেন, পাহাড়ে যত অবৈধ অস্ত্র রয়েছে সব উদ্ধার করে শান্তি চাই এলাকার উন্নয়ন চাই। কারণ উন্নয়নের প্রধান পূর্ব শর্ত হচ্ছে এলাকার শান্তি । তাই পাহাড়ের শান্তির জন্য যা যা করার দরকার সরকার তাই করবে। 

 

শনিবার খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে শেষে সাংবাদিকদের পার্বত্যমন্ত্রী একথা বলেন।


খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকের সভাপতিত্ব করেন স্থায়ী কমিটির সভাপতি ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো: দবিরুল ইসলাম। এসময় কমিটির সদস্য খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ,বি,এম,ফজলে করিম চৌধুরী, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা। বৈঠকে পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলামসহ মন্ত্রণালয়ের উর্দ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের কমিটি বিষয়ক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। একই সাথে আঞ্চলিক পরিষদ এবং তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বৈঠক শেষে কমিটির সভাপতি মোঃ দবিরুল ইসলাম এমপি সাংবাদিকদের জানান তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্যসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, প্রধান মন্ত্রীর নির্দেশ মোতাবেক পার্বত্য এলাকার সকল সমস্যা পর্যায়ক্রমে সমাধান করা হবে এবং বর্তমান সরকারের সময়ে যে উন্নয়ন সে উন্নয়নের ধারাকে এগিয়ে নিয়ে যাবেন বলে জানান তিনি।


পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং সাংবাদিকদের আরো জানান পার্বত্য এলাকার শিক্ষা স্বাস্থ্য নিয়ে আলোচনা করা হয়েছে। পার্বত্য এলাকায় সমস্য গুলো কিভাবে পর্যায়ক্রমে সমাধান করা হবে সে বিষয়ে ও আলোচনা করা হয়।


পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যার বিষয়ে তিনি বলেন সরকার ও আঞ্চলিক পরিষদ ভুমি কমিশন নিয়ে আলোচনা করেছে, কিভাবে ভুমি কমিশন কাজ করবে,কমিশনের বিধি বিধান নিয়ে সরকার ও আঞ্চলিক পরিষদ দুই পক্ষ সন্তুষ্টি হয়েছে বলে জানান তিনি। আলোচনা শেষ হলে তা পার্লামেন্টে যাবে,সেখান থেকে সিদ্ধান্ত হবে।


আর আঞ্চলিক ও জেলা পরিষদের নির্বাচন প্রসংঙ্গে বলেন সবাই চাই এই দুই প্রতিষ্ঠানের নিবার্চন হোক। তবে এ বিষয়ে এখনো কোন সরকারী সিদ্ধান্ত হয়নি বিধায় সরকার নিয়োগ দিয়ে এই প্রতিষ্ঠান গুলো চালাচ্ছে। তবে এই প্রতিষ্ঠানগুলোর নির্বাচন হলে সরকার ও নির্বাচন কমিশন কিভাবে নির্বাচন করবে তার সরকার ও নির্বাচন কমিশন সিদ্ধান্ত করবে।


বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ বাস্তবায়ন পার্বত্য জেলার প্রাথমিক শিক্ষার উন্নয়ন, প্রধান শিক্ষক নিয়োগসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ