স্ব-স্ব জাতি সত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে ঢাকায় প্রতীকী ধর্মঘট পালন

Published: 30 Jun 2019   Sunday   

পঞ্চদশ সংশোধনী দিবসে রোববার ঢাকায় গণতান্ত্রিক যুবফোরামসহ চার সংগঠনের উদ্যোগে স্ব-স্ব জাতি সত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে প্রতীকী ধর্মঘট পালন করেছে।

 

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)কেন্দ্রীয় কমিটি।দপ্তর সম্পাদক রজেন্টু চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, ”সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল কর! ভিন্ন জাতি গোষ্ঠীর ওপর ”বাঙালি জাতীয়তা নয়“, সকল জাতি সত্তার সাংবিধানিক স্বীকৃতি চাই!“ –এই দুই স্লোগানকে সামনে রেখে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী ধর্মঘট অনুষ্ঠিত হয়। গণতান্ত্রিক যুবফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরার সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক বরুন চাকমার পরিচালনায় বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরুপা চাকমা ও পাহাড়ি ছাত্রপরিষদের সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা।

 

বক্তারা বলেন,বাংলাদেশ বহুজাতি, বহুভাষা ও সংস্কৃতির দেশ । কিন্তু আওয়ামীলীগ সরকার ২০১১ সালে পঞ্চদশ সংশোধনী করে ”বাঙালি জাতীয়তা“ চাপিয়ে দিয়েছে। সংখ্যালঘু জাতিসত্তাসমূহকে স্বীকৃতি না দিয়ে সেখানে ৬ নং অনুচ্ছেদে বলা হয়েছে, বাংলাদেশের জনগণ জাতি হিসেবে বাঙালি এবং নাগরিক হিসেবে বাংলাদেশী বলে পরিচিত হবে। আমরা সব জাতির মানুষ রা বাংলাদেশের নাগরিক কিন্তু একজন সংখ্যালুঘু জাতিসত্তার মানুষ কখনো বাঙালি পরিচয় দিতে পারে না। উগ্রজাতীয়তাবাদ কায়েমের লক্ষ্যে আওয়ামীলীগ সরকার জাতিসত্তাসমূহের উপর “বাঙালির পরিচয়“ তথা বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। পার্বত্য চট্টগ্রামসহ দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহ “বাঙালি জাতীয়তা“ কখনো মানবে না।

 

বক্তারা প্রতীকী ধর্মঘটে নেতৃবৃন্দ, পঞ্চদশ সংশোধনী বাতিল এবং স্বস্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান। এছাড়া পাহাড়ে অপারেশন উত্তরণসহ দমনপীড়ন বন্ধ, ইউপিডিএফ কেন্দ্রীয় নেতা আনন্দ প্রকাশ চাকমাসহ অন্যায়ভাবে আটককৃত নেতাকর্মিদের মুক্তি এবং শ্রমজীবী ফ্রন্টের নেতা মাইকেল চাকমার সন্ধান  ও মুক্তির দাবি জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত