• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বৃহস্পতিবারের ডাকা অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ রাঙামাটি শহর আওতামুক্ত                    দ্রুত কমছে কাপ্তাই হ্রদের পানি,স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম                    বৃহস্পতিবার রাঙামাটিতে অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    কল্পনা চাকমা অপহরণ মামলার ২৮ বছর পর খারিজ                    পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    
 
ads

পাহাড়ে তিন আসনে ৩৩টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম যাবে হেলিকপ্টারে

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Jan 2024   Wednesday

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য তিন আসনে দুর্গম ৩৩টি কেন্দ্রে হেলিসর্টি (হেলিকপ্টার) ব্যবহার করা হবে। এর মধ্যে রাঙামাটিতে ১৮টি, খাগড়াছড়িতে ২টি ও বান্দরবানে ১২টি ভোট কেন্দ্র রয়েছে। এসব ভোট কেন্দ্রে নির্বাচনী দিনের আগে হেলিসর্টির মাধ্যমে নির্বাচনী সংশ্লিষ্ট কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনী ও নির্বাচনী সরঞ্জাম আনা-নেয়া হবে বলে জানিয়েছে জেলা নির্বাচন কার্যালয়।


রাঙামাটি জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, রাঙামাটি ২৯৯নং আসনের দশটি উপজেলার মধ্যে ২১৩টি ভোট কেন্দ্র রয়েছে। এ আসনে মোট ভোটার রয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৪৫৪ জন। মোট ২১৩টি ভোট কেন্দ্রের মধ্যে ১২৯ হচ্ছে গুরুত্বপুর্ন কেন্দ্র ও সাধারন কেন্দ্র হচ্ছে ৮৪টি। আর এর মধ্যে ৬টি উপজেলার ১৮টি অতি দুর্গম ভোট কেন্দ্রে নির্বাচনে ব্যালট পেপার, বক্স নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচনী কাজে সংশ্লিষ্ট কর্মকর্তা থেকে আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের হেলিকপ্টারর মাধ্যমে আনা-নেয়া করা হবে। এ ১৮টি ভোট কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২৫ হাজার ৬০৭ জন। সেগুলো হল বাঘাইছড়ি উপজেলার ৬টি কেন্দ্রের মধ্যে বাঘাইছড়ি ইউনিয়নের শিজক দজর নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার রয়েছে ১ হাজার ৪১৩ জন, সাজেক ইউনিয়নের নিউ লংকর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৫০৭ জন, ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ২ হাজার ১৪২ জন, তুইচুই সরকারি প্রাথমিক কেন্দ্রে মোট ১ হাজার ৯৫১ জন, বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ৫৮৩ জন, শিয়ালদাইলুই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ১ হাজার ৫৮৪। বরকল উপজোর আইমা ছড়া ও বড় হরিনা ইউনিয়নের ২টি কেন্দ্রের মধ্যে সিএমপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২ হাজার ৩৪৮ জন ও শুকনাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার রয়েছে ১ হাজার ৩৯০ জন। জুরাছড়ি উপজেলার ৭টি কেন্দ্রের মধ্যে জুরাছড়ি ইউপির শৈয়াল পাড়া সরকারী ১ হাজার ১৯৯জন, মৈদং ইউপির শিলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২হাজার ৪০৮ জন, ফকিরাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৪১ জন, ফেরষ্ট ভিলেজার সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮৬২, ভয়াতলী ছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ২৪১ জন, বরকলক সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ২৩৮ জন, বগাখালী নি¤œ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ২৩১ জন, বিলাইছড়ি উপজেলার ৩টি কেন্দ্রের মধ্যে বড় ইউপির রাইমংছড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭৩৫ জন, বড়থলি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭২৩ জন ও প্রাংজাং পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার রয়েছে ৭১১ জন। তবে গত একাদশ নির্বাচনে এ আসনে ২১টি দুর্গম ভোট কেন্দ্রে হেলিসর্টি ব্যবহার করা হয়েছিল।

 

পার্বত্য খাগড়াছড়ি ২৯৮ নং আসনের ৯টি উপজেলার মধ্যে দীঘিনালা উপজেলার নাড়াইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও লক্ষীছড়ি উপজেলার ফুত্যাছড়ি ও শুকনা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হেলিসর্টি ব্যবহার করা হবে। এছাড়া বান্দরবান ২৯৯নং আসনে ১৮২টি ভোট কেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১২টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচন সংশ্লিষ্টদের আনা-নেওয়া করা হবে। এসব কেন্দ্রগুলো হল রোয়াংছড়ি উপজেলার রনিন পাড়া, রুমা উপজেলার রেমাক্রী প্রাংশা ইউনিয়নের নুনথিয়ার হেডম্যান পাড়া, পাকনিয়ার পাড়া, চিংলক পাড়া। থানচি উপজেলার রেমাক্রি ইউনিয়নের রেমাক্রী বাজার, বড় মদক, ছোট মদক, তিন্দু গ্রুপিংপাড়া, চাইথোয়াই হ্লা কারবারি পাড়া, জিন্না পাড়া এবং আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের কমচং ইয়ুংছা মাওরুম পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।


রাঙামাটি জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, রাঙামাটি ২৯৯নং আসনে ২১৩টি কেন্দ্রের মধ্যে ১৮টি ভোট কেন্দ্রে নির্বাচনের আগের দিন নির্বাচনী সরঞ্জাম, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, আইন-শৃখলা বাহিনী ও আনসার সদস্যর সবাইকে একত্রে হেলিসর্টির মাধ্যমে পৌছে দেওয়া হবে। তিনি আরো বলেন, অবাধ সুষ্ঠ, শান্তিপুর্ণ ও নিরপক্ষে নির্বাচনের লক্ষ্যে ইতোমধ্যে প্রতিটি উপজেলায় গিয়ে তিনিসহ জেলা পুলিশ সুপার, সিনিয়র নির্বাচন কর্মকর্তা, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং এর সাথে মতবিনিময় সভা করেছেন। এছাড়া স্থাণীয় গুরুত্বপুর্ণ ব্যক্তিসহ জনপ্রতিনিধি কারবারী, হেডম্যানদের সাথে বৈঠক করেছেন। তাদের তিনি অবাধ সুষ্ঠ, নিরপেক্ষ ও শান্তিপুর্ণ নির্বাচনের আশ^স্ত করেছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ