রাঙামাটিতে সনাকের তথ্য অধিকার আইন সম্পর্কিত ওরিয়েন্টেশন সম্পন্ন

Published: 08 Jul 2019   Monday   

সনাক টিআইবি’র উদ্যোগে সোমবার রাঙামাটিতে যুব রেডক্রিসেন্ট সোসাইটি জেলা ইউনিটের সাথে তথ্য অধিকার সম্পর্কিত ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে।

 

ওরিয়েন্টেশনে তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে ওরিয়েন্টেশন/ধারণা প্রদান এবং তথ্য আইনের প্রচার। আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পুরণ ও আপিল করার প্রক্রিয়া হাতে কলমে শেখানো এবং প্রযোজ্য ক্ষেত্রে আবেদন প্রক্রিয়ায় সহায়তা করার মাধ্যমে আইনটির যথাযথ ব্যবহারের সক্ষমতা তৈরি ব্যক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরান্বিত করতে উৎসাহিত করা, তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণের মধ্যে তথ্য চেয়ে আবেদন করার প্রবনতা বৃদ্ধি করা ইত্যাদি উদ্দেশ্যে কার্যক্রমটি পরিচালনা করা হয়। অর্ধ বিবস এ প্রোগ্রামে পাউয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও উন্মুক্ত আলোচনা করা হয়। তাদের আশা এ প্রশিক্ষণের ফলে তারা আইনটি সম্পর্কে স্বচ্চ ধারনা পেয়েছে এবং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তথ্য পেতে সহায়ক হবে। উক্ত প্রোগ্রামে টিআইবি চট্টগ্রাম ক্লাস্টার এর প্রোগ্রাম জনাব মো: জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।


উল্লেখ্য,ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি বাংলাদেশের দুর্নীতি হ্্রাস ও সুশাসন প্রতিষ্ঠার ব্রত নিয়ে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর মাধ্যমে কাজ করে যাচ্ছে। সনাক রাঙ্গামাটি শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার, আইনগত পরামর্শ ও অধিপরামর্শ কার্যক্রম (এলাক) এবং জলবায়ু অর্থায়নে সুশাসন পর্যায়ে স্বচ্ছতা, জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সেবার মান উন্নয়ন এবং দুর্নীতি বিরোধী আন্দোলনকে আরো বেগবান করার জন্য কাজ করছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত