• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    রাঙামাটিতে যথাযোগ্য ধমীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত                    কাপ্তাইয়ে করোনার হানা, প্রথমবারের মতো ২ জন সনাক্ত                    অসহায় ১১০ পরিবারের পাশে রাঙাপানি যুব সমাজ                    করোনাযুদ্ধ: মানুষ আপনাদের জন্য শুভ কামনা করুক/প্রদীপ চৌধুরী                    দূর্যোগ মোকাবেলায় শেখ হাসিনা আপনাদের পাশে রয়েছেন-দীপংকর তালুকদারএমপি                    করোনায় খাগড়াছড়িতে কর্মহীনদের পাশে ত্রিপুরা চাকুরীজীবী কল্যাণ সমবায় সমিতি                    
 

সুবলং এ পাহাড় ডিঙ্গিয়ে ভাতা নিতে আসলেন এক শারীরিক প্রতিবন্ধী যুবক

নিরত বরন চাকমা, বরকল প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 May 2020   Wednesday

করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত দুর্যোগের কারণে সারা বিশ্ব থমকে গেছে।অার দেশের মধ্যে চলছে অঘোষিত লকডাউন।কিন্তু গরিবের পেট কি লকডাউন মানে? তাই জীবন ঝুঁকি নিয়ে রাঙামাটির বরকল উপজেলায় মঙ্গলবার সকালে ভাতার  আশায় পাহাড় ডিঙ্গিয়ে বরকল শাখা সোনালী ব্যাংকে চলে অাসেন এক শারীরিক  প্রতিবন্ধী যুবক। প্রতিবন্ধী যুবকটির নাম শান্তি লাল চাকমা(৩৭)।

 

জানা গেছে, বরকল উপজেলার সুবলং  ইউনিয়ন ৭নং ওয়ার্ডের উটছড়ি গ্রামের বাসিন্দা শান্তি লাল চাকমা। তার বাবর নাম  আানন্দ মোহন চাকমা। পাঁচ ভাই বোনের মধ্য শান্তি লাল চাকমা সবার বড়। তার বাবাও দৃষ্টি প্রতিবন্ধী। তাদের জীবন সংসার চলে খুব কষ্টের মধ্য। দেখার মতো কেউ নেই। স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের দয়ায় তিনি প্রতিবন্ধী তালিকাভুক্ত হয়েছেন।  আর ভাতা পান মাসে ৭শ ৫০ টাকা করে। বছরে ভাতা পেয়ে থাকেন ৯হাজার টাকা।

 

আরো জানা গেছে, এর আগে তার ভাতাগুলো ওয়ার্ড মেম্বারদের মাধ্যমে তুলে নিতো। তবে  নতুন নিয়ম হওয়াতে নিজের টাকা নিজে তুলতে হচ্ছে। এবারে তার বছরের ভাতা তুলতে এসে দুর্ভোগে পরতে হয় তাকে। না পারছেন তিনি বসে থাকতে না পারছেন দাড়াতে  আর না পারছেন কষ্ট সহ্য করতে। বলতে গেলে তার কঠিন অবস্থা দাড়িয়েছে। কারণ তিনি তো প্রতিবন্ধী।

 

সুবলং ইউনিয়ন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মধু মিলন চাকমা জানান,যার ভাতা তিনি তুলে নেবেন এতে তাদের কিছু করার নেই। তবে প্রতিবন্ধী যুবকটি কত বছর ধরে ভাতা তুলে আসছেন এবং তার  কোন নমিনী আসে কি না জানতে চাইলে তিনি জানান, ৩ থেকে ৪বছর ধরে ভাতা নিচ্ছেন। তবে নমিনী কে তা জানি না।

 

প্রতিবন্ধীরা আগে কি নিজের ভাতা নিজে তুলতো না কি অন্য কেউ তুলে দিতো এ বিষয়ে জানতে চাইলে তিনি আরো জানান, আগে প্রতিবন্ধীদের ভাতা ওয়ার্ড মেম্বারদের মাধ্যমে উত্তোলন করা হতো।গত  ৬ থেকে ৭মাস আগে ৮নং ওয়ার্ডে ভাতা নিয়ে সমস্যা হওয়ায় হয়তো অফিসে কেউ অভিযোগ করাই সে থেকে নিজের ভাতা নিজে তুলতে হচ্ছে বলে তিনি ধারণা করেন বলে সংবাদ মাধ্যমকে জানান।  

 

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ বজলুল করিম(মানিক) জানান, প্রকৃতভাবে গ্রাহকরা যাতে নিজের প্রাপ্য টাকা নিজে পায় তাই এ ব্যবস্থা। তবে গ্রাহক কোন কারণে আসতে না পারলে বা অসুস্থ হলে তার পক্ষে কেউ যদি লিখিতভাবে  আবেদন করেন তবে অবশ্যই টাকাটা তুলে নিতে পারবে বলে জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ