• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কিরণের পক্ষ থেকে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়কে ৩শ পিস ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী প্রদান                    বর্মা হত্যর মামলার আসামী পুলক জ্যোতি চাকমা খাগড়াছড়ি কারাগারে মৃত্যু                    সুবলং ইউনিয়নে বরাদ্দকৃত চাল ওয়ার্ডে মেম্বারদের হাতে বিতরণ                    কাপ্তাইয়ে নৌ-বাহিনীর সদস্য ও স্বাস্থ্যকর্মীসহ আরো ৭ জন করোনায় আক্রান্ত                    মস্তিষ্কের রক্তক্ষরণ জনিত কারণে বিলাইছড়ি উপজেলা প্রকৌশলীর মৃত্যু                    রাঙামাটিতে করোনায় নতুন করে আরো ৭ জনের পজিটিভ,মোট আক্রান্ত ৬৮ জন                    কাপ্তাইয়ে করোনা উপসর্গ নিয়ে এক মারমা যুবকের মৃত্যু                    রাঙামাটিতে করোনা উপসর্গে এক জনের মৃত্যু, নতুন করে আরো ৩জনসহ মোট আক্রান্ত ৬১ জন                    মহালছড়ির মাইসছড়ি ও ক্যায়াংঘাট ইউপিতে উন্মুক্ত বাজেট ঘোষণা                    চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    
 

বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

ষ্টাফ রিপোর্টার,বান্দরবান : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Apr 2020   Monday

দেশ ও বিদেশে সর্বধিক পরিচিত বৌদ্ধ ধর্মবলম্বীদের ধর্মীয় গুরু উ পঞঞাজোত মহাথের (উ চ হ্লা ভান্তে ওরপে গুরু ভান্তে) আর নেই। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। 

 

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তাঁর লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়। তিনি গেল শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে দিয়ে রাখা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি বৌদ্ধ ধর্মীয় অনেক নিদর্শন স্থাপন করেছেন। তার মধ্যে অধিক পরিচিত জেলা শহরের বালাঘাটা এলাকার স্বণর্ জাদী বা স্বর্ণ মন্দিরের প্রতিষ্ঠাতা তিনি।


এদিকে, আগামী ১৫ এপ্রিল তাঁর মৃতদেহ চট্টগ্রাম থেকে বান্দরবান জেলায় নিয়ে আসা হবে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তাঁর হাজার হাজার ভক্তের মাঝে। মৃত্যুর আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে পার্বত্য তিন জেলায় হাজার হাজার ভক্ত তাঁর রোগমুক্তি কামনায় প্রার্থনা করে। বিভিন্ন বিহারে বিহারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। ভারত, মিয়ানমার, ফ্রান্স, চীন, শ্রীলংকা, নেপাল, থাইল্যান্ডসহ বিশ্বের কয়েকটি রাষ্ট্রে তার অগণিত ভক্তের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।


ভান্তের ভক্ত ও বান্দরবান পরিবার ও পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: অং চালু জানান, গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্ল ভান্তের লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়েছে। গত ১০ এপ্রিল সকালে জেলা শহরের তাঁর নিজ বিহারে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়।


প্রয়াত ভান্তের ভাই বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর উপ-পরিচালক চ থুই প্রু জানন,উ চ হ্ল ভান্তে ১৯৫৫ সালে ২২শে ডিসেম্বর বান্দরবানের বোমাাং রাজ পরিবারে জন্মগ্রহন করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও ১৯৮২ সালে এলএলএম পাশ করেন। ১৯৮৩ সালে বিসিএস-এ উত্তীর্ণ হয়ে ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। ১২ বছর পর্যন্ত তিনি কর্মজীবনে ছিলেন। চাকুরীর কর্মজীবন ত্যাগ করে ১৯৯৫ সালে তিনি প্রব্রজ্যা (ভিক্ষুত্ব) গ্রহন করেন।


তিনি আরো জানান, আগামী ১৫ এপ্রিল বুধবার সকালে উ চ হ্লা ভান্তের মৃতদেহ বান্দরবান জেলায় নিয়ে আসা হবে।


জানা গেছে, বৌদ্ধ ধর্মীবলম্বীসহ অন্যান্য ধর্মীবলম্বীদের কাছে সর্বধিক পরিচিত ছিলেনবুদ্ধ ধাতু জাদী (স্বর্ণ জাদী) প্রতিষ্ঠাতা হিসেবে। এই স্বর্ণ জাদীর নাম দেশের আনাচে-কানাচে পর্যটকদের কাছে অধিক পরিচিত। তিনি স্বর্ণ জাদীর প্রতিষ্ঠার পাশাপামি শহরের নিকটবর্তী কালাঘাটা এলাকায় নান্দনিক রাম জাদী প্রতিষ্ঠান করেন। এছাড়া দেশের বাইরে ভারতের বুদ্ধগয়া, থাইল্যান্ডে ও মিয়ানমারে মন্দির স্থাপন করেছেন।

 

তার মৃত্যুতে পার্বত্য মন্ত্রী উশৈ সিং বীর বাহাদুর এমপি, রাঙামাটির সাংসদ ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, বিএনপির সহ ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ পার্বত্য চট্টগ্রামের বিশিষ্টজনরা গভীর শোক প্রকাশ করেছেন। 

--হিলবিড২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ