সনাক-টিআইবি’র উদ্যোগে রাঙামাটতি তথ্য অধিকার সপ্তাহ শুরু

Published: 07 Jul 2019   Sunday   

ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে রোববার থেকে রাঙামাটিতে তথ্য অধিকার সপ্তাহ শুরু হয়েছে।

 

ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের সাথে তথ্য অধিকার আইনটির ওরিয়েন্টেশনের মাধ্যমে এর কার্যক্রম শুরু হয়েছে, যা ১১ জুলাই পর্যন্ত চলবে। রাঙামাটির স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্ট, উন্মেষ, বন্ধুসভা, ইয়ুথ, বিডি কিøন ছাড়াও ছাত্র ছাত্রী ও সাধারণ জনগণকে ধারনা প্রদান করা হবে। উদ্দেশ্য- তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে ওরিয়েন্টেশন/ধারণা প্রদান এবং তথ্য আইনের প্রচার। আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পুরণ ও আপিল করার প্রক্রিয়া হাতে কলমে শেখানো এবং প্রযোজ্য ক্ষেত্রে আবেদন প্রক্রিয়ায় সহায়তা করার মাধ্যমে আইনটির যথাযথ ব্যবহারের সক্ষমতা তৈরি ব্যক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরান্বিত করতে উৎসাহিত করা । তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণের মধ্যে তথ্য চেয়ে আবেদন করার প্রবনতা বৃদ্ধি করা।

 

উল্লেখ্য, বাংলাদেশের দুর্নীতি হ্্রাস ও সুশাসন প্রতিষ্ঠার ব্রত নিয়ে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর মাধ্যমে কাজ করে যাচ্ছে। সনাক রাঙামাটি শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার, আইনগত পরামর্শ ও অধিপরামর্শ কার্যক্রম (এলাক) এবং জলবায়ু অর্থায়নে সুশাসন পর্যায়ে স্বচ্ছতা, জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সেবার মান উন্নয়ন এবং দুর্নীতি বিরোধী আন্দোলনকে আরো বেগবান করার জন্য কাজ করছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত