দুর্গম দুমদুম্যা ইউনিয়নের ৪টি গ্রামে ম্যলেরিয়া প্রকোপ

Published: 21 Jul 2019   Sunday   

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় সীমান্তবর্তী দুর্গম দুমদুম্যা ইউনিয়নের ৪টি গ্রামে ম্যলেরিয়া প্রকোপ দেখা দিয়েছে। এ পর্ষন্ত সেখানে কমপক্ষে ১৫৮ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। গেল ৬মাসে দশ উপজেলায় ১হাজার ২২২জনের রক্ত পরীক্ষা করে ম্যালেরিয়া জীবাণু পাওয়া গেছে বলে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে। 


জানা গেছে, জেলার দুর্গম সীমান্তবর্তী দুমদুম্যা ইউনিয়নে চারটি গ্রামে টানা বর্ষনের আগে ও পরে ম্যালেরিয়ার প্রকোপ দেয়। গ্রামগুলো হল চাম্পাই ছড়া, বড় হরিণা, বগাখালি ও দুমদুম্য। তবে খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ও ব্র্যাক থেকে তিনটি মেডিকেল টিম গিয়ে চিকিৎসা দিচ্ছেন। বর্তমানে দুটি টিম সেখানে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। দুর্গমতার কারণে আক্রান্তের সঠিক তথ্য পাওয়া না গেলেও কমপক্ষে ১৫৮ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে । তবে উপজেলা স্বাস্থ্য স্বাস্থ্য কার্যালয়ের দাবী সেখানকার ম্যালেরিয়া নিয়ন্ত্রণে এসেছে।


জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়,গেল ৬মাসে দশ উপজেলায় ১হাজার ২২২জনের রক্ত পরীক্ষা করে ম্যালেরিয়া জীবাণু পাওয়া গেছে। এর মধ্যে গত জুন মাসে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৭৬১জন। শুধু জুরাছড়ি উপজেলায় ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়েছেন ২০৪ জন।


দুমদুম্যা ইউপি চেয়ারম্যান শান্তি রঞ্জন চাকমা জানান, তার ইউনিয়নের ৪টি ওয়ার্ডে ম্যালেরিয়া রোগের আক্রান্ত হয়েছে।  ব্র্যাকের কর্মীরা সেখানে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। বতমানে এ রোগের নিয়ন্ত্রণে এসেছে।


উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বিভাস খীসা জানান, দুর্গম দুমদুম্যা ইউনিয়নে লোকজনের ম্যালেরিয়া অক্রান্ত হওয়ার খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র থেকে ও ব্র্যাকের সাথে সমন্বয় করে তিনটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। এর মধ্যে দুটি মেডিকেল টিম নিয়মিত সেখানে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত