মহালছড়ির সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে মাসব্যাপী আকাশ প্রদীপ পূজা উদ্বোধন

Published: 28 Oct 2019   Monday   

খাগড়াছড়ি জেলার মহালছড়ি সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে এলাকার যুবক-যুবতীদের উদ্যেগে আয়োজনে শুরু হয়েছে মাস ব্যাপি ২৮ বুদ্ধ পূজা ও তেইংছংমুং ছিমি: (আকাশ প্রদীপ) পূজা। 

 

সোমবার বিকাল সাড়ে ৪ টায় মহালছড়ি জোন উপ-অধিনায়ক মেজর আসিফ ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে ও ফানুষ উত্তোলনের মাধ্যমে মাস ব্যাপি ২৮ বুদ্ধ পূজা ও তেইংছংমুং ছিমি: (আকাশ প্রদীপ) পূজা উদ্বোধন করেন।


এ সময় আরো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা পরিষদ এর মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, ২৪৮নং মুবাছড়ি হেডম্যান খ্যাচিং চৌধুরীসহ ইউপি সদস্য থোয়াইঅংগ্য মারমা, মৈত্রী বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি উষাপ্রু মারমা প্রমূখ।


বৌদ্ধদের অন্যতম এই পূজা প্রতিদিন সন্ধ্যায় ধর্মপ্রাণ দায়ক-দায়িকাদের উপস্থিতিতে আকাশ প্রদীপ জ¦ালিয়ে চলবে পুরো এক মাস ধরে। এ অনুষ্ঠানে আরো প্রতিদিন দান, শীল গ্রহণ ও ভাবনা কার্যক্রমসহ নানা পুন্যকর্ম সম্পাদন করা হবে।


উল্লেখ্য, বৌদ্ধদের ভাষ্যমতে স্বর্গে অবস্থিত চুলামনি জাদীর উদ্দেশ্যে মাসব্যাপী এই পুজার আয়োজন করে থাকে। আকাশের দিকে প্রদীপ উত্তোলন করা হয় বলে বৌদ্ধরা এ অনুষ্ঠানকে আকাশ প্রদীপ পূজা বলে থাকে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত