খাগড়াছড়িতে আদিবাসী দিবসে র‌্যালি ও মানববন্ধন

Published: 09 Aug 2019   Friday   

শুক্রবার খাগড়াছড়িতে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

 

বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে সকালে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের পুরাতন জীপ স্টেশনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচি থেকে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবী জানানো হয়। এসময় সংগঠনের জেলা সভাপতি চাইথোয়াই মারমা, মারমা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সভাপতি ক্যউপ্রু চাই মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সম্পাদক নক্ষত্র ত্রিপুরা বক্তব্য রাখেন।


এদিকে দিনটি উপলক্ষে সকালে ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর উদ্যোগে মধুপুর বাজার থেকে র‌্যালি বের করে শহর প্রদক্ষিন করেছে। পরে মারমা সংসদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমার সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) গ্রুপের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা, বিভু রঞ্জন চাকমা, জেলা সভাপতি আরধ্য পাল খীসা, ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর সদস্য অমর চাকমা প্রমূখ।


বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চুক্তির এতো বছরেও বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে এখনো স্থায়ী শান্তি ফিরেনি। তারা চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবী জানান।


অন্যদিকে আদিবাসী স্বীকৃতির দাবী সংক্রান্ত সকল অপপ্রচার বন্ধের দাবীতে সকালে খাগড়াছড়িতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাঙ্গালীদের দুটি ছাত্র সংগঠন। বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নারকেল বাগান এলাকায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের আয়োজন করে। এছাড়া পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উদ্যোগে একই সময়ে শহরের শাপলা চত্বরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়।


পৃথক কর্মসূচিতে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক পৌরসভার কাউন্সিলর এসএম মাসুম রানা, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ, আসাদ উল্লাহ আসাদ, শাহাদাত হোসেন কায়েস, মোঃ জাহিদুল ইসলাম।


এসময় বক্তারা বলেন, দেশে কোন আদিবাসী না থাকা সত্বেও একশ্রেণি নিজেদের আদিবাসী দাবী করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। আদিবাসী স্বীকৃতি সংক্রান্ত সকল অপপ্রচার বন্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবী জানানো হয়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত