শ্রদ্ধায় ভালোবাসায় কমরেড আব্দুল রশীদকে স্মরণ

Published: 04 Jun 2019   Tuesday   

শ্রদ্ধায়-ভালোবাসায় শহীদ সাংবাদিক কমরেড আব্দুল রশীদকে স্মরণ করেছে সহযোদ্ধারা। মঙ্গলবার সকালে রাঙামাটি শহরের রিজার্ভ বাজার পৌর পার্ক এলাকায় আব্দুল রশীদের স্মৃতিসৌধে তার ২৯তম মৃত্যুবার্ষিকীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশ যুব ইউনিয়ন রাঙামাটি জেলা শাখা। এসময় জেলা কমিউনিস্ট পার্টি, যুব ইউনিয়ন ও ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 

পরে শহীদ আব্দুল রশীদের স্মরণে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা যুব ইউনিয়নের সভাপতি এম জিসান বখতিয়ারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) রাঙামাটি জেলার সভাপতি সমীর কান্তি দে, সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া শংকর, জেলা যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক মিল্টন বিশ্বাস, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি অভিজিৎ বড়ুয়াসহ অন্যরা।

 

এসময় বক্তারা বলেন, কমরেড আব্দুল রশীদ পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রক্রিয়ার অন্যতম একজন নেতা ছিলেন। বাম মতাদর্শিক এই ব্যক্তি বিভিন্ন সামাজিক ও মানবিক কাজের সাথেও জড়িত ছিলেন। আমাদের কমরেড রশীদের আদর্শকে বুকে ধারণ করতে হবে। রশীদ হত্যার ২৮ বছর পার হলে গেলেও এখনও এই হত্যাকান্ডের বিচার হয়নি।’

 

তারা আরও বলেন, ‘আজ দেশে এক ধরণের ফ্যাসিবাদী শাসন বলবৎ আছে। ইট পাথরের উন্নয়নে দেশের মানুষ সুখে-শান্তিতে নেই। কৃষকরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে দিশেহারা। অন্যদিকে শোষকরা আরও শোষণ করে চলছে। মানুষের জন্যই রাষ্ট্র, সরকার; মানুষের কথা রাষ্ট্রকেই ভাবতে হবে। উদাসীন ভাবে রাষ্ট্র পরিচালনা করা যায় না। আজ দেশে বেকার সমস্যা আরও বেড়ে গেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ছাত্ররা বেকার জীবন পার করছে।’

 

উল্লেখ্য, ১৯৮৯ সালের এই দিনে আততায়ীর গুলিতে নিজের পত্রিকা পার্বত্য বার্তা অফিসে কাজ করার সময় নিহত হন প্রথিতযশা এই সাংবাদিক ও সমাজকর্মী। আব্দুল রশীদকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের শান্তি প্রক্রিয়ার অন্যতম নেতা ছিলেন। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত ছিলেন। পরবর্তী বাংলাদেশ যুব ইউনিয়নসহ অন্যান্য সামাজিক ও ক্রীড়া সংগঠনের সাথেও যুক্তি ছিলেন শহীদ আব্দুল রশীদ। বাম রাজনীতির সাহসী নেতা, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা, সাবেক চৌকস ছাত্রনেতা, সুবক্তা আর অসাধারণ গুণাবলীর অধিকারী আব্দুল রশীদ খুব সহজেই সবার হৃদয় জয় করতে পারতেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত