বিলাইছড়ির বাগান চাষীদের মাঝে ফলজ চারা বিতরণ

Published: 04 Jul 2019   Thursday   

বৃহস্পতিবার  রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে বিলাইছড়ি উপজেলার ৪টি ইউনিয়নের ৭২টি বাগানচাষী পরিবারদের মাঝে ৫০টি করে ফলজ (আম ও লিচু) চারা বিনামূল্যে বিতরণ করা হয়েছে। জেলা-শহর-গ্রামকে সবুজে পরিণত করা এবং পরিবেশের ভারসাম্য রক্ষার প্রত্যয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এই চারা বিতরণ করা হয়।

 

বিলাইছড়ি উপজেলা লঞ্চ ঘাটে ৪টি ইউনিয়নের বাগানচাষী পরিবারদের হাতে বিনামূল্যে এসব চারা বিতরণ করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া।

 

বিতরনকালে জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া বলেন, গাছ আমাদের বন্ধু, গাছ আমাদের কার্বন-ডাই-অক্সাইড পেতে সাহায্যে করে, গাছ থেকে আমরা ফলফলাদি ও আসবাবপত্র পাই, দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের কোন বিকল্প নেই। তিনি বলেন, দূর্গম এ জেলার অনেক বাগানচাষী এখন গাছের বাগান তৈরি করে লাভবান হচ্ছে। এখন এ জেলার আম-লিচু-আনারস, কাঠাল’সহ বিভিন্ন ফল জেলার চাহিদা মিটিয়ে বাইরের জেলাতে বাজারজাত হচ্ছে। এখানকার উৎপাদিত ফল ফরমালিন মুক্ত হওয়ায় চাহিদা রয়েছে অনেক। তাই আসুন বেশি বেশি করে গাছ লাগিয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হই, পরিবেশ বাঁচাই এবং গাছ পরিচর্যায় আরো যত্নবান হই।

 

চারা বিতরনী অনুষ্ঠানে বিলাইছড়ি ৩নং ফারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যালাল তংচঙ্গ্যা, বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম শাহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সুকুমার চক্রবর্তী, প্রহর কান্তি চাকমা, অরুন দাশ, ১১৩ নং বল্লালছড়া মৌজার হেডম্যান তরুন কান্তি তংচঙ্গ্যা, ১নং বিলাইছড়ি ইউনিয়নের আওয়ামীলীগ  সভাপতি অমর কুমার তংচঙ্গ্যা, ভদ্রসেন চাকমা’সহ বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

 

পরে অতিথিরা চাষীদের মাঝে ৫০টি করে  আম ও লিচুর ফলজ চারাগুলো বিতরণ করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত