• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    বাল্য বিবাহ প্রতিরোধ, প্রবিধানমালা, শিশু সুরক্ষা, শিশু অধিকার, জেন্ডার সমতা ও ন্যায্যতা নিয়ে কর্মশালা                    আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত                    রাঙামাটি চেম্বার অফ কমার্সের শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণ                    মৈদং ও দুমদুম্যা ইউপির স্থগিত নির্বাচন তারিখ দ্রুত পুণনির্ধারণ ঘোষনা না দিলে আন্দোলন                    খাগড়াছড়িতে বাল্যবিাহ প্রতিরোধ দিবস পালিত                    খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলের চেক বিতরণ                    
 
ads

রাঙামাটিতে উৎসব আমেজে বড়দিন উদযাপিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Dec 2022   Sunday

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্য আচারাদি, সমবেত প্রার্থনা ও উৎসব আমেজের মধ্য দিয়ে রোববার রাঙামাটিতে খ্রিস্টান সম্প্রদায়ের বড় দিন উদযাপিত হয়েছে। রাঙামাটি সদরসহ প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর খ্রিস্টান পল্লীগুলোতে লাল-নীল বর্ণাঢ্য সাজে সেজেছে।


বড় দিন উপলক্ষে শহরের আসামবস্তীস্থ নির্মলা রাণী মারীয়ার গির্জায়  হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে সকালের দিকে বড় দিন উপলক্ষে কেক কাটা হয়। এতে কেক কাটেন রাঙামাটির ক্যাটলিক গির্জার পাল পুরোহিত ফাদার মাইকেল রায়। এসময় হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদেও সিনিয়র সহ-ষভাপতি ইন্দ্র দত্ত তালুকদার, সাধারন সম্পাদক পলাশ কুসুম চাকমা, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদেও সদও উপজেলা কমিটির সভাপতি ইন্টুমনি তালুকদার, রবীন্দ্র লাল দে, রোমা লুসাই প্রমুখ উপস্থিত ছিলেন। এসময় হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ নেতা আগত খ্রিষ্টান ধর্মালম্বীদের কৌশর বিনিময় করেন। একই গির্জায় সকালের দিকে সমবেত ধর্মীয় প্রার্থনা, সংগীতসহ নানান ধর্মীয় অনুষ্ঠিত হয়। এছাড়া তবলছড়িস্থ সাধু যোসেফ গির্জায় শনিবার রাতে সমবেত প্রার্থনা,বাইবেল পাঠ ও ধর্মীয় সংগীত পরিবেশন করা হয়। এতে ধর্মীয় প্রার্থনা প্রদান করেন ফাদার মাইকেল রায়। এসময় খ্রিষ্টান ধর্মালম্বী নারী, শিশু ও বিভিন্ন বয়সের পুরুষেরা অংশ নেন।


এদিকে, রাঙামাটি সদর, বিলাইছড়ির উপজেলা, নানিয়ারচর উপজেলার বেতছড়ির খ্রিস্টান পাড়া ও পুরানপাড়া, কাপ্তাই ও রাজস্থলী উপজেলা ও বাঘাইছড়ির সাজেকের বটলিং, কংলাক, লুইলুই, ওল্ডলংকরসহ পাহাড়ের বিভিন্ন খ্রিষ্টান পল্লীতে ধর্মীয় সমবেত প্রার্থনা, খ্রিষ্টিয় সংগীত পরিবেশনা ছাড়াও আনন্দ উৎসবের মধ্য দিয়ে বড় দিনটি উদযাপিত হয়েছে। এসব প্রার্থনায় আত্নশুদ্ধির মধ্য দিয়ে নতুন বছরের সুখ-শান্তির পাশাপাশি পৃথিবী থেকে সকল মহমারী দুর হয়ে সব মানুষ সুখে বসবাস করবে তেমনটাই প্রত্যাশা করেন।


ফাদার মাইকেল রায় জানান, ইশ্বর আমাদের ভালোবাসেন। তাই ভালোবাসার দিনটি হলো আজকের বড় দিন। ইশ্বর জগতকে ভালোবেসে তার পুত্র যিশুকে এই পৃথিবীতে পাঠিয়েছে যাতে আমরা পরিত্রাণ ও মুক্তি পেতে পারি। তাই এই দিন খ্রিস্টানদের জন্য সুখবর, আনন্দের  ও পরিত্রাতার দিন।

 

তিনি আরো জানান, গেল দুবছর ধরে মহামারী করোনার কারণে বড় দিনগুলোতে আনন্দ উৎসব করতে পারিনি তাই এবার বড়  দিনে আনন্দ উৎসব করার চেষ্টা করছি। তবে বড় দিনের মুল লক্ষ্য হচ্ছে আত্বতাত্বিকভাবে নয় জাগতিকভাবে প্রার্থনা করি দেশের প্রত্যেকে মানুষ শান্তিতে থাকুক, দেশের মঙ্গল, সমৃদ্ধি ও সম্প্রীতির মেল বন্ধন গড়ে উঠুক।   
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ