• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পাহাড়ে অসহায়, দুঃস্থ ও নিন্ম আয়ের মানুষদের ঘরে ঘরে ত্রান পৌঁছে দিচ্ছে সেনা বাহিনী                    রাঙামাটি জেলায় নতুন করোনা আক্রান্ত ৩১, মোট আক্রান্ত ২৯৯                    বরকলে দুটি সমবায়কে ৪২টি ছাগল বিতরণ করেছে বিজিবি                    জলবায়ু পরিবর্তন ম্পর্কিত জেলা পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত                    ভূমি বেদখলের প্রতিবাদে পানছড়িতে এলাকাবাসীর বিক্ষোভ                    কাপ্তাই থানার ওসিসহ কাপ্তাইয়ে আরো ৯ জন করোনায় আক্রান্ত                    দূর্গম অাইমাছড়া ইউনিয়নে দুস্থ মহিলাদের মাঝে ভিজিডি চাল বিতরণ                    বরকলে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সবজি বীজ বিতরণ                    বরকলে বিভিন্ন ওয়ার্ডে দুস্থ মহিলাদের মাঝে ভিজিডি চাল বিতরণ                    আইমাছড়া ইউপিতে সরকারের বিশেষ বরাদ্দ খাদ্যশস্য বিতরণ                    করোনা পরিস্থিতিতে রাঙামাটিতে বাড়ীভাড়া মওকুপের দাবী জানিয়েছে পিসিপি                    পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে সমাবেশ ইউপিডিএফের                    এগ্রো-ইকোলজি প্রকল্পের উদ্যোগে আলীকদমে চারা বিতরণ                    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে বৃক্ষরোপণ বিষয়ে সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়িতে জেলা পরিষদের সেলাই মেশিন ও শিক্ষা উপকরণ বিতরণ                    খাগড়াছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    রাঙামাটিতে নতুন করোনা আক্রান্ত ২৫, মোট আক্রান্ত ২৫৬                    কাপ্তাইয়ে পুলিশ ব্যাংক কর্মকর্তাসহ আরো ৭ জন করোনায় আক্রান্ত                    চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান বেবীর পিতার মৃত্যুতে সাংসদ দীপংকরসহ বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ                    রোয়াংছড়িতে ভয়াবহ অগ্নিকান্ডে ৭৮টি দোকান, বসতঘর পুড়ে ছাই ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি                    করোনায় রাঙামাটিতে নতুন করে আরো ৮জন আক্রান্ত,মোট আক্রান্ত ২৩১জন                    
 

কোটি টাকার প্রকল্প বাস্তবায়নে অনিয়মের সংবাদ প্রকাশের প্রতিবাদ জানিয়েছে আশিকা

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jun 2020   Wednesday

গেল ১১ জুন  স্বদেশ প্রতিদিন পত্রিকায় চলমান করোনা সংকট মোকাবেলায় ইউকে এইড-এর বাংলাদেশ স্টার্ট ফান্ডের সহায়তায় কোটি টাকার দুটি প্রকল্প বাস্তবায়নে অনিয়মের অভিযোগ প্রকাশিত হয়েছে তার তীব্র নিন্দা ও প্রদিবাদ জানিয়েছে আশিকা ডেভেলপম্যান্ট এসোসিয়েটস।


মঙ্গলবার আশিকা ডেভেলপম্যান্ট এসোসিয়েটস এর নির্বাহী পরিচালক বিপ্লব চাকমার স্বাক্ষরিত বিভিন্ন গণমাধ্যমে পাঠানো প্রতিবাদ লিপিতে বলা হয়, গেল ৩ এপ্রিল থেকে সাজেকের দুর্গম এলাকা যথাক্রমে ৭ নং পাড়া, ৯ নং পাড়া, উজোবাজার, খাচ্যা পাড়া, অরুন পাড়া, লুংথিয়ান পাড়া, উজানছড়ি, ভাইবোনছড়া তুইসুই, কমলা নগর, বেটলিংক, মাচালং, সুরুংনালা, থালছড়া একবার শিয়ালদাই, হগরাকিচিং ইত্যাদি পাড়া সমূহে পর্যায় ক্রমে মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয় যা এলাকাবাসীর অত্যন্ত উপকারে আসে এব ংপ্রশংসিত হয়। এই মেডিকেল টিমের কার্যক্রম রাংগামাটি সংসদীয় আসনের মাননীয় সাংসদ দীপংকর তালুকদার মহোদয়, জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান জনাব বৃষকেতু চাকমা মহোদয়, বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার, সাজেক ও বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহোদয়গণ ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা,সাজেক ইউনিয়নের চেয়ারম্যান মহোদয় সহআরো অনেকে পরিদর্শন করেন। এই মেডিকেল ক্যাম্প-এর যুগোপযোগিতা সম্পর্কে বহুবার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয়। এই মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত করানা হলে সাজে কে হামের প্রকোপ আরো মারাত্মক আকার ধারণ করতো।

 

অন্যদিকে জুরাছড়ি উপজেলার দুর্গম দুমদুম্যা ইউনিয়নে গেল ১০ জুন থেকে মেডিকেল টিমের কাজ শুরু করা হয়েছে। উদ্বোধনী দিনে জুরাছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার, সাকমো, মাননীয় উপজেলা চেয়ারম্যান মহোদয়, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ গন্যমান্য, ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এই মেডিকেল টিমের কার্যক্রম এখনও চলমান আছে।


সংবাদে আরো বলা হয় উপকারভোগীর তালিকাতে যতজন সুবিধাভোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল ততজনকে ত্রান সুবিধা দেয়া হয়নি। এটা একটি নিরেট মিথ্যা ও বিভ্রান্তিমূলক সংবাদ যা আশিকার সুনাম ক্ষুন্ন করার ষড়যন্ত্র মাত্র। প্রকৃতপক্ষে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমেই সকল উপকারভোগীর তালিকা চুড়ান্ত করা হয়। সংস্থা বা আশিকা স্বচ্চতার স্বার্থে উপকারভোগীর তালিকা নির্বাচনে কোন ভুমিকা নেয়নি।


সংবাদে আরো বলা হয়, প্রথম প্রকল্পে জেলা শহরে বেশ কয়েকটি এলাকায় দোকানের সামনে সোসাল ডিস্টেন্স সার্কেল তৈরী এবং সদর উপজেলার বন্দুকভাংগা ইউনিয়নে দুএকটি গ্রামে হ্যান্ডওয়াশের জন্য একটি করে সাবান, ছোট ছোট ১০ - ১৫টি প্লাস্টিকের বালতি প্রদান করে মাত্র।”তাও একটি মিথ্যা সংবাদ।


প্রকৃতপক্ষে এলার্ট বি০২৫ ও এলার্ট বি০৩০ নামে ইউকেএইড এবং স্টার্ট ফা-ের সহযোগিতায় দুটি প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নেয় বেসরকারী উন্নয়ন সংস্থা আশিকা। দুটি প্রকল্পের প্রথমটি গত ০৩/০৪/২০২০ইং তারিখে শুরু হয়ে গত ১৭/০৫/২০২০ তারিখে সমাপ্ত হয়। উক্ত প্রকল্পে রাংগামাটি জেলার ১০(দশ)উপজেলায় ৭০০(সাতশত) পরিবারকে কোভিড-১৯ প্রতিরোধমূলক ওয়াশ কিট উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিতরন করা হয়। এই ছাড়াও প্রত্যেক উপজেলার গুরুত্বপূর্ন স্থান সমূহে ডিস্টেন্ট সার্কেল তৈরি, কিøনিং কর্ণার স্থাপন, সচেতনতামূলক ব্যানার, ফেস্টুন, লিফলেট, স্টিকার বিতরন, মাইকিং, এবং বিল বোর্ড স্থাপনের কাজ করা হয়।

 

প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং বেসরকারী ক্লিনিক গুলোতে ২৪টি নেবুলাইজার এবং অক্সিজেন সিলিন্ডার সেট বিতরন করা হয়। উক্ত প্রকল্পের আওতায় সাজেক এলাকায় হামের প্রাদুর্ভাব মোকাবেলার জন্য মেডিকেল টিমের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান এবং হাম আক্রান্ত ২০০ (দুই শত)পরিবারকে ১০০০/-(এক হাজার টাকা) করে নগদ অর্থ সহায়তা প্রদান করা হয় যা আশিকা তার নিজস্ব পলিসি এবং দাতা সংস্থার নির্দেশিতনীতিমালাঅনুসারে স¦চ্ছতা ও জবাবদিহিতার সাথে সম্পন্নকরে। বি-০২৫ প্রকল্পের কার্যক্রম সম্পন্ন করার পর সংশ্লিষ্ট ১০ (দশ)উপজেলার নির্বাহী অফিসার কর্তৃক সংস্থাকে প্রত্যায়ন সনদ প্রদান করা হয়।

 

যদি প্রকল্প সম্পাদনে কোন প্রকার অনিয়ম পরিলক্ষিত হতো তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসাররা এই প্রত্যায়ন সনদ কিছুতেই প্রদান করতেন না। এতে প্রতিয়মান হয় যে প্রকাশিত সংবাদটি সম্পূর্ণ মিথ্যা এবং একটি সুপ্রতিষ্টিত সংস্থাকে হেয় প্রতিপন্ন করার হীন প্রচেষ্টা মাত্র। এই কারণে সংস্থায় কর্মরত সকল স্তরের কর্মকর্তা কর্মচারী সংক্ষুব্ধ, মর্মাহত।


আশিকা ডেভেলপম্যান্ট এসোসিয়েটস এনজিও ব্যুরোর রেজিষ্ট্রেশন প্রাপ্ত একটি স্বনামধন্য বেসরকারী উন্নয়ন সংস্থা যা জন্ম লগ্ন থেকেই সরকারী বিভিন্ন সংস্থার পাশাপাশি নানামুখী আত্ম কর্মসংস্থান ও উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করে আসছে। বর্তমানে এই সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে শত শত কর্মী নিয়োজিত আসেন যা অত্র এলাকায় বেকারত্ব ও দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে। এমতাবস্থায় আশিকার সাথে সংশ্লিষ্ট সকল দাতা সংস্থা, কর্মকর্তা, কর্মচারী, শুভাকাংখীসহ সকলকে উক্ত প্রকাশিত মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা গেল এবং আগামীতে সরকারের পাশাপাশি এসডিজি লক্ষ্য মাত্রা অর্জনে আশিকা অঙ্গীকারাবদ্ধ।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ