• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পানছড়ির লোগাং ইউনিয়ন আ`লীগের কাউন্সিল সম্পন্ন                    রাঙামাটিতে সাংবাদিক হারুন চৌধুরীর বাসায় সন্ত্রাসী হামলা, থানায় মামলা                    পানছড়িতে চাকমা ভাষা কোর্সের সার্টিফিকেট বিতরণ                    অবৈধ অস্ত্রধারীরা সরকারের উন্নয়ন কাজে বাঁধা দিচ্ছে,জনগণকে প্রতিহতের আহ্বান                    দেড়যুগ পরও এমপিও হয়নি ঘাগড়া কলেজটি,মানবেতর জীবনযাপন করছেন শিক্ষক-কর্মচারীরা                    খাগড়াছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ব্যবসায়ী আহত                    ব্লাস্ট রাঙামাটি ইউনিটের উপকারভোগীদের সাথে পর্যালোচনা সভা                    বিলাইছড়ির মেরাংছড়া বিদ্যালয়ে শিক্ষা উপকরণ বিতরণ                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‍্যালি, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালি, পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা                    রাঙামাটিতে ৭৩টি বৌদ্ধ বিহারসহ চিকিৎসা সহায়তার অনুদান প্রদান                    খাগড়াছড়িতে তিন পরিবহন শ্রমিককে সাড়ে সাত লক্ষ টাকা মৃত্যু সাহায্য প্রদান                    জুরাছড়িতে নিরবিচ্ছন্নভাবে বিদ্যুৎ চালু না রাখলে বিল পরিশোধ থেকে বিরত ও বিদ্যুৎ অফিস ঘেরাও হুমকি                    রাঙামাটিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম বাস্তবায়ন জোরদার বিষযক সেমিনার                    রাঙামাটিতে যত্রতত্র নৌ-যান রাখার দায়ে ভ্রম্যমান আদালতের জরিমানা                    বিলাইছড়িতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন                    জুরাছড়িতে ছাত্রলীগ কমিটি গঠন                    রাঙামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন                    রাজস্থলীতে গাইন্দ্যা ইউপির বাজেট ঘোষনা                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মহালছড়িতে সংবাদ সম্মেলন                    
 

পানছড়িতে ইপসার শো`র কার্যক্রম নিয়ে অবহিতকরণ সভা

নতুন ধন চাকমা,পানছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Sep 2018   Tuesday

খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় কর্মরত সাংবাদ কর্মীদের নিয়ে স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট(শো) এর কার্যক্রম সম্পর্কেল মঙ্গলবার অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ যৌথ আয়োজন শো প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের উদ্দেশ্যে প্রকল্প প্রতিবেদন উপস্থাপন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর রিপোর্টিং ও ডকুমেন্টেশন স্পেশালিস্ট আসাদ রাসেল।  স্বাগত         স্বাগত বক্তব্যে রাখেন ইপসা’র প্রকল্প ব্যবস্থাপক মোঃ জসিম উদ্দিন।

 

মতবিনিময় সভায় দৈনিক বাংলাদেশ প্রতিনিধি’র জেলা প্রতিনিদি মোঃ জহিরুল হক, দৈনিক আমাদের সময়ের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি মোঃ রফিকুল ইসলাম, পানছড়ি প্রেস কøাবের সভাপতি নূতন ধন চাকমা, সাধারন সম্পাদক মোঃ শাহজাহান কবির সাজুসহ প্রেসক্লাবের কর্মরত সংবাদকর্মীকৃন্দ উপস্থিত ছিলেন। পরে সাংবাদ কর্মীরা পানছড়ি উপজেলার লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে প্রকল্পের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে।  এ সময় তারা স্বাস্থ্য কেন্দ্রে আগত বেশ কয়েকজন সেবা গ্রহীতাদের সাথেও তারা কথা বলেন।

 

মতবিনিময় সভায় বলা হয়, ২০১৬ সাল থেকে এ প্রকল্পের অধীনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমূহে  আগস্ট ২০১৮ পর্যন্ত ১৬ টি নিরাপদ প্রসব সম্পন্ন হয়েছে। ২৭৯ জন গর্ভবতী প্রসব পূর্ববতী ও ১৩৪ জন প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবা গ্রহণ করেছেন এবং ১০ জন গর্ভবতীকে উন্নত চিকিৎসার জন্য  জেলা সদর ও  মা ও শিশু কল্যাণ কেন্দ্রে রেফার করা হয়েছে। মা ও শিশু মৃত্যু রোধে বিনামূল্যে এই সকল স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে। প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ২ জন করে দক্ষ সিএসবিএ রয়েছেন যারা ২৪/৭ দিন এই স্বাস্থ্যকেন্দ্র অবস্থান করে নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করছে। এছাড়াও গ্রাম পাড়া পর্যায়ে নিরাপদ প্রসব সম্পর্কে সচেতন করার ৪৬ জন নারী এবং ১০ জন পুরুষ স্বাস্থ্য  কর্মী রয়েছে।

 

মতবিনিময় সভায়  আরো বলা হয়, দুর্গম পাহাড়ী এলাকার  গরীব মায়েরা যাতে জরুরী অবস্থায় এ উন্নত প্রসব সেবা পাওয়ার জন্য খাগড়াছড়ি জেলা হাসপাতালে যেতে পারে এইজন্য একটি  অ্যামবুলেন্স’র ব্যবস্থা রয়েছে । এ অ্যামবুলেন্স’র সাহায্যে খাগড়াছড়ি জেলা হাসপাতালে গিয়ে মোট ১০৭ জন মা নিরাপদ প্রসব সেবা গ্রহন করেছেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ