প্রথম দিনে কাপ্তাই হ্রদে মাছ আহরণ ১২০ মেঃটন

Published: 01 Aug 2019   Thursday   
no

no

দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর প্রথম দিনে ১২০ মেঃটন মাছ অহরনের করা হয়েছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় এক কোটি ৩৮ লাখ টাকা। এর মধ্যে রাজস্ব আয় হয়েছে প্রায় ২০ লাখ টাকা।


জানা গেছে, তিন মাস হ্রদে মাছ শিকার বন্ধ থাকার পর বৃস্পতিবার প্রথম দিনে হ্রদ থেকে প্রায় ১২০ মেঃটন মাছ জেলেরা আহরণ করেছে। এর মধ্যে রুই জাতীয় মাছসহ কেচকি,চাপিলা মাছের বর্তমান বাজার মূল্য প্রায় এক কোটি ৩৮ লাখ টাকা। যার মধ্যে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটির রাজস্ব আয় হয়েছে প্রায় ২০লাখ টাকা। গত বছর প্রায় ১০ হাজার মেঃটন মাছ আহরণ করা হয়। এতে টাকার পরিমাণ ছিল ১২ কোটি টাকা। শুধু সরকারের রাজস্ব আয় হয়েছে প্রায় কোটি টাকা। 

 

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটির উপ-ব্যবস্থাপক(বিপনন) মোঃ জাদিদুল ইসলাম বলেন, কাপ্তাই হ্রদে রুই প্রজাতির মা মাছের প্রাকৃতিক প্রজনন ও হ্রদে মাছের পোনার বৃদ্ধির লক্ষ্যে গেল ১ লা মে থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণ নিষিদ্ধ করেছিল জেলা প্রশাসন। তিন মাস বন্ধ থাকার পর বুধবার মধ্যরাত থেকে তা প্রত্যাহার করা হয়েছে। হ্রদে মৎস্য আহরনে প্রথম দিনে গতকাল ১২০ মেঃটন মাছ উৎপাদিত হয়েছে। এতে টাকার পরিমাণ প্রায় এক কোটি ৩৮ লাখ টাকা। এর মধ্যে মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাজস্ব আয় হয়েছে প্রায় ২০ লাখ টাকা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত