বিলাইছড়িতে চারদিন ব্যাপী গাভী পালন প্রশিক্ষণ শুরু

Published: 19 Aug 2019   Monday   

বিলাইছড়ি উপজেলায় আধুনিক পদ্ধতিতে গাভী পালন বিষয়ক চারদিন ব্যাপী প্রশিক্ষণ সোমবার থেকে  শুরু হয়েছে। উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) এর আওতায় এবং স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) সহায়তায় সোমবার (১৯ জুলাই)  প্রশিক্ষণটি আয়োজন করেছে বিলাইছড়ি উপজেলা পরিষদ। ১ নং বিলাইছড়ি ইউপি কমপ্লেক্স এ আয়োজিত প্রশিক্ষণটি বাস্তবায়ন করছে বিলাইছড়ি উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। ১নং বিলাইছড়ি ইউপি চেয়াম্যান এর প্রতিনিধি হিসেবে সভায় সভাপতিত্ব করেন ৪নং ওয়ার্ড সদস্য ভদ্রসেন চাকমা। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারঃ) সুনীল বরণ চাকমার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য রাখেন জাইকার উপজেলা ডেভেল্পমেন্ট ফ্যাসিলিটেটর খোকন বিকাশ ত্রিপুরা, এবং আরও বক্তব্য রাখেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিন পত্রিকা ও ৭১ টিভি বিলাইছড়ি প্রতিনিধি অসীম চাকমা। প্রশিক্ষণটি পরিচালনা করবেন সুনীল বরণ চাকমা ও উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা বিশ্বমিত্র চাকমা। চারদিন ব্যাপী প্রশিক্ষণে উপজেলার মোট ২৫ জন গরু পালনকারী অংশগ্রহণ করেন।

 

বক্তারা বলেন, আজকের প্রশিক্ষণটি সারা জীবনের অর্জন মনে করে মনোযোগ সহকারে গ্রহণ করতে হবে। এবং প্রশিক্ষণ থেকে প্রাপ্ত অভিজ্ঞতার  মাধ্যমে নিজের স্বাবলম্বীতা অর্জনের পাশাপাশি দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

 

খোকন বিকাশ ত্রিপুরা জানান, এই প্রকল্পটির কার্যক্রম সারা বাংলাদেশের বাছাইকৃত মোট ৩০০টি উপজেলায় চলছে। এবং সরকার প্রতিবছর প্রকল্প চলমান প্রত্যেক উপজেলায় ৫০ লক্ষ টাকা করে বরাদ্ধ দেয়। যা ১০ লক্ষ টাকা সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণে এবং ৪০ লক্ষ টাকা অবকাঠামোগত উন্নয়নে খরচ করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত