• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে দীঘিনালায় আলোচনা সভা                    খাগড়াছড়ির সড়ক পরিবহন মালিক গ্রুপের কমিটি বাতিলের দাবী                    বিলাইছড়িতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত                    মাস্ক না পরায় রাজস্থলী বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান                    বান্দরবানের চিম্বুক পাহাড় থেকে ম্রোদের উচ্ছেদের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে তিন সংগঠন                    রাঙামাটিতে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প ও ঔষুধ বিতরণ                    চিম্বুকের ম্রোদের জায়গা দখল করে ফাইভ স্টার হোটেল ও পর্যটন স্থাপনা নির্মাণের লিজ বাতিলের দাবি পিসিপি’র                    আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    কাউখালীতে ‘নারীর প্রতি সহিংসতা দূরীকরণ দিবস উপলক্ষে র‌্যালী ও সভা                    আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে দীঘিনালায় আলোচনা সভা                    লংগদুর আর্যগিরি বন বিহারে দুদিন ব্যাপী তৃতীয় দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন                    যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রে ৩৭ তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    জাতীয় পর্যায়ে নারীকে উন্নয়নের মূলস্রোতধারায় আনয়নের লক্ষ্যে সরকার কাজ করছে-এ কে এম মামুনুর রশিদ                    জুরাছড়িতে সামাজিক ও আচারণ পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    ধামাইছড়া পরীচুগ বনবিহারে ২য়তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    রাঙামাটির মহালছড়ি জনতা বৌদ্ধ বিহারে ২য় শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত                    রাঙামাটির নানিয়ারচরে আত্মকর্মসংস্থানের চেক বিতরণ                    রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন অভিযোজনে পার্বত্য জেলার প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন মতবিনিময় সভা                    বালুখালী ইউনিয়নে হিল ফ্লাওয়ারের কৃষক সংলাপ অনুষ্ঠিত                    রাঙামেটিতে আয়কর রিটার্ন গ্রহন অনুষ্ঠিত,সাড়ে পাচশত রির্টানের বিপরীতে ১ কোটি ২০ লাখ টাকা জমা পরেছে                    রাজস্থলী চন্দ্রঘোনা সড়কে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে আহত ১০                    
 

বনরুপায় আবাসিক এলাকায় স্থায়ী বাজার স্থাপনের বিরুদ্ধে এলাকাবাসীর মানবন্ধন

ষ্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Nov 2020   Monday

বনরুপা আবাসিক এলাকায় স্থায়ী বাজার নয় ও চলাচলের জন্য মুক্ত সড়কের দাবীতে সোমবার রাঙামাটিতে মানববন্ধন করেছে বৃহত্তর বনরুপা আবাসিক এলাকাবাসী।


আবাসিক এলাকায় বাজার নয়, মুক্ত সড়ক চাই শ্লোগানে বৃহত্তর বনরুপা এলাকাবাসী ও ছদক ক্লাবের যৌথ উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে বক্তব্যে দেন ছদক ক্লাবের সহ-সভাপতি ডাঃ গঙ্গামানিক চাকমা, বৃহত্তর বনরুপা সামাজিক সমিতির সাধারন সম্পাদক প্রীতিময় চাকমা প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন প্লেকার্ড,পেষ্টুন ও ব্যানার নিয়ে এলাকার নারী-পুরুষ ও শিশুরা অংশ নেন।


মানবন্ধন চলাকালে বক্তারা বলেন, ২০০৪ সাল থেকে বনরুপা আবাসিক এলাকায় অপরিকল্পিতভাবে বাজার স্থাপন করায় এলবাসীদের প্রতিনিয়ত কষ্ট পেতে পোহাতে হচ্ছে। এলাকায় একমাত্র রাস্তায় বাজার স্থাপনের কারণে এলাকাবাসীরা অফিস আদালতে ও স্কুল-কলেজে যেতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। রাস্তায় পড়ে থাকা বাজারের ময়লা-অর্জনাসহ রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান ও লোকজনের ভিড়ের কারণের এলাকাবাসীর সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে।


বক্তারা আরো বলেন, বনরুপা বাজারের স্থাপনের বিরুদ্ধে ও নিরাপদভাবে চলাচালের জন্য দীর্ঘ দিন ধরে জেলা প্রশাসকেরর কাছে স্বারকলিপি প্রদানসহ নানান জানালেও তার কোন সুরাহা হয়নি। তাই অবিলম্বে বনরুপা বাজারের সড়কটি এলাকাবাসীদের জন্য নিরাপদ ও মুক্তভাবে চলাচলের ব্যবস্থা করা না হলে অন্যথায় বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবে।


ছদক ক্লাবের সহ-সভাপতি ডাঃ গঙ্গামানিক চাকমা বলেন, আমরা হাঠৎ করে জানতে পেরেছি স্থায়ী কৃষি বাজার হচ্ছে। এই বনরুপা বাজারটি বিগত ২০ বছর ধরে অস্থায়ী বাজার হিসেবে চলে আসছে। আমরা স্থায়ী বাজার হিসেবে তা চাই না। যেহেতু এলাকাটি একটি আবাসিক এলাকা। আবাসিক এলাকায় স্থাীয় বাজার হওয়া দুঃখজনক। আমাদের চলাচলের জন্য নিরাপদ ও মুক্ত সড়ক চাই।


তিনি আরো বলেন, যারা তরীতরকারী বিক্রি করছেন আমরা তাদের বিরুদ্ধে না। বিভিন্ন বাজার সমিতি নামে এখানে টাকা পয়সা ও ব্যবসা বানিজ্য,চাদাবাজি করে টাকা হতিয়ে নিচ্ছেন তাদের বিরুদ্ধে এলাকাবাসী সোচ্ছার হয়েছেন। তিনি বলেন, জেলা প্রশাসককে বার বার অনুরোধ করা হয়েছে এই রাস্তা সরকারী জগনের রাস্তা। এই এলাকায় স্থায়ী বাজার দেখতে চাই না। এর আগে এ ব্যাপারে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আমরা বাজার সমিতির সাথে সংঘাতে যেতে চাই না। তারা যদি আগেভাগে আলোচনা করতো তাহলে এই রাস্তার জন্য আজকে মানববন্ধন করতে হতো না। তারা বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আসছে এলাকাবাসীকে। তবে এলাকাবাসী তা ভয় পায় না। আমরা এলাকায় শান্তি চাই, ছেলে-মেয়েরা নিরাপদে স্কুল-কলেজে যাক, মুমুর্ষ রোগীদের জরুরী ভিত্তিতে হাসপাতালে নিয়ে যেতে পারে এবং চাকুরীজীবিরা নির্বিঘ্নে চলাচল করতে পারে সেটাই আমরা চাই।


বৃহত্তর বনরুপা সামাজিক সমিতির সাধারন সম্পাদক প্রীতিময় চাকমা বলেন, আমরা শুনেছি জেলা প্রশাসক স্থায়ীভাবে কৃষক বাজার ঘোষনা করতে আসছেন। এলাকাবাসীরা স্থায়ী বাজারের বিপক্ষে। তার জন্য আমরা প্রতিবাদ জানাচ্ছি ও আজকে মানবন্ধন করছি। আমরা চলাচলের জন্য মুক্ত সড়ক ও নিরাপদ সড়ক চাই।


তিনি আরো বলেন, এ সড়ক এলাবাসীর। এ সড়কে কাচা বাজারের জন্য নয়। দোকানের মালিকরা তাদের দোকানের সামনে কাচা বাজার বসিয়ে ভাড়া নিচ্ছে ও তারা বিভিন্নভাবে চাদা আদায় করছেন। তিনি বনরুপা বাজারের রাস্তাটি এলাবাসীর চলাচলের জন্য উন্মুক্ত ও নিরাপদে চলাচলের ব্যবস্থার নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবী জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ